The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ১৭ মার্চ ২০১৩, ৩ চৈত্র ১৪১৯, ৪ জমাদিউল আউয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১৮ ও ১৯ মার্চের সকল পরীক্ষা স্থগিত | রাজধানীতে ৮ গাড়িতে আগুন: জনমনে আতঙ্ক | জুবায়ের গ্রেপ্তার: সিলেটে বুধবার জামায়াতের হরতাল | কলম্বো টেস্টে দ্বিতীয় দিন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ২৯৪/৬ | রাজধানীতে প্রথম কালবৈশাখী | হরতালে পুলিশ র্যাব বিজিবি প্রস্তুতি নিয়ে মাঠে | জামালপুরে বাঘ শাবক আটক | সরকারই জুজুর ভয় দেখাচ্ছে : মির্জা ফখরুল | খালেদা জিয়ার সংলাপ নাকচের সিদ্ধান্ত দুর্ভাগ্যজনক : হানিফ | বাংলার মাটিতে যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকর হবেই:টুঙ্গীপাড়ায় প্রধানমন্ত্রী

ইংরেজি দ্বিতীয়পত্র

ইংরেজি বিষয়ে A+ পেতে....

এম জিয়াউর রহমান প্রভাষক, ইংরেজি রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা

ইংরেজি দ্বিতীয়পত্রে ভালো করার ক্ষেত্রে Grammar Part এ যে ৪০ নম্বর থাকে সে ৪০ নম্বর অবশ্যই পুরোপুরি পাওয়ার চেষ্টা করতে হবে।

PART-A : GRAMMAR : 40

Topic-1 :Right form of verbs. এক্ষেত্রে ভালো করার জন্য তোমাকে সর্ব প্রথম যে topic টির উপর right form of verbs আসবে তার ঘটনা বাংলায় বোঝার চেষ্টা করতে হবে। এরপর যে জায়গায় gap আছে সেখানে box এর কোন word টি বসবে তা বুঝতে চেষ্টা করতে হবে। এরপর জায়গায় প্রকৃতি অনুযায়ি word টিকে parts of speech এর নিয়ম follow করে বসাতে হবে। কতগুলো সাধারণ বিষয় যেমন- যদি কোন বাক্যের মধ্যে universal truth or general truth থাকে তবে বাক্যটি present indefinite tense এ হবে। যদি কোন subject নিজে কাজ না করে তবে বাক্যটি passive হবে। উদাহরণ স্বরূপ :

1.Education (illuminate) illuminates human mind.

2. Rice has (cook) been cooked.

এসব বিষয় সঠিকভাবে right form of verbs করার ক্ষেত্রে অনেক সাহায্য করতে পারে। 5

Topic-2:Appropriate preposition এ ভালো করার জন্য সবচেয়ে বেশি দরকার context এর জ্ঞান। একটি word এরপর context অনুযায়ী বিভিন্ন preposition ব্যবহূত হতে পারে। আবার সবগুলো ক্ষেত্রেই বাক্যগুলোর অর্থ একই হতে পারে। যেমন-

1. The accident resulted in death.

2. Death resulted from the accident.

3. The result of the accident was death.

আবার, word এর পর ভিন্ন Preposition আসার কারণে বাক্যের অর্থ সম্পূর্ণ ভিন্নও হতে পারে। বেশির ভাগ ক্ষেত্রে এটিই লক্ষ্য করা যায়। উদাহরণস্বরূপ :

1.Happiness consists in contentment.

2. Our family consists of five members.

Preposition এ ভালো করার জন্য ঘটনার প্রেক্ষাপট অনুযায়ি বাক্য মনে রাখলে বেশি সুবিধা করা যায়। 5

Topic-3 :Article খুব সহজ একটি topic. এ ক্ষেত্রে কোথায় article হয় না তা বুঝতে পারাটা জরুরী। আর অনেক ক্ষেত্রে false gap তৈরী করে দেওয়া হয় যাতে পরিক্ষার্থী বিভ্রান্ত হয়। যেমন-

I enjoy city – life very much. এক্ষেত্রে অবশ্যই gap এ কোন article হবে না। কিন্তু এটিই দেওয়া হয়েছে শুধুমাত্র বিভ্রান্ত করার জন্য। বাক্য পড়ে পড়ে বাক্যের জ্ঞান উন্নত করলে এই সমস্যা থেকে পরিত্রান পাওয়া যায়। 5

Topic-4 :Idioms and Phrase এক্ষেত্রে ভালো করার জন্য কাছাকাছি দেখতে এরূপ শব্দগুলো একসাথে মনে রাখতে হবে। যেমন-

1. By the by = (কথা প্রসঙ্গে)

2. By and by = (শীঘ্রই)

আবার, একই meaning বিশিষ্ট word গুলোকে অবশ্যই একসাথে লিখে মনে রাখলে ভালো হয়।

যেমন- Leave no stone unturned/spare no pains/ strain every nerve/try tooth and nail/ try heart and soul / move heaven and earth = এসব phrases এর অর্থ যথাসাধ্য চেষ্টা কর।

Idioms and phrases এর পরিবর্তে কখনও কখনও linking words ও পরীক্ষায় আসতে দেখা যায়। linking words এ ভালো করার জন্য linkers / linking words গুলোর অর্থ ভালোভাবে জানতে হয়। এরপর বাক্যে অর্থ অনুযায়ি কোথায় কোন linkers হবে তা বাক্যের ধরন অনুযায়ী রাখতে হয়।

উদাহরণ স্বরূপ :

Topic-5:Passage narration- এর সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো যে বিষয়টিকে কেন্দ্র করে passage টি আবর্তিত হচ্ছে তা অনুধাবন করা। এক্ষেত্রে speaker নির্ধারণ করা খুব জরুরী এবং একজন ব্যক্তি এক নাগারে কতগুলো কথা বলছেন তা অনুধাবন করা গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে এক নাগারে বলা কথা গুলোকে অবশ্যই-

1. .............. said that

2. ............ also said / added that

3. .......... also added that প্রভৃতি দ্বারা ধারাবাহিকতার ক্রম অনুযায়ী উপস্থাপন করতে হবে। অনেক সময় অবস্থা অনুযায়ী phrase গুলোকে অর্থপূর্ণ বাক্যে পরিণত করতে হয়।

1. The sailor cried, "sail, sail".

The sailor cried for a sail

2."But you are too small", said the writer.

Being surprised, the writer said that he was very small.

তাই এসব একসাথে মনে রাখলে অবশ্যই ভালো হবে। শিক্ষার্থীরা এভাবে তাদের অনেক কষ্ট কমাতে পারে। এভাবে মনে রাখলে শব্দ ভুলে যাওয়ার সম্ভাবনাও অনেকাংশে কমে যায়। 5

Topic-6 :Transformation of sentences : শিক্ষার্থীদের নিকট simple, complex এবং compound এই sentence গুলোকে রূপান্তর করা কঠিন মনে হয়। এক্ষেত্রে sentence গুলোকে বাক্য অনুযায়ী মনে না রেখে তাদের nature বা ধর্ম অনুযায়ী মনে রাখলে ভালো হয়। যেমন :

১. বৈপরীত্য বা বিপরীত অবস্থাবাচক বাক্যগুলোর simple-এ Inspite of + আরেকটি বাক্য হয় এটি মনে রাখতে হয়।

২. বিপরীত অবস্থাবাচক বাক্যের complex এ though / although এরপর বাক্য বসাতে হয়। এরপর কথা দিয়ে ........., অপর বাক্য অপরিবর্তিত অবস্থায় রেখে দিতে হয়।

৩. বিপরীত অবস্থাবাচক বাক্যের compound এ but হয় এরপর অপর বাক্য অপরিবর্তিত রেখে দিতে হয়। পৃথিবীর সকল বিপরীত অবস্থাবাচক বাক্যে এই নিয়ম প্রযোজ্য।

অনুরূপভাবে,

কারণ ও ফলাফলবাচক বাক্যে simple, complex ও compound বাক্যে এক এক ধরনের নিয়ম মেনে চলে সুতরাং এটি মনে রাখতে হবে। 5

Topic-7 :Tag Question এর ব্যতিক্রমধর্মী নিয়মগুলো মনে রাখতে হবে। যেমন : Seldom, scarcely, hardly, rarely, barely, few, little এসব থাকলে বাক্যটি negative ধরে নিতে হবে। যেমন :

1.He seldom comes here, does he?

2. বাক্যের খণ্ডাংশ হলে isn't (use করতে হবে)। যেমন : How, odds, isn't it? 5

Topic-8 :Completing Sentence :

HSC তে completing sentence সাধারণত কোন context বা প্রেক্ষাপট বিবেচনায় হয়ে থাকে। এক্ষেত্রে পাঁচটি completing sentence ই কোন ঘটনা বা পরিস্থিতি বিবেচনায় হতে পারে। যেমন :

1. The importance of time ..............

2. It is time and tide .............

3. Nobody can get back the time ...............

4. Those who have made the proper use of time .................

5. So, we all should

কোন বাক্য proverb দিয়ে হলে সে অনুযায়ী ঐ বাক্যটি complete করতে হবে। এক্ষেত্রে গুরুত্ব কিছু proverb অবশ্যই মুখস্ত রাখতে হবে। 5

1. United we stand divided we fall.

2. The wearer best knows where the shoe pinches.

3. Strike the iron while it is hot.

Part –B : Composition : 60

Report writing : Report writing সহজ ভাষায় topic related গুরুত্বপূর্ণ বিষয়গুলোর উপর আলোকপাত করতে হবে। এখানে ২-৩ টি para use করা যেতে পারে। 10

Composition – এ প্রথমে একটি thesis statement বা সাধারণ আলোকপাত থাকবে। এরপর topic related বিষয়ের বিভিন্ন aspect বা আঙ্গিকের উপর আলোকপাত করতে হবে। এরপর একটি touching বা চিত্তাকর্ষক concluding statement দিতে হবে। 15

Application এর জন্য General application গুলো পড়তে হবে। এরপর job application, application describing a problem to the editor এসবও

গুরুত্বপূর্ণ। 10

Dialogue এর speech গুলো lively বা প্রাণবন্ত হতে হবে। এক্ষেত্রে topic related গুরুত্বপূর্ণ বিষয়গুলো ভালোভাবে আনতে হবে।

এর পরিবর্তে summary writing লিখায় conciseness এবং pithiness বজায় রাখতে হবে। 10

Story writing অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। story এর title টি অবশ্যই আকর্ষণীয় হতে হবে যেন এর মাধ্যমে সমগ্র গল্পটির চিত্র ফুটে উঠে। story এর ভাষাগুলো সহজ ও প্রাঞ্জল হতে হবে। 15

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
রাজনৈতিক অস্থিতিশীলতা থেকে মুক্তি পেতে জরুরি ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন কয়েকজন ব্রিটিশ আইন প্রণেতা। এতে সমস্যার সমাধান হবে বলে মনে করেন?
3 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ১৮
ফজর৪:১৬
যোহর১২:০৩
আসর৪:৩৭
মাগরিব৬:৩৩
এশা৭:৪৯
সূর্যোদয় - ৫:৩৫সূর্যাস্ত - ০৬:২৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :