The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৮ মার্চ ২০১৩, ৪ চৈত্র ১৪১৯, ৫ জমাদিউল আউয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ কলম্বো টেস্টের তৃতীয় দিন শেষে ৪ উইকেট হারিয়ে ৫২ রানে এগিয়ে বাংলাদেশ | পাকিস্তানে জঙ্গি হামলায় নিহত ৪, আহত ৩০ | সাভারে নিট ফ্যাক্টরিতে বিস্ফোরণে দুই শ্রমিকের মৃত্যু | ফেনীতে পিকেটারদের হামলায় ট্রাকচালক নিহত | কেন্দুয়ায় সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা | ককটেল বিস্ফোরণ, বাসে আগুন, ১৮ দলের ৩৬ ঘণ্টার হরতাল চলছে | দেশকে ধ্বংস করে মসনদে বসতে চান খালেদা জিয়া: প্রধানমন্ত্রী

রাজধানীতে হরতালের আগে ১৪ গাড়িতে আগুন

ইত্তেফাক রিপোর্ট

জাতীয় ক্রীড়া পরিষদের সামনে হামলাকারীরা এসেছিল ক্রিকেটারের ছদ্মবেশে। হাতে ছিল ক্রিকেট ব্যাট ও স্ট্যাম্প

দাঁড়িয়ে থাকা বাসেই আগুন দেয়ার ঘটনা ঘটে সবচেয়ে বেশি

বেশিরভাগ ঘটনাতেই ব্যবহার করা হয় পেট্রোল

বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা আজ ও আগামীকালের টানা ৪৮ ঘন্টা হরতালের সমর্থনে গতকাল রবিবার রাজধানীর বিভিন্ন এলাকায় অন্তত ১৪টি গাড়িতে আগুন ধরিয়ে দেয়ার ঘটনা ঘটেছে। এরমধ্যে ১০টি বাস, দুইটি পিকআপ ভ্যান, একটি প্রাইভেট কার ও একটি ট্যাক্সিক্যাব রয়েছে। এছাড়া একটি অ্যাম্বুলেন্স ভাংচুর করে হরতাল সমর্থনকারীরা। গতকাল দুপুরেই যানবাহনে অগ্নিসংযোগের ঘটনার সূত্রপাত হয়। এর মধ্যে একটি ঘটনায় কয়েকজন যাত্রী আহত হয়।

ঢাকা মহানগর পুলিশের মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন শাখা জানায়, পরিবহনে অগ্নিসংযোগের ঘটনায় পুলিশ নগরীর বিভিন্ন স্থান থেকে গতকাল রাত আটটা পর্যন্ত ১৫ জনকে গ্রেফতার করেছে।

হরতালের সমর্থনে দুপুর থেকেই রাজধানীর বিভিন্ন স্থানে গাড়ি ভাংচুর, অগ্নিসংযোগ ও ককটেল ফাটিয়ে ভীতিকর পরিস্থিতির সৃষ্টি করা হয়। এ সময় চলাচলকারী যাত্রীদের মধ্যে আতংক সৃষ্টি হয়।

এদিকে হরতালের প্রাক্কালে গতকাল চট্টগ্রামে রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে আন্তর্জাতিক বাণিজ্য মেলা প্রাঙ্গণসহ বিভিন্নস্থানে বোমা বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, নিউ ভিশন পরিবহনের একটি বাস গতকাল মতিঝিল থেকে মিরপুরের দিকে যাচ্ছিল। বেলা পৌনে একটার দিকে পল্টনের জাতীয় ক্রীড়া পরিষদ ভবনের সামনে আসার পর হাতে ক্রিকেট ব্যাট ও স্ট্যাম্প নিয়ে রাস্তায় দাঁড়িয়ে থাকা নয়-দশ জন তরুণ বাসটি থামানোর সংকেত দেয়। চালক বাসটি থামানোর সঙ্গে সঙ্গে ওই তরুণরা সেটিকে ভাংচুর করে। তারা বাসটিতে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দিয়ে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে। এ সময় হুড়োহুড়ি করে নামতে গিয়ে কয়েকজন যাত্রী আহত হয়। বাসটির যাত্রী জিয়াউর রহমান সাংবাদিকদের জানান, তরুণদের হাতে ক্রিকেট ব্যাট ও স্ট্যাম্প থাকায় মনে হয়েছিল তারা বাসে উঠার জন্য অপেক্ষা করছিল। কিন্তু গাড়ি থামার সঙ্গে সঙ্গে তারা বাসটির চারদিক থেকে ভাংচুর শুরু করে। এ সময় আশপাশ এলাকায় পুলিশ থাকলেও তারা তরুণদের আটক বা গ্রেফতার করতে সক্রিয় ভূমিকা পালন করেনি বলে তিনি অভিযোগ করেন।

প্রায় দশ মিনিট পর ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভান। তবে তার আগেই বাসের ভেতরের অংশ পুড়ে ছাই হয়ে গেছে। ঘটনার পর পুলিশ ও র্যাব সদস্যরা এসে কিছুক্ষণের জন্য ওই রাস্তায় যান চলাচল বন্ধ করে দেন।

ঘটনাস্থলে উপস্থিত পল্টন থানা পুলিশের উপ-পরিদর্শক আব্দুর রহিম জানিয়েছেন, তরুণরা অভিনব কায়দায় বাসটি ভাংচুর ও তাতে অগ্নিসংযোগ করে। খবর পেয়েই পুলিশ ঘটনাস্থলে পৌঁছে। তবে হামলাকারীদের শনাক্ত করা যায়নি বা জড়িত থাকার অভিযোগে কাউকে আটক করাও সম্ভব হয়নি।

গতকাল দুপুর দুইটার দিকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে একটি পিকআপ ভ্যানে আগুনে দেয়া হয়। পরে স্থানীয় লোকজন দ্রুত আগুন নিভিয়ে ফেলে। দুপুর সোয়া দুইটার দিকে ফার্মগেটে আনন্দ সিনেমা হলের সামনে গুলশানগামী যাত্রীবাহী বাসে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয় যাত্রীবেশে থাকা কয়েক তরুণ। অগ্নিসংযোগের পরপরই তারা দৌড়ে ঘটনাস্থল ত্যাগ করে। এরপর ওই এলাকায় যানবাহন চলাচল কিছু সময়ের জন্য বন্ধ হয়ে যায়। ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে এখানে কোন যাত্রী বা পথচারী আহত হবার খবর পাওয়া যায়নি।

গতকাল দুপুরে মালিবাগের আয়েশা শপিং কমপ্লেক্সের কাছে বলাকা পরিবহনের একটি বাসে আগুন দেয়া হয়। আগুন দিয়ে পালাবার সময় পুলিশ একজনকে গ্রেফতার করে।

ঢাকা-মুন্সীগঞ্জ রুটে চলাচলকারী একটি বাসে গতকাল বিকাল তিনটার দিকে কাপ্তানবাজার এলাকায় পেট্রোল ঢেলে আগুন দেয় কয়েক তরুণ। তবে এলাকাবাসী দ্রুত আগুন নিভিয়ে ফেলে।

গতকাল বিকাল পৌনে চারটার দিকে কাকরাইল মসজিদের সামনে যানজটে আটকে থাকা একটি বাসে আগুন ধরিয়ে দেয় মোটরসাইকেলে আসা দুই যুবক। পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দিয়েই তারা দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে। এ সময় কাকরাইল মসজিদের মুসল্লিরা মসজিদ থেকে পানি নিয়ে আগুন নেভানোর চেষ্টা করেন। পরে ফায়ার সার্ভিসের সদস্যরা এসে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনেন।

বিকাল পৌনে চারটার দিকে কল্যাণপুরে খালেক পেট্রোল পাম্পের সামনে সংগ্রাম পরিবহন নামে একটি দূরপাল্লার বাসে আগুন ধরিয়ে দেয় কয়েক যুবক। বাসটি এ সময় সেখানে পার্ক করা ছিল। খবর পেয়ে ফায়ার সার্ভিসের সদস্যরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন নিভিয়ে ফেলেন।

বিকাল সোয়া চারটার দিকে খিলগাঁও-তালতলা মার্কেটের সামনে দাঁড়িয়ে থাকা মিডলাইন পরিবহনের একটি বাসে আগুন ধরিয়ে দেয়া হয়। এছাড়া ইডেন কলেজের সামনে ও মিরপুর-১২ নম্বর সেকশনে দুটি বাসে আগুন ধরিয়ে দেয়া হয়।

বিকাল সোয়া পাঁচটার দিকে কারওয়ানবাজার এলাকার আন্ডারপাসের কাছে বিকল্প পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। বাসের হেলপার মোমেন জানায়, যান্ত্রিক ত্রুটির জন্য বাসটি রাস্তার পাশে দাঁড় করিয়ে সারানো হচ্ছিল। এ সময় কে বা কারা বাসের পেছনে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়। পরে স্থানীয় লোকজনের সহায়তায় দ্রুত আগুন নেভানো হয়।

গতকাল বিকাল পাঁচটার দিকে শাহজাহানপুরে ইসলামী ব্যাংক হাসপাতালের সামনে থেমে থাকা একটি অ্যাম্বুলেন্স ভাঙচুর করে হরতাল সমর্থনকারীরা। অ্যাম্বুলেন্সটি ইসলামী ব্যাংক হাসপাতালের নয়। এ সময় হরতাল সমর্থনকারীরা সেখানে একটি প্রাইভেট কারেও আগুন ধরিয়ে দেয়। পরে স্থানীয় লোকজন আগুন নেভায়।

সন্ধ্যার দিকে সেগুনবাগিচার দুদক অফিসের সামনে দাঁড়িয়ে থাকা একটি ট্যাক্সিক্যাবে হরতাল সমর্থনকারীরা আগুন ধরিয়ে দেয়। পালিয়ে যাওয়ার সময় অগ্নিসংযোগকারীদের একজনকে আটক করে স্থানীয় লোকজন পিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করে। ক্যাবের চালক মনির হোসেন জানান, দুদক গেটের সামনে গাড়ি থামিয়ে বিশ্রাম করছিলেন তিনি। হঠাত্ দেখেন তিন-চার জন তরুণ গাড়ির পিছন দিকে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়। তিনি জীবন রক্ষায় গাড়ি থেকে নেমে যান। এ সময় স্থানীয় লোকজন একজনকে ধরে ফেলে।

সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সদরঘাটে সুতাবাহী একটি পিকআপ ভ্যানে আগুন দিয়ে পালিয়ে যায় হরতাল সমর্থকরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভান। গতকাল সন্ধ্যা পৌনে সাতটার দিকে রামপুরা ব্রিজের কাছে সুপ্রভাত পরিবহনের একটি বাসে অজ্ঞাত পরিচয়ের হামলাকারীরা আগুন ধরিয়ে দেয়। পরে স্থানীয় লোকজন আগুন নিভিয়ে ফেলে।

সন্ধ্যা সোয়া সাতটার দিকে রাজধানীর চানখাঁরপুল মোড়ে দাঁড়িয়ে থাকা ঢাকা-হবিগঞ্জ-লাখাই রুটে চলাচলকারী নিউ রকেট লাইন পরিবহনের একটি বাসে কে বা কারা আগুন ধরিয়ে দেয়। পরে ফায়ার সার্ভিসের সদস্যরা এসে আগুন নিয়ন্ত্রণে আনে।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষে দায়িত্বরত কর্মকর্তা নিলুফার আক্তার জানান, গতকাল দুপুর থেকে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকায় অন্তত ১৪টি গাড়িতে অগ্নিসংযোগের খবর পাওয়া গেছে। এর মধ্যে ৮টি স্থানে ফায়ার সার্ভিসের সদস্যরা গিয়ে আগুন নেভানোর কাজে অংশ নেন। বাকি ঘটনাগুলোয় স্থানীয় লোকজন নিজেদের চেষ্টায় আগুন নেভান।

চট্টগ্রামের বোমা বিস্ফোরণ

চট্টগ্রাম অফিস জানায়, চট্টগ্রামে রেলওয়ে পোলোগ্রাউন্ড মাঠে আন্তর্জাতিক বাণিজ্য মেলা প্রাঙ্গণসহ নগরীর বিভিন্ন স্থানে বোমা নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। গতকাল সন্ধ্যা ৭টার দিকে এসব বোমা ফাটানো হয়। পুলিশ জানায়, বাণিজ্য মেলার দক্ষিণ পাশে খেলনা সামগ্রীর স্টলের সামনে পরপর দুইটি চকলেট বোমা বিস্ফোরিত হয়। বোমাগুলো মেলার বাইরে রেললাইনের ওপর থেকে নিক্ষেপ করা হয়েছিল। এতে কেউ হতাহত হয়নি। তবে মেলায় ঘুরতে আসা দর্শনার্থীরা আতঙ্কিত হয়ে ছোটাছুটি করতে থাকেন। এছাড়া প্রায় একই সময়ে নগরীর ফয়েজ লেক ও কাজীর দেউড়ি এলাকায়ও কয়েকটি হাতবোমা নিক্ষেপ করে দুর্বৃত্তরা। পুলিশ এসব ঘটনায় কাউকে গ্রেফতার করতে পারেনি।

অন্যদিকে শেরপুর ও কুমিল্লার চৌদ্দগ্রামে হরতাল সমর্থকরা দুটি গাড়িতে আগুন ধরিয়ে দেয়। এ সময় পুলিশ চারজনকে আটক করেছে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
এই সরকারের সঙ্গে কোন আলোচনা নয়। বিরোধী নেত্রী বেগম খালেদা জিয়ার এই অবস্থা যৌক্তিক বলে মনে করেন?
4 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ৬
ফজর৫:০৭
যোহর১১:৫০
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:২৭সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :