The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৩, ৭ চৈত্র ১৪১৯, ৮ জমাদিউল আউয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ ফুটবল: এএফসি চ্যালেঞ্জ কাপে মূল পর্বে বাংলাদেশ | রাজধানী হাতিরঝিলে বন্দুকযুদ্ধে ডাকাত নিহত | রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের মরদেহ সিএমএইচ হাসপাতালের হিমঘরে | প্রথম জানাযা অনুষ্ঠিত হবে শুক্রবার সকাল ৯টায় কিশোরগঞ্জের ভৈরবে; দাফন রাজধানীর বনানী কবরস্থানে | বঙ্গভবনে প্রয়াত রাষ্ট্রপতিকে গার্ড অব অনার প্রদান, অস্থায়ী রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় নেত্রীসহ নানা শ্রেণি-পেশার মানুষের শ্রদ্ধা জ্ঞাপন

বিজিএমইএ ভবন ভেঙ্গে পরিবেশ রক্ষায় অবদান রাখার আহবান

কয়েকটি সংগঠনের মানববন্ধন

ইত্তেফাক রিপোর্ট

হাতিরঝিলের 'বিষফোঁড়া' বিজিএমইএ ভবন অবিলম্বে ভাঙার দাবি জানিয়েছে সিটিজেন রাইটস মুভমেন্ট, ইনিশিয়েটিভ ফর পিস ও পরিবেশসম্মত বাসযোগ্য ঢাকা বাস্তবায়ন পরিষদ-এর নেতৃবৃন্দ। বুধবার সকালে বিজিএমইএ ভবনের সামনে আয়োজিত মানববন্ধন কর্মসূচি থেকে তারা এ দাবি জানান। হাইকোর্টের পূর্বের আদেশকে বহাল রেখে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ মঙ্গলবার চূড়ান্ত রায়ে ভবনটিকে অবৈধ ঘোষণা এবং বিজিএমইএ কর্তৃপক্ষের নিজ খরচে এটি অপসারণের নির্দেশ দিয়েছে। মানববন্ধনে বক্তব্য রাখেন সিটিজেন রাইটস মুভমেন্টের মহাসচিব তুসার রেহমান, প্রধান সমন্বয়ক আরিফুর রহমান, যুগ্ম-সম্পাদক মিহির বিশ্বাস, ইনিশিয়েটিভ ফর পিসের সম্পাদক সোহানুর রহমান, সম্মিলিত জলাধার রক্ষা আন্দোলনের আহ্বায়ক ইবনুল সাঈদ রানা, সদস্য সচিব মশিউর রহমান রুবেল, রফিকুল ইসলাম বিশ্বস প্রমুখ।

তুসার রেহমান বলেন, এই ভবনের জমির কোন নিবন্ধন ছিল না, ভবন নির্মাণের আগে রাজউকের অনুমোদন নেয়া হয়নি। এছাড়া নগর উন্নয়ন আইন ১৯৫৩, জলাধার সংরক্ষণ আইন ২০০০ ও ভবন নির্মাণ আইন ১৯৫২ অমান্য করায় হাইকোর্ট ভবনটিকে অবৈধ ঘোষণা করে অনেক আগেই এটি ভেঙে ফেলার নির্দেশ দেয়।

আরিফুর রহমান বলেন, বিজিএমইএ কর্তৃপক্ষের সাথে আমাদের কোন বিরোধ নেই। আমরা চাই অবিলম্বে আদালতের রায়ের বাস্তবায়ন।

মিহির বিশ্বাস বলেন, বিজিএমইএ ভবনটিকে খোদ প্রধানমন্ত্রী 'বিষফোঁড়া' বলে অবিহিত করেছেন। আদালত বলেছে অবৈধ। তাই আর দেরি না করে ভবনটি ভাঙার কাজ শুরুর দাবি জানান তিনি। তিনি বলেন, বিজিএমইএ কর্তৃপক্ষ দেশের দুই প্রধানমন্ত্রীকে ভবন উদ্বোধন করিয়েছেন তাদের এ অবৈধ প্রকল্প।

ইবনুল সাঈদ রানা বলেন, বিজিএমইএ যেভাবে দেশের অর্থনীতিতে অবদান রেখে যাচ্ছে। একইভাবে তারা আদালতের রায় মেনে নিয়ে দেশের পরিবেশ রক্ষায়ও অবদান রাখবে। তা না করে যদি এ ভবন রক্ষার চেষ্টা করে তাহলে আইন ও রাষ্ট্র কাঠামোর প্রতি বিজিএমইএর অবজ্ঞা করা হবে। একই সাথে যদি বিজিএমইএ এই রায়ের বিরুদ্ধে আপিল করে তাহলে আমরাও আইনি লড়াই অব্যাহত রাখবো বলে জানায়।

উল্লেখ্য, ৯০ দিনের মধ্যেই বিজিএমইএ কর্তৃপক্ষকে নিজের খরচে ভবন ভাঙার পর জলাশয়ের জায়গাটিও আগের অবস্থায় ফিরিয়ে আনতে ২০১১ সালের ৩ এপ্রিল হাইকোর্ট বিভাগের বিচারক এএইচএম শামসুদ্দিন চৌধুরী ও শেখ মো. জাকির হোসেনের যুগ্ম বেঞ্চ ওই রায় দিয়েছিলেন। সংক্ষিপ্ত রায়ে বলা হয়েছিল, ১৫ তলা ভবনটি জলাধার আইন লঙ্ঘন করে নির্মিত একটি ভবন। মঙ্গলবার সংক্ষিপ্ত রায়ের পর গতকাল পূর্ণাঙ্গ লিখিত রায় প্রকাশিত হয়। এর আগে ওই রায়ের বিরুদ্ধে বিজিএমইএর আবেদনের প্রেক্ষিতে ৫ এপ্রিল এক আদেশে হাইকোর্ট বিভাগের রায় ছয় মাসের জন্য স্থগিত করেন। পরে আরো এক স্থগিতাদেশে আপিল বিভাগ বলে হাইকোর্ট বিভাগের পূর্ণাঙ্গ রায় না পাওয়ায় ওই স্থগিতাদেশ বহাল থাকবে। তবে মঙ্গলবার পূর্ণাঙ্গ রায় পাবার পর এখন আর স্থগিতাদেশ রইল না।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
মির্জা ফখরুল বলেছেন নির্যাতন নিপীড়ন আওয়ামী লীগের চিরন্তন বৈশিষ্ট্য, তারা বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায়। তার এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?
8 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ৩
ফজর৫:০৪
যোহর১১:৪৮
আসর৩:৩৬
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২৪সূর্যাস্ত - ০৫:০৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :