The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৩, ৭ চৈত্র ১৪১৯, ৮ জমাদিউল আউয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ ফুটবল: এএফসি চ্যালেঞ্জ কাপে মূল পর্বে বাংলাদেশ | রাজধানী হাতিরঝিলে বন্দুকযুদ্ধে ডাকাত নিহত | রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের মরদেহ সিএমএইচ হাসপাতালের হিমঘরে | প্রথম জানাযা অনুষ্ঠিত হবে শুক্রবার সকাল ৯টায় কিশোরগঞ্জের ভৈরবে; দাফন রাজধানীর বনানী কবরস্থানে | বঙ্গভবনে প্রয়াত রাষ্ট্রপতিকে গার্ড অব অনার প্রদান, অস্থায়ী রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় নেত্রীসহ নানা শ্রেণি-পেশার মানুষের শ্রদ্ধা জ্ঞাপন

শক্তিশালী স্থানীয় সরকারের জন্য গণতন্ত্র অপরিহার্য

------------- প্রধানমন্ত্রী

বাসস

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবারো গণতন্ত্রের ধারাবাহিকতার প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করে বলেছেন, নিরবচ্ছিন্ন গণতন্ত্র ছাড়া শক্তিশালী স্থানীয় সরকার ব্যবস্থা সম্ভব নয়। প্রধানমন্ত্রী বলেন, তার সরকারের লক্ষ্য হচ্ছে-কেন্দ্রীয় সরকারকে নীতি-প্রণয়ন, তদারকি ও বাজেট প্রণয়নে সম্পৃক্ত রাখার। অপরদিকে সব ধরনের উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন করবে স্থানীয় সরকার। কিন্তু এজন্য গণতন্ত্রের স্থায়ী ধারার প্রয়োজন রয়েছে। তিনি বলেন, স্বাধীনতার পর দেশে গণতন্ত্র বারবার বাধাগ্রস্ত হওয়ায় জনপ্রতিনিধিরা যে জনগণের সেবক-এ ধারণার বাস্তব রূপায়ন হয়নি।

প্রধানমন্ত্রী গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক স্থানীয় সরকার সম্মেলন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন। 'মিউনিসিপ্যাল এসোসিয়েশন অব বাংলাদেশ' এবং বাংলাদেশ ইউনিয়ন পরিষদ ফোরাম যৌথভাবে দু'দিনের এ সম্মেলনের আয়োজন করে।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, এলজিআরডি সচিব আবু আলম মোহাম্মদ শহীদ খান, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লি¬উ মজিনা, ডেনমার্কের রাষ্ট্রদূত এজভেন্ট অলি¬ং, ভারতের অল ইন্ডিয়া ইনিশিয়েটিভ অব লোকাল সেল্ফ গভর্নমেন্টের প্রেসিডেন্ট ড. জতিন ভি মোদি, ইউনিয়ন পরিষদ ফোরামের সভাপতি মাহবুবুর রহমান টুলু ও মিউনিসিপ্যাল এসোসিয়েশনের মহাসচিব শামীম আল রাজিব বক্তৃতা করেন। এতে সভাপতিত্ব করেন মিউনিসিপ্যাল এসোসিয়েশনের সভাপতি এডভোকেট আজমত উল্ল¬াহ খান।

শেখ হাসিনা বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর অধিকাংশ সময় সামরিক শাসন এবং সামরিক একনায়কতন্ত্র বা সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার দেশ শাসন করায় স্থানীয় সরকার সংস্থাগুলোর ক্ষমতায়নের সুযোগ সৃষ্টি হয়নি। 'জনগণকে যেন রাজধানী বা বিভাগীয় শহরগুলোতে যেতে না হয়, সে লক্ষ্যে সরকার শিক্ষা, স্বাস্থ্য, আইন-শৃংখলা ও অবকাঠামো স্থানীয় সরকারের হাতে ছেড়ে দিতে চায়' উল্লে¬খ করে তিনি বলেন, 'আমরা আমাদের সকল কর্মকাণ্ড স্থানীয় সরকারের মাধ্যমে বাস্তবায়ন করতে চাই।' প্রধানমন্ত্রী জনগণের ক্ষমতায়ন নিশ্চিত করতে তার সরকারের দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করে বলেন, বিগত চার বছরে জাতীয় সংসদের ১৫টি আসনের উপ-নির্বাচনসহ ৫ হাজার ৫৫১টি নির্বাচন সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। এ ব্যাপারে কোনো অভিযোগ ওঠেনি।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
মির্জা ফখরুল বলেছেন নির্যাতন নিপীড়ন আওয়ামী লীগের চিরন্তন বৈশিষ্ট্য, তারা বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায়। তার এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?
8 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ৩
ফজর৫:০৪
যোহর১১:৪৮
আসর৩:৩৬
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২৪সূর্যাস্ত - ০৫:০৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :