The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৩, ৭ চৈত্র ১৪১৯, ৮ জমাদিউল আউয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ ফুটবল: এএফসি চ্যালেঞ্জ কাপে মূল পর্বে বাংলাদেশ | রাজধানী হাতিরঝিলে বন্দুকযুদ্ধে ডাকাত নিহত | রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের মরদেহ সিএমএইচ হাসপাতালের হিমঘরে | প্রথম জানাযা অনুষ্ঠিত হবে শুক্রবার সকাল ৯টায় কিশোরগঞ্জের ভৈরবে; দাফন রাজধানীর বনানী কবরস্থানে | বঙ্গভবনে প্রয়াত রাষ্ট্রপতিকে গার্ড অব অনার প্রদান, অস্থায়ী রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় নেত্রীসহ নানা শ্রেণি-পেশার মানুষের শ্রদ্ধা জ্ঞাপন

বাংলাদেশে আসেইনি আইসিসি ট্রফি!

স্পোর্টস রিপোর্টার

গতকাল থেকে বাংলাদেশের ক্রীড়াঙ্গন তোলপাড় হয়ে গেছে একটি খবরে—হারিয়ে গেছে বাংলাদেশের ১৯৯৭ সালে জেতা আইসিসি ট্রফি! বলা হচ্ছিল, বাংলাদেশের ক্রিকেটের পালা বদলের স্মারক এই ট্রফিটি গত কয়েক বছর ধরে খুঁজে পাওয়া যাচ্ছে না।

কিন্তু গতকাল আইসিসিকে উদ্ধৃত করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড পরিষ্কার জানিয়ে দিয়েছে, এই আইসিসি ট্রফি কখনোই বাংলাদেশে আসেনি। ফলে তা হারানোর প্রশ্নই ওঠে না। এ বিষয়ে তারা আইসিসির সঙ্গে যোগাযোগ করে জানিয়েছেন, আইসিসি ট্রফি নিয়মমতো দুবাইতে তাদের সদরদপ্তরের প্রদর্শনী ক্যাবিনেটে সুরক্ষিত আছে!

খবরে বলা হয়, ট্রফি খুঁজে না পাওয়ার বিষয়টি সবার নজরে আসে ২০১১ বিশ্বকাপের সময়। অন্যান্য ট্রফির সঙ্গে যখন এই ট্রফিও খোঁজ করা হয়; সে সময় নাকি এ ট্রফির কেউ সন্ধান দিতে পারেননি। এরপর আইসিসি জয়ী দলকে সংবর্ধনা দেয়ার সময়ও এই ট্রফির সন্ধান করা হয়েছিল। তখনো কেউ বলতে পারেননি। তাই প্রশ্ন ওঠে, বাংলাদেশ ক্রিকেটের এত বড় অর্জনের ট্রফিটা গেল কোথায়?

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে কোথাও ট্রফিটি খুঁজে পাওয়া যায়নি। বিসিবির কেউই বলতে পারেন না এই ট্রফিটা কোথায়। সর্বশেষ ট্রফিটা গুলশানের নাভানা টাওয়ারের বিসিবি অফিসে দেখা গেছে বলে এর মধ্যে অনেকে দাবি করে ফেলেন।

এই দ্বিধাদ্বন্দ্ব দূর করতেই গতকাল বুধবার আইসিসির কাছে ই-মেইলের মাধ্যমে ট্রফি সম্বন্ধে জানতে চায় বিসিবি। ১৯৯৭ এর আইসিসি ট্রফি চ্যাম্পিয়ন হওয়ার পর দলের সাথে ট্রফি কিংবা রেপ্লিকা দেশে এসেছে কিনা তাই জানতে চেয়েছে বোর্ড। তারই জবাবে আইসিসি নাকি জানিয়েছে যে, ট্রফি তাদের কাছেই আছে; সেটাই দস্তুর।

এ বিষয়ে বিসিবির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজনকে উদ্ধৃত করে সংবাদ বিজ্ঞপ্তিতে লেখা হয়েছে, 'টুর্নামেন্টটি যেহেতু প্রায় ১৬ বছর আগে অনুষ্ঠিত হয়েছে, তাই আমরা প্রশ্নটা ওঠার পর আইসিসির সঙ্গে যোগাযোগ করেছি। তারা বলেছে, আইসিসির সহযোগী দেশগুলোর জন্য এই টুর্নামেন্টটি যখন নিয়মিত অনুষ্ঠিত হত, তখন এর মূল বা রেপ্লিকা কোনো ট্রফিই বিজয়ী দলকে একেবারে দিয়ে দেয়ার নিয়ম ছিল না; শুধু ফটোশুটের জন্য কখনো কখনো কিছু সময়ের জন্য দেশে নিতে দেয়া হত এই ট্রফি।'

বিসিবির মেইল বলছে, আসলে এই 'হারিয়ে যাওয়া'র খবরটি তৈরি করা হয়েছে পূর্বধারণার ওপর ভিত্তি করে। কারণ আইসিসি তাদের এটাও নিশ্চিত করেছে যে, বাংলাদেশে আসলে কখনোই রেপ্লিকা বা আসল ট্রফি পাঠানো হয়নি। বিজ্ঞপ্তিতে নিজামউদ্দিন বলেছেন, 'এটা যেহেতু বাংলাদেশের টেস্ট পূর্ববর্তী যুগের সবচেয়ে বড় অর্জন, তাই আমরা সংশ্লিষ্ট সকলের সঙ্গে কথা বলেছি। খেলোয়াড়, কর্মকর্তা ও বোর্ডের দায়িত্বপ্রাপ্ত সে সময়ে যারা ছিলেন এবং আইসিসি; সকলের সঙ্গে আলাপ করে আমরা নিশ্চিত হয়েছি যে, আসল আইসিসি ট্রফি বা এর রেপ্লিকা কখনোই বাংলাদেশে আসেনি।'

উল্লেখ করা যেতে পারে, ১৯৯৭ সালের এই আইসিসি ট্রফির ফাইনালে কেনিয়াকে হারিয়ে তখনকার শ্রেষ্ঠতম অর্জনটি করে বাংলাদেশ। এর আগে এই টুর্নামেন্টের সেমিফাইনালে জিতে ১৯৯৯ সালের বিশ্বকাপে খেলার সুযোগ পায় তারা।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
মির্জা ফখরুল বলেছেন নির্যাতন নিপীড়ন আওয়ামী লীগের চিরন্তন বৈশিষ্ট্য, তারা বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায়। তার এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?
1 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৩
ফজর৫:১১
যোহর১১:৫৩
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩৪
সূর্যোদয় - ৬:৩২সূর্যাস্ত - ০৫:১২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :