The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৩, ৭ চৈত্র ১৪১৯, ৮ জমাদিউল আউয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ ফুটবল: এএফসি চ্যালেঞ্জ কাপে মূল পর্বে বাংলাদেশ | রাজধানী হাতিরঝিলে বন্দুকযুদ্ধে ডাকাত নিহত | রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের মরদেহ সিএমএইচ হাসপাতালের হিমঘরে | প্রথম জানাযা অনুষ্ঠিত হবে শুক্রবার সকাল ৯টায় কিশোরগঞ্জের ভৈরবে; দাফন রাজধানীর বনানী কবরস্থানে | বঙ্গভবনে প্রয়াত রাষ্ট্রপতিকে গার্ড অব অনার প্রদান, অস্থায়ী রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় নেত্রীসহ নানা শ্রেণি-পেশার মানুষের শ্রদ্ধা জ্ঞাপন

অস্থায়ী রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় নেত্রীর শোক

ইত্তেফাক রিপোর্ট

রাষ্ট্রপতি মো: জিল্লুর রহমানের মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন অস্থায়ী রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদ এডভোকেট। এক শোকবার্তায় তিনি বলেন, প্রয়াত রাষ্ট্রপতি ছিলেন আমাদের অভিভাবক। তাঁর মৃত্যুতে দেশ একজন দেশপ্রেমিক, নিবেদিতপ্রাণ ও প্রবীণ রাজনীতিবিদকে হারালো। তিনি বলেন, মহান ভাষা আন্দোলন, স্বাধিকার আন্দোলন, মহান মুক্তিযুদ্ধ, গণতান্ত্রিক আন্দোলন এবং ২০০৯ সালের জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে দেশের রাজনৈতিক সংকট উত্তরণে মরহুম জিল্লুর রহমানের দৃঢ় ও প্রাজ্ঞ ভূমিকা জাতির ইতিহাসে স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ রয়েছে। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাঙালি জাতির একটি সংগ্রামী অধ্যায়ের পরিসমাপ্তি ঘটল। ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু করে বাঙালির স্বাধিকার আন্দোলন এবং স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর একনিষ্ঠ সহচর ছিলেন জিল্লুর রহমান। ১৯৭৫ পরবর্তী সময়ে আওয়ামী লীগকে গড়ে তুলতে তাঁর ভূমিকা ছিল অবিস্মরণীয়। ২০০৭ সালে জরুরি অবস্থা জারির পর দলকে ধরে রাখতে ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে জিল্লুর রহমানের অবদান স্মরণ করেন আওয়ামী লীগ সভাপতি। শেখ হাসিনা বলেন, প্রিয় স্ত্রী ও রাজনৈতিক সহকর্মী আইভী রহমানকে ২১ অগাস্টের গ্রেনেড হামলায় হারানোর পরও তিনি নতজানু হননি। ওয়ান ইলেভেনে চরম দুঃসময়ে জিল্লুর রহমান দলের হাল ধরেছিলেন। তার বলিষ্ঠ নেতৃত্বেই আওয়ামী লীগ আমাকে জেলখানা থেকে মুক্ত করে এনেছিল। বন্দি অবস্থা থেকে গণতন্ত্র মুক্ত করে জিল্লুর রহমান বাঙালি জাতিকে ফিরিয়ে দিয়েছিলেন। বাংলাদেশে গণতন্ত্রের ইতিহাসে জিল্লুর রহমান তাই অবিনশ্বর হয়ে থাকবেন।

বিরোধী দলীয় নেতা ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াও রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। এক শোকবার্তায় বিএনপি চেয়ারপারসন বলেন, দীর্ঘ রাজনৈতিক জীবনে জিল্লুর রহমান গুরুত্বপূর্ণ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক দায়িত্ব পালন করেছেন। বিভিন্ন ক্রান্তিলগ্নে তাঁর ইতিবাচক ভূমিকা আমাদের জাতীয় ইতিহাসের অংশ হয়ে থাকবে। তিনি বলেন, জিল্লুর রহমান ছিলেন মিতবাক, ভদ্র, নম্র একজন ভালো মানুষ। তাঁর ইন্তেকালে বাংলাদেশ একজন অভিজ্ঞ, মননশীল ও সুবিবেচক রাজনৈতিক ব্যক্তিত্বকে হারালো।

বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ এবং ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও পৃথকভাবে রাষ্ট্রপতির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

রাষ্ট্রপতির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে নির্বাচন কমিশন। এক শোক বিবৃতিতে কমিশনের পক্ষ থেকে মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সহমর্মিতা জ্ঞাপন করা হয়েছে।

জাতীয় পার্টি-জেপি'র চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এবং মহাসচিব ও সাবেক মন্ত্রী শেখ শহীদুল ইসলাম মহামান্য রাষ্ট্রপতির মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন। এক বিবৃতিতে জেপি নেতৃদ্বয় বলেন, প্রয়াত রাষ্ট্রপতি মো: জিল্লুর রহমান ছিলেন এদেশের একজন বরেণ্য রাজনীতিবিদ এবং সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব। ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু করে বাংলাদেশের গৌরবময় মুক্তিযুদ্ধ পর্যন্ত দেশবাসীর সকল গণতান্ত্রিক সংগ্রামে মরহুম জিল্লুর রহমান অংশগ্রহণ করেছিলেন। তিনি ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা। বিবৃতিতে তাঁরা আরও বলেন, জিল্লুর রহমানের মৃত্যুতে দেশ ও জাতি একজন মহান দেশপ্রেমিক, মুক্তিযোদ্ধা এবং প্রজ্ঞাবান রাজনীতিককে হারালো। তাঁরা মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি আন্তরিক সমবেদনা জানান।

গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন ও সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে এক বিবৃতিতে বলেছেন, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ এই সহচরের মৃত্যুতে সৃষ্ট শূন্যতা কিছুতেই পূরণ হওয়ার নয়।

জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শরীফ নুরুল আম্বিয়া রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। এক বিবৃতিতে তারা বলেন, জাতির প্রতিটি সংকটময় মুহূর্তে জিল্লুর রহমান সাহসী সেনাপতির মতোই অভিভাবকের দায়িত্ব পালন করেছেন।

জাতীয় পার্টির (জাপা) মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার এবং প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী কাজী ফিরোজ রশীদ রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। এক বিবৃতিতে তারা বলেন, এই মৃত্যুতে দেশ ও জাতি এক সম্পদ হারালো।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ রাষ্ট্রপতির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও সাধারণ সম্পাদক আনিসুর রহমান মল্লিক এক বিবৃতিতে রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বলেছেন, তাঁর মৃত্যুতে জাতি একজন প্রাজ্ঞ ও জনপ্রিয় নেতাকে হারালো।

জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমীর মকবুল আহমাদ এক বিবৃতিতে রাষ্ট্রপতির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। তিনি বলেন, দেশের এই সংকটকালে তাঁর মতো একজন প্রবীণ নেতার ইন্তেকালে জাতি একজন অভিভাবককে হারালো।

ন্যাপ সভাপতি অধ্যাপক মোজাফফর আহমদ ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এনামুল হক রাষ্ট্রপতির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

মহামান্য রাষ্ট্রপতি মো. জিল্ল¬ুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন নোবেল বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস। গতকাল দেয়া এক শোক বার্তায় তিনি বলেন, সারা জাতি মহামান্য রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের জীবনাবসানের সংবাদ পেয়ে অত্যন্ত শোকাহত। দেশ এক মহান অভিভাবককে হারালো। হারালো মুক্তিযুদ্ধের এক বিশিষ্ট সংগঠক ও যোদ্ধাকে। বাংলাদেশের রাজনীতির ইতিহাসে মো. জিল্লুর রহমান ছিলেন এক উজ্জ্বল নক্ষত্র। বায়ান্নর ভাষা আন্দোলন থেকে শুরু করে আজ অবধি এদেশের প্রতিটি ক্রান্তিকালে তিনি ছিলেন সদা জাগ্রত। দেশের সংকটকালে তাঁর মৃত্যুতে যে শূন্যস্থান তৈরি হলো সেটি নিঃসন্দেহে অপূরণীয়। তিনি রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তাঁর শোক সন্তপ্ত পরিবারের প্রতি জানিয়েছেন গভীর সমবেদনা।

ব্র্যাকের চেয়ারপার্সন ও প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ গভীর শোক প্রকাশ করেছেন। এক বিবৃতিতে তিনি বলেন, মুক্তিযুদ্ধ থেকে শুরু করে জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত দেশ ও জাতির সেবা করে গেছেন মরহুম জিল্লুর রহমান। তিনি ছিলেন সত্ ও নিরহংকারী মানুষের প্রতীক।

রাষ্ট্রপতির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণ। এক বিবৃতিতে তিনি বলেছেন, জিল্লুর রহমান ছিলেন ভারতের একজন অকৃত্রিম বন্ধু। দুই দেশের সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।

এছাড়া রাষ্ট্রপতির মৃত্যুতে আরো যারা শোক প্রকাশ করেছেন তাদের মধ্যে আছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, এলজিআরডি মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, ঢাকার সাবেক মেয়র ও বিএনপি নেতা সাদেক হোসেন খোকা, প্রবাসী কল্যাণ মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, আইন মন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ, জাতীয় সংসদের সরকারি দলের চিফ হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহিদ, শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া, নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খান, রেলপথ মন্ত্রী মুজিবুল হক, এলজিআরডি প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ, সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলী, সহ-সভাপতি মো. হেলাল উদ্দিন ও পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ, পিডিপির চেয়ারম্যান ড. ফেরদৌস আহমেদ কোরেশী, গণতন্ত্রী পার্টির সভাপতি মোহাম্মদ আফজাল ও সাধারণ সম্পাদক নূরুর রহমান সেলিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আআমস আরেফিন সিদ্দিক, পুলিশের মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকার, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ধীরাজ কুমার নাথ, বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির সভাপতি সালমান এফ রহমান ও মহাসচিব আব্দুল মোকতাদির, বাংলাদেশ উপজেলা পরিষদ চেয়ারম্যান এসোসিয়েশনের সভাপতি হারুনুর রশিদ হাওলাদার প্রমুখ।

এদিকে গণজাগরণ মঞ্চের পক্ষ থেকে রাষ্ট্রপতির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়েছে।

এছাড়া যেসব সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে রাষ্ট্রপতির মৃত্যুতে শোক প্রকাশ করা হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, বাংলাদেশ আইন সমিতি, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ, বঙ্গবন্ধু সাহিত্য পরিষদ, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, বাংলাদেশ ছাত্রলীগ, সেক্টর কমান্ডারস ফোরাম, ঢাকা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি, বিজিএমইএ, ঢাকা স্টক এক্সচেঞ্জ লি:, বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশন, বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড, বঙ্গবন্ধু গবেষণা পরিষদ, গণতান্ত্রিক বাম মোর্চা, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, বাংলাদেশ শিল্পকলা একাডেমী, হিউম্যান রাইটস রিভিউ সোসাইটি, বাংলাদেশ অর্থনীতি সমিতি, বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন, ইউনানি মেডিক্যাল এসোসিয়েশন, স্বাধীনতা চিকিত্সক পরিষদ (স্বাচিপ), বাংলাদেশ যুবমৈত্রী, বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগ, জাতীয়তাবাদী পেশাজীবী পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক গোষ্ঠী, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি, বাংলাদেশ লেবার ওয়েলফেয়ার ফাউন্ডেশন, জাতীয় শ্রমিক লীগ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা আইনজীবী পরিষদ, দক্ষিণ বাংলা যুবকল্যাণ সমিতি, বাংলাদেশ মহিলা পরিষদ, রুরাল জার্নালিস্ট ফাউন্ডেশন, বাংলাদেশ তাঁতী লীগ, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন, বাংলাদেশ নারী মুক্তি আন্দোলন, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন, প্রজেক্ট এমপ্লয়ীজ ওয়েলফেয়ার এসোসিয়েশন, বাংলাদেশ আওয়ামী সাংস্কৃতিক ফোরাম, বঙ্গবন্ধু স্মৃতি সংরক্ষণ পরিষদ, মুক্তিযোদ্ধা সাংবাদিক কমান্ড, জয়বাংলা সাংস্কৃতিক ঐক্যজোট, বিশ্ব কবিতাকণ্ঠ পরিষদ, বাংলাদেশ জালালী পার্টি, জাতীয় গণতান্ত্রিক লীগ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা অরোরা ফাউন্ডেশন, বঙ্গবন্ধু প্রজন্ম লীগ, বিদ্রোহী স্পোর্টিং ক্লাব, যুব গণফোরাম, বাংলাদেশ সিভিল সার্ভিস (কৃষি) এসোসিয়েশন, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ, পেশাজীবী সমন্বয় পরিষদ, পোস্ট গ্রাজুয়েট ডক্টরস এসোসিয়েশন ও শওকত ওসমান পরিষদ।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
মির্জা ফখরুল বলেছেন নির্যাতন নিপীড়ন আওয়ামী লীগের চিরন্তন বৈশিষ্ট্য, তারা বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায়। তার এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?
5 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৯
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৩
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :