The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৩, ৭ চৈত্র ১৪১৯, ৮ জমাদিউল আউয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ ফুটবল: এএফসি চ্যালেঞ্জ কাপে মূল পর্বে বাংলাদেশ | রাজধানী হাতিরঝিলে বন্দুকযুদ্ধে ডাকাত নিহত | রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের মরদেহ সিএমএইচ হাসপাতালের হিমঘরে | প্রথম জানাযা অনুষ্ঠিত হবে শুক্রবার সকাল ৯টায় কিশোরগঞ্জের ভৈরবে; দাফন রাজধানীর বনানী কবরস্থানে | বঙ্গভবনে প্রয়াত রাষ্ট্রপতিকে গার্ড অব অনার প্রদান, অস্থায়ী রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় নেত্রীসহ নানা শ্রেণি-পেশার মানুষের শ্রদ্ধা জ্ঞাপন

আমাদের শান্তিমতোব্যবসা করতে দিন

এফবিসিসিআই সভাপতি

ইত্তেফাক রিপোর্ট

চলমান রাজনৈতিক সংকটে ব্যবসা-বাণিজ্য চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই অবস্থায় সংকট নিরসনে ব্যবসায়ীরা উদ্যোগী হয়েছেন। ব্যবসায়ী নেতাদের সাথে আলোচনা করে কিছুদিনের মধ্যে কর্মসূচির বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। তবে সংকট সমাধানে অনির্দিষ্টকালের জন্য বসে থাকব না। গতকাল বুধবার রাজধানীর এফবিসিসিআই মিলনায়তনে এক জনাকীর্ণ সাংবাদিক সম্মেলনে কথা বললেন সংগঠনের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ।

বিবদমান বৃহত্ দুটি রাজনৈতিক দলের উপর চাপ সৃষ্টি করা হবে এমন ইঙ্গিত দিয়ে কাজী আকরাম বলেন, সারা দেশে ছোট-বড় মিলিয়ে ৪৪৬ ব্যবসায়ী সংগঠন ও চেম্বার এবং জেলা-উপজেলা, গ্রাম পর্যায়ের ছোট- বড় মিলিয়ে ৩ কোটি ব্যবসায়ী রয়েছেন। তাদেরকে নিয়ে কিছুদিনের মধ্যেই কর্মসূচির বিষয়ে সিদ্ধান্ত নেব। তিনি রাজনৈতিক দলগুলোর উদ্দেশে বলেন, রাজনৈতিক ইস্যু রাজনৈতিকভাবে সমাধান করুন। আমরা ব্যবসা করে খাই। আমাদের শান্তিমত ব্যবসা করতে দিন। লিখিত বক্তব্যে হরতালকালীন সময়ে ব্যবসায়ীদের ব্যাংক সুদ মওকুফ করার জন্য সরকারের কাছে দাবিও জানিয়েছেন তিনি।

সমপ্রতি তত্ত্বাবধায়ক সরকার ও যুদ্ধাপরাধের বিচারসহ বিভিন্ন ইস্যুতে বিরোধী দলগুলো টানা হরতাল পালন করেছে। ব্যবসায়ীরা বরাবরই হরতালের বিরোধিতা করে আসছেন। তারা সরকার ও বিরোধী দলকে যেকোন রাজনৈতিক সংকট আলোচনার মাধ্যমে সমাধান করার কথা বলে আসছেন। তবে ইদানীং ব্যবসায়ীদের তীব্র চাপে এফবিসিসিআই সংকট সমাধানে উদ্যোগী হয়েছে। এরই অংশ হিসাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাত্ করে বিরোধী দলকে সংলাপে আমন্ত্রণ জানানোর আহ্বান জানিয়েছে। অন্যদিকে বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়ার সাথে সাক্ষাত্ চেয়ে চিঠি পাঠিয়েছে।

এফবিসিসিআই সভাপতি চলমান হরতালে ব্যবসায়ীদের ক্ষয়ক্ষতির চিত্র তুলে ধরেন। তিনি বলেন, কেবল গত ফেব্রুয়ারি মাস থেকেই দেশব্যাপী ১৪ দিন হরতাল পালিত হয়েছে। এর ফলে আট পুলিশ সদস্যসহ প্রায় ১০০ জন নিহত হয়েছে। আগুন দেয়া হয়েছে ৭০০ যানবাহনে। নতুন করে ট্রেন লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। গত দুই মাসের হরতালে প্রায় ৩৮টি স্থানে ট্রেনে হামলা হয়েছে। এর ফলে রেলে ক্ষতির পরিমাণ প্রায় ১০ কোটি টাকা। এছাড়াও রপ্তানিপণ্য ও ওষুধ বোঝাই ট্রাক ও কাভার্ড ভ্যানে অগ্নিসংযোগ, কানসাটে বিদ্যুত্ কেন্দ্র জ্বালিয়ে দেয়া এমনকি এ্যাম্বুলেন্স ও গণমাধ্যমের যানবাহনও এ সহিংসতা থেকে রক্ষা পাচ্ছে না। এর ফলে জনজীবন বিপর্যস্ত করে তোলা হচ্ছে।

একদিনের হরতালে প্রায় ২ হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি হয় যার মধ্যে ৩৬০ কোটি টাকার বেশি ক্ষতি হচ্ছে তৈরি পোশাক খাতে। একদিন হরতাল হলে শিল্প-বাণিজ্যের তিনদিন বন্ধ থাকার সমান ক্ষতি হয়। অর্থাত্ প্রতিদিনের হরতাল-অবরোধে দেশের অর্থনীতিতে ক্ষতি হচ্ছে জিডিপি'র প্রায় দশমিক ১২ শতাংশ।

চলমান হরতালসহ রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতিতে সকল অর্থনৈতিক ভিত ধ্বংসের দিকে ধাবিত হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ইতিমধ্যে রপ্তানি অর্ডার হারাতে শুরু করেছি। ব্যাকওয়ার্ড ও ফরোয়ার্ড লিংকেজ শিল্প ক্ষতিগ্রস্ত হচ্ছে, শেয়ার বাজারে বিনিয়োগ কমছে ও দেশি-বিদেশি বিনিয়োগ কমে যাচ্ছে। সার্বিক কারণে চলতি অর্থবছরের রাজস্বের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে না। মূল্যস্ফীতি আবার বাড়তে পারে। আর বেসরকারি খাতের উন্নয়ন যদি বাধাগ্রস্ত হয় তাহলে কর্মসংস্থানের ক্ষেত্রেও নেতিবাচক প্রতিক্রিয়া তৈরি হবে। এর ফলশ্রুতিতে মানবিক বিপর্যয় সৃষ্টি হবে। এই অবস্থায় সংলাপের মাধ্যমে রাজনৈতিক সমস্যা সমাধান ও হরতালের বিকল্প কর্মসূচি গ্রহণ করার জন্য রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানান তিনি।

সাংবাদিক সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের ঊর্ধ্বতন সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলী, সহসভাপতি হেলাল উদ্দিন, ডিসিসিআইয়ের সভাপতি সবুর খান, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি এ কে আজাদ, বিজিএমইএ'র সহসভাপতি সিদ্দিকুর রহমান, বিকেএমইএ'র সহসভাপতি মোহাম্মদ হাতেমসহ এফবিসিসিআইয়ের পরিচালক ও ব্যবসায়ী নেতৃবৃন্দ।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
মির্জা ফখরুল বলেছেন নির্যাতন নিপীড়ন আওয়ামী লীগের চিরন্তন বৈশিষ্ট্য, তারা বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায়। তার এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?
5 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২০
ফজর৪:১৬
যোহর১২:০২
আসর৪:৩৬
মাগরিব৬:৩১
এশা৭:৪৭
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:২৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :