The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৩, ৭ চৈত্র ১৪১৯, ৮ জমাদিউল আউয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ ফুটবল: এএফসি চ্যালেঞ্জ কাপে মূল পর্বে বাংলাদেশ | রাজধানী হাতিরঝিলে বন্দুকযুদ্ধে ডাকাত নিহত | রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের মরদেহ সিএমএইচ হাসপাতালের হিমঘরে | প্রথম জানাযা অনুষ্ঠিত হবে শুক্রবার সকাল ৯টায় কিশোরগঞ্জের ভৈরবে; দাফন রাজধানীর বনানী কবরস্থানে | বঙ্গভবনে প্রয়াত রাষ্ট্রপতিকে গার্ড অব অনার প্রদান, অস্থায়ী রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় নেত্রীসহ নানা শ্রেণি-পেশার মানুষের শ্রদ্ধা জ্ঞাপন

বলিউড

সাফল্যের প্রতীক্ষায়

প্রখ্যাত অভিনেতা অনিল কাপুর তনয়া হিসেবে বলিউডে ক্যারিয়ার শুরুর পর এর মধ্যে ৫ বছর কেটে গেছে সোনম কাপুরের। এরই মধ্যে সুন্দরী, সম্ভাবনাময়ী নায়িকা হিসেবে দর্শক-সমালোচকদের প্রশংসা অর্জন করেছেন। ৭টি ছবি মুক্তি পেলেও সোনমের দুর্ভাগ্য—এর বেশির ভাগ ছবিই বক্স অফিসে সাফল্যের চমক দেখাতে পারেনি। আজকাল সমসাময়িক অন্যান্য তন্বী নায়িকারা যেখানে শতকোটি রুপি ব্যবসায়িক সাফল্য অর্জনকারী ছবির তারকা হিসেবে খ্যাতি ও জনপ্রিয়তার নতুন নতুন রেকর্ড গড়ছেন, সেখানে সোনম কাপুর তাদের তুলনায় অনেকটা পিছিয়ে রয়েছেন। তারপরেও হাল ছেড়ে দেননি তিনি। বর্তমানে বেশ কয়েকটি নতুন ছবিতে কাজ করছেন সোনম। অতীত ব্যর্থতার গ্লানি থেকে শিক্ষা নিয়ে নিজেকে সবার কাছে গ্রহণযোগ্য ও সফল তারকারূপে প্রতিষ্ঠিত করতে বদ্ধপরিকর সোনম কাপুরের হালচাল তুলে ধরেছেন

রেজাউল করিম খোকন

সোনম কাপুরকে সর্বশেষ দেখা গেছে আব্বাস-মাস্তান পরিচালিত 'প্লেয়ারস' ছবিতে। যা গত বছরে অর্থাত্ ২০১২-এর জানুয়ারির প্রথম সপ্তাহে মুক্তি পেয়েছিল। এরপর এক বছর দু'মাস সময় পেরিয়েছে। হলিউডের সুপারহিট মুভি 'দ্য ইতালিয়ান জব'-এর হিন্দি রিমেক 'প্লেয়ারস' চরমভাবে ফ্লপ করেছিল। 'প্লোয়ারস' ছবিটি নিয়ে সোনম কাপুরের অনেক প্রত্যাশা ছিল। অ্যাকশন থ্রিলার ধাঁচের ছবিটি তার ফ্লপ নায়িকার বদনাম ঘুচিয়ে দেবে—তেমন ধারণা ছিল অন্য সবারও। কিন্তু সোনমের কপাল মন্দ। 'প্লেয়ারস' ছবির চরম ব্যর্থতা তাকে আবার হতাশার অন্ধকারে ঠেলে দিয়েছিল। এরপর গত চৌদ্দ মাসে তাকে নতুন কোনো হিন্দি সিনেমায় আর দেখা যায়নি। সিনেমার পর্দা থেকে হারিয়ে গেলেও সোনম বলিউড থেকে বিদায় নেননি। প্রায়ই সংবাদ শিরোনাম হয়েছেন তিনি। তাকে নিয়ে নানা বিষয়ে আলোচনা মাঝেমধ্যে জমে উঠেছে।

২৭ বছর বয়সী সোনম কাপুরকে বলিউডের সবচেয়ে ফ্যাশন দুরস্ত তারকা বিবেচনা করা হয়। আন্তর্জাতিক ক্ষেত্রেও তার আলাদা পরিচিতি রয়েছে বিশ্বখ্যাত ফরাসি সৌন্দর্য সামগ্রী ল' রেল-এর মুখপাত্র হিসেবে। ভারতে ল' রেল সামগ্রীর ব্র্যান্ড অ্যাম্বেসেডর হিসেবে কাজ করছেন সোনম। কান চলচ্চিত্র উত্সবে ঐশ্বরিয়া রাই, ফ্রিদা পিন্টোর সঙ্গে ল' রেল ব্র্যান্ডের উপস্থাপন করেছেন তিনি। বলিউডে বিখ্যাত তারকাপুত্র-কন্যাদের সিনেমায় নায়ক-নায়িকা হিসেবে আত্মপ্রকাশ এখন একটা বহুল প্রচলিত ট্র্যাডিশনে পরিণত হয়েছে। অনেক তারকাপুত্র-কন্যা এভাবে বলিউডে ক্যারিয়ার শুরু করে সফল হয়েছেন আবার কেউ চরম ব্যর্থতার দায় কাঁধে নিয়ে ঘরে ফিরে গেছেন।

সোনম পড়াশোনা শেষ করে প্রখ্যাত চিত্রপরিচালক সঞ্জয়লীলা বানসালির সহকারী হিসেবে কাজে যোগ দিয়েছিলেন 'ব্ল্যাক' ছবিটির নির্মাণকালে। ২০০৪ সালের কথা এটা। এর আগে ইংল্যান্ডের ইউনিভার্সিটি অব ইস্ট লন্ডন থেকে পলিটিক্যাল সায়েন্স ও ইকনমিক্স বিষয়ে পড়াশোনা শেষ করে ইউনাইটেড ওয়ার্ল্ড কলেজ অব সাউথ এশিয়া থেকে আন্তর্জাতিক ডিগ্রি নিয়েছেন সোনম কাপুর। অভিনয়ে আসার তেমন ইচ্ছে ছিল না তার। অনেকটা জোর করে তাকে 'সাওয়ারিয়া' ছবিতে নায়িকা হতে রাজি করান পরিচালক সঞ্জয়লীলা বানসালি। অভিনয়ে আসার আগে বেশ স্থূলকায়া থাকলে নায়িকা হওয়ার জন্য সোনম অনেক কসরত করে শরীরের ওজন কমিয়ে হালকা পাতলা চমত্কার ফিগারের অধিকারী হয়ে ওঠেন। অভিনেত্রী হিসেবে প্রথম ছবিতে সম্ভাবনাময়ীরূপে যোগ্যতার প্রমাণ দিলেও 'সাওয়ারিয়া'র বক্স অফিস ব্যর্থতা তার জন্য এক ধরনের ধাক্কা হিসেবে বিবেচিত হয়েছিল। এরপর একে একে 'দিল্লি সিক্স', 'আই হেট লাভ স্টোরিজ', 'আয়শা', 'থ্যাংক ইয়্যু', 'মৌসুম' ছবিগুলো মুক্তি পেয়েছে। প্রতিটি ছবিতে দর্শক সোনমকে ভিন্নভাবে আবিষ্কার করলেও এ ছবিগুলোর মধ্যে কোনো একটিও সুপার হিট কিংবা ব্লকবাস্টার সাফল্য না পাওয়ায় সমসাময়িক অন্যান্য তন্বী নায়িকাদের সঙ্গে সাফল্যের দৌড়ে বেশ পিছিয়ে রয়েছেন তিনি। কিন্তু তারপরেও হতাশায় ভেঙে পড়েননি সোনম। অল্প কিছুদিন আগে 'রানজন্যা' ছবির শুটিং শেষ করেছেন তিনি। এ ছবিতে তার নায়ক দক্ষিণী গায়ক-অভিনেতা 'কোলাভেরি ডি' খ্যাত ধানুশ। আগামী জুনে এ ছবিটি মুক্তি পাবে। আরেকটি ছবি 'ভাগ মিকা ভাগ'-এর কাজও প্রায় শেষ। এ ছবিতে ফারহান আখতারের নায়িকারূপে দেখা যাবে সোনমকে। এ ছবিটি মুক্তি পাবে জুলাই মাসে। ক্যারিয়ারের শুরু থেকে সাহিত্যনির্ভর ছবিতে অভিনয় করে চলেছেন সোনম কাপুর। তার প্রথম ছবি 'সারওয়ারিয়া' ছিল প্রখ্যাত রুশ সাহিত্যিক ফিউদর দস্তয়ভস্কির ছোট গল্প 'হোয়াইট নাইটস' অবলম্বনে নির্মিত। এ ছাড়া জেন অস্টিনের বিখ্যাত উপন্যাস 'এমা' অবলম্বনে তৈরি 'আয়শা' ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন সোনম। এমনিতে সাহিত্যের প্রতি তার আলাদা দুর্বলতা রয়েছে। কন্যার সাহিত্যনির্ভর চলচ্চিত্রের ব্যাপারে বিশেষ আগ্রহ লক্ষ্য করে বাবা অনিল কাপুর কয়েকটি সাড়া জাগানো উন্যাসের চলচ্চিত্র নির্মাণ স্বত্ব কিনি নিয়েছেন।

এ উপন্যাসগুলো নিয়ে ছবি নির্মাণের প্রক্রিয়া শুরু হবে অচিরেই। নারীকেন্দ্রিক ছবিগুলোতে সোনম অভিনীত চরিত্রগুলো স্বাভাবিকভাবে বিশেষ গুরুত্বপূর্ণ হবে হলে জানা গেছে। এ প্রসঙ্গে সোনম বলেন, 'খুব অল্প সময়ের ক্যারিয়ারে আমি বলিউডে যে ক'টি সিনেমায় অভিনয় করেছি তার মধ্যে বেশ ক'টি উল্লেখযোগ্য নারী চরিত্রে রূপায়ণের সুযোগ পেয়েছি। এ কারণে আমি গর্ববোধ করি।' এমনিতে সোনম অবসরে বই পড়েন খুব। সোনমের পড়ুয়া স্বভাবটি তাকে সমসাময়িক অন্যান্য নায়িকাদের চেয়ে আলাদা করেছে স্বাভাবিকভাবে। নিজের বই পড়ার অভ্যাসটি অভিনয়ের ক্ষেত্রে অনেক কাজে লাগছে বলে মনে করেন তিনি। 'আমি সুযোগ পেলেই বিভিন্ন ধরনের বই পড়ি, এর মাধ্যমে নতুন নতুন চরিত্রে নিজেকে কল্পনায় সাজিয়ে তুলতে পারি আমি খুব সহজেই। বিভিন্ন ধরনের চরিত্র, তা যতই জটিল এবং চ্যালেঞ্জিং হোক না কেন, আমি আমার উপলব্ধি দিয়ে তা রূপায়ণ করতে পারি। এ জন্য আমাকে তেমন বেগ পেতে হয় না', সোনম কাপুর বলেন। 'রানজন্যা' ছবিতে বানারাসের এক সাধারণ মধ্যবিত্ত পরিবারে কলেজপড়ুয়া তরুণীর চরিত্রে অভিনয় করেছেন সোনম। এ জন্য বাড়তি মেকআপ নেননি। অনেকটা ন্যাচারাল লুক নিয়ে আসছেন রুপালি পর্দায়। এ ছবিতে অভিনীত চরিত্রটি যথাযথভাবে রূপায়ণের জন্য সত্তর দশকের ছবি 'গুড্ডি'তে অভিনেত্রী জয়া ভাদুড়ির ক্লাসিক পারফর্মেন্সের অনুপ্রেরণা নিয়েছেন বলে জানিয়েছেন সোনম।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
মির্জা ফখরুল বলেছেন নির্যাতন নিপীড়ন আওয়ামী লীগের চিরন্তন বৈশিষ্ট্য, তারা বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায়। তার এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?
4 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ৬
ফজর৫:০৭
যোহর১১:৫০
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:২৭সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: ittefaqpressrelease[email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :