The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২২ মার্চ ২০১৩, ৮ চৈত্র ১৪১৯, ৯ জমাদিউল আউয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ মিয়ানমারে আটক ৪ বাংলাদেশির মুক্তি অনিশ্চিত | পরশুরাম থেকে ৬ শিশু ধরে নিয়ে গেছে ভারতীয় বাহিনী | ব্রাহ্মণবাড়িয়ায় টর্নেডোতে নিহত ৯, আহত ৩০০ | রাষ্ট্রীয় মর্যাদায় রাষ্ট্রপতির দাফন সম্পন্ন

এসএমই বিষয়ে ভারত-বাংলাদেশ যৌথ সেমিনার কাল

ইত্তেফাক রিপোর্ট

অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি (এমএসএমই) শিল্প বিষয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে দিনব্যাপী যৌথ সেমিনার আগামীকাল শনিবার অনুষ্ঠিত হবে। এ সেমিনারের মাধ্যমে দু দেশের এমএসএমই সেক্টরের সহযোগিতার নতুন ক্ষেত্র এবং উদ্যোক্তা ও বাণিজ্য সহযোগিতার নতুন দিগন্ত উন্মোচিত হবে বলে আয়োজকরা আশা করছেন। গতকাল সিরডাপ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে সেমিনার সম্পর্কে বিভিন্ন বিষয় তুলে ধরেন ভারতীয় ডেপুটি হাইকমিশনার সন্দীপ চক্রবর্তী ও বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগের মহাব্যবস্থাপক সুকোমল সিংহ চৌধুরী। সন্দীপ চক্রবর্তী বলেন, উভয় দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে এমএসএমই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এমএসএমই ভারতের চেয়ে বাংলাদেশে বেশি ভূমিকা রাখছে। এক্ষেত্রে আধুনিক প্রযুক্তি যুক্ত হলে এটি আরো বেশি কার্যকর হতে পারে। আর ভারত বাংলাদেশকে প্রযুক্তিগত সহায়তা দিতে পারবে। অন্যদিকে ক্ষুুদ্র ঋণের ক্ষেত্রে বাংলাদেশ খুব পারদর্শী। এক্ষেত্রে ভারতও এ বিষয়ে জানতে পারবে। দুই দেশের মধ্যে বাণিজ্য ঘাটতি কিভাবে কমানো যায় সে বিষয় ছাড়াও কিভাবে এদেশে ভারতের বিনিয়োগ বাড়ানো যায় সে বিষয়েও আলোচনা হবে বলে জানান তিনি। এছাড়া তিনি আরো বলেন, সেমিনার থেকে বেরিয়ে আসা পরামর্শগুলো বাস্তবায়নের চেষ্টা করা হবে।

সুকোমল সিংহ চৌধুরী বলেন, দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ক্ষুুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য একটি সুন্দর কর্মপরিবেশ তৈরি করা প্রয়োজন। সেমিনারের মাধ্যমে সে বিষয়ে পথ পরিষ্কার হবে। প্রথমবারেরমত দু'দেশের এসএমই সেক্টরের সর্বোচ্চ প্রতিষ্ঠানগুলোর মধ্যে এ ধরনের উদ্যোগ গৃহীত হচ্ছে বলে তিনি জানান।

সংবাদ সম্মেলনে বলা হয়, ভারতীয় দূতাবাসের সহযোগিতায় বাংলাদেশ ব্যাংক এবং ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই) যৌথভাবে মাইক্রো, স্মল এন্ড মিডিয়াম এন্টারপ্রাইজ (এমএসএমই) বিষয়ে দিনব্যাপী ওই সেমিনারের আয়োজন করছে। সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিতব্য ওই সেমিনারে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান, ভারতীয় হাইকমিশনার পঙ্কজ সরণ, আইবিসিসিআই সভাপতি আব্দুল মতলুব আহমাদসহ অনেকেই উপস্থিত থাকবেন। এছাড়া ভারতে ক্ষুুদ্রশিল্প উন্নয়ন ব্যাংকের (সিডবি) চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক সুশীল মোহনত্, ন্যাশনাল স্মল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন, ইন্ডিয়া (এনএসআইসি) চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ড. এইচ পি কুমার এবং ইন্টেগ্রেটেড এসোসিয়েশন অব মাইক্রো, স্মল এন্ড মিডিয়াম এন্টারপ্রাইজেজ অব ইন্ডিয়া (আইএমএসএমই) চেয়ারম্যান রাজীব চাওলা সেমিনারে বক্তৃতা করবেন।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
নির্বাচনে বিচারিক ক্ষমতা দিয়ে সেনাবাহিনী মোতায়েনের দাবি জানিয়েছে বিএনপি। আপনি এটা সমর্থন করেন?
2 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ২১
ফজর৪:৫৮
যোহর১১:৪৫
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৭সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :