The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২২ মার্চ ২০১৩, ৮ চৈত্র ১৪১৯, ৯ জমাদিউল আউয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ মিয়ানমারে আটক ৪ বাংলাদেশির মুক্তি অনিশ্চিত | পরশুরাম থেকে ৬ শিশু ধরে নিয়ে গেছে ভারতীয় বাহিনী | ব্রাহ্মণবাড়িয়ায় টর্নেডোতে নিহত ৯, আহত ৩০০ | রাষ্ট্রীয় মর্যাদায় রাষ্ট্রপতির দাফন সম্পন্ন

বিশ্ব নেতৃবৃন্দের শোক

বিশেষ প্রতিনিধি

রাষ্ট্রপতি মো:জিল্লুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিশ্ব নেতৃবৃন্দ। রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুতে বাংলাদেশ একজন প্রকৃত দেশপ্রেমিক ও আস্থাবান ব্যক্তিকে হারাল বলে বিশ্ব নেতৃবৃন্দ মন্তব্য করেন। তারা জিল্লুর রহমানের পরিবার ও বাংলাদেশের জনগণের প্রতি সমবেদনা জানিয়ে বলেন, বাংলাদেশের জনগণের শান্তি, কল্যাণ, সমৃদ্ধি ও ঐক্যের জন্য তিনি সারাজীবন নিবেদিত ছিলেন। শোক প্রকাশ ও সমবেদনা জ্ঞাপনকারী নেতৃবৃন্দের মধ্যে রয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ও প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং, পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি, চীনের রাষ্ট্রপতি সি জিংপিং, কমনওয়েলথ মন্ত্রি পর্যায়ের এ্যাকশন কমিটি প্রমুখ। এছাড়া ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, চীন, জাপান, পাকিস্তান, কোরিয়াসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারগণ পৃথক পৃথক বিবৃতিতে জিল্লুর রহমানের প্রতি শ্রদ্ধা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

জাতিসংঘ মহাসচিব বান কি মুন

জাতিসংঘ মহাসচিব বান কি মুন রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। নিউইয়র্কের সদর দফতর থেকে পাঠানো এক বার্তায় জাতিসংঘ প্রধান বলেন, তিনি শোকাভিভূত। জিল্লুর রহমান তাঁর জীবনব্যাপী দেশের গণতন্ত্রের উত্তরণে অবদান রেখেছেন। জাতিসংঘ মহাসচিব মরহুম রাষ্ট্রপতির শোকার্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এক শোকবার্তায় আমেরিকার জনগণের পক্ষে রাষ্ট্রপতি জিল্লুর রহমানের পরিবারের ও বাংলাদেশের জনগণের প্রতি সহানুভূতি জ্ঞাপন করেন। বিবৃতিতে জন কেরি বলেন, বাংলাদেশের রাষ্ট্রপতির মৃত্যু সংবাদে আমরা শোকাহত। জীবনের শুরু থেকেই ইতিহাসের ছাত্র ও রাজনৈতিক কর্মী হিসেবে রাষ্ট্রপতি জিল্লুর রহমান বাংলাদেশের মানুষের জন্য তাঁর জীবন উত্সর্গ করেছিলেন।

১৯৭১ সালে বাংলাদেশের সৃষ্টিতে তাঁর অবদান অপরিসীম এবং তার পরবর্তী কয়েক দশকের জনসেবা বাংলাদেশকে আজকে একটি গণতান্ত্রিক দেশ হিসেবে প্রতিষ্ঠিত করতে সহায়তা করেছে। তিনি বলেন, বাংলাদেশ যখন তার ৪২তম স্বাধীনতা দিবসের দ্বারপ্রান্তে উপনীত, তখন রাষ্ট্রপতির মৃত্যু সকল বাংলাদেশিকে এমন একটি মুহূর্তের সম্মুখীন করেছে যখন তারা শোকে একীভূত হবে এবং জাতি হিসেবে কোন বিষয়টি তাদের ঐক্যবদ্ধ করে রাখে তা অনুধাবন করবে।

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে শোকসভা

রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমানের মৃত্যুতে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন কার্যালয়ে বুধবার এক শোকসভা অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার নিউইয়র্কের স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় অনুষ্ঠিত এ শোকসভায় আজীবন সংগ্রামী অবিস্মরণীয় এই নেতার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়।

শোক সভায় উপস্থিত ছিলেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার কর্ণেল (অব.) শওকত আলী এম পি, তোফায়েল আহমদ এম পি, হুইপ নূর-ই-আলম চৌধুরী এম পি, হুইপ এ এস এম ফিরোজ এমপিসহ আরো কয়েক জন সংসদ সদস্য।

তোফায়েল আহমদ মরহুম রাষ্ট্রপতির দীর্ঘ রাজনৈতিক জীবনের স্মৃতিচারণ করে বলেন, তিনি ছিলেন বিনয়ী। দাম্ভিকতা কখনো তাঁকে স্পর্শ করতে পারেনি। অধিকন্তু নীতির সঙ্গে তিনি কখনও আপোষ করেন নি।

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার আবেগাপ্লুুত কণ্ঠে বলেন, মরহুম রাষ্ট্রপতি তাকে খুব কাছের মানুষ মনে করতেন। তিনি মরহুমের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

শোক সভায় অন্যান্যের মধ্যে হুইপ এ এস এম ফিরোজ, কনসাল জেনারেল মনিরুল ইসলাম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব লুত্ফুন নাহার লতা, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান, অ্যাডভোকেট মুজিবর রহমান, হাজী মুনির, বিশিষ্ট মুক্তিযোদ্ধা মুকিত চৌধুরী ও সউদ চৌধুরী আলোচনায় অংশ নেন।

শোক সভায় মিশনের স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন বলেন, রাষ্ট্রপতির মৃত্যুতে দেশ এক দায়িত্বশীল অভিভাবককে হারাল। মোঃ জিল্লুর রহমান ছিলেন জাতির শক্তি ও সংকট মুহূর্তের অন্যতম দিশারী। সভায় মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এছাড়া বাংলাদেশ মিশনে মিশনের কর্মকর্তা ও কর্মচারিবৃন্দ এক দোয়া মাহফিলের আয়োজন করে। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব শহিদুল হক।

জাতিসংঘে 'ফাইনাল ইউএন কনফারেন্স অন দ্য আর্মস ট্রেড ট্রিটি' সভায় যোগদানকারী ১১৩টি দেশের মন্ত্রিবর্গ রাষ্ট্রপতির মৃত্যুতে দাঁড়িয়ে দুই মিনিট নীরবতা পালন করেন।

প্রণব মুখার্জি ও মনমোহন সিং

ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জিল্লুর রহমানের ছেলে নাজমুল হাসান এমপির কাছে পৃথক পৃথক বার্তায় গভীর শোক প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে লেখা শোক বার্তায় প্রণব মুখার্জি বলেন, রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুর খবর আমাদের কাছে খুবই বেদনাদায়ক ব্যাপার। দেশ ও জনগণের প্রতি তার বহু বছরের নিরলস সেবার কথা আমরা জানি। মার্চের শুরুতে ঢাকা সফরকালে আমার প্রতি তার সম্মান প্রদর্শন ও আলোচনার কথা আমি স্মরণ করছি। ভারতের প্রতি তার অনুভূতি, মহানুভবতা ও বন্ধুত্বপূর্ণ মনোভাব আমাকে আকৃষ্ট করেছে। তার মৃত্যুতে বাংলাদেশ সর্বোচ্চ পদধারী একজন দূরদৃষ্টি সম্পন্ন প্রকৃত দেশদরদী ব্যক্তিকে হারাল। শোক বার্তায় ভারতীয় রাষ্ট্রপতি গভীর সমবেদনা জানান ও পরম করুণাময়ের শোক ও ক্ষতি বহনের ক্ষমতা দেয়ার প্রার্থনা করেন।

জিল্লুর রহমানের ছেলে নাজমুল হাসান এমপির কাছে লেখা শোক বাণীতে প্রণব মুখার্জি বলেন, একজন রাষ্ট্রনায়ক ও দূরদৃষ্টি ব্যক্তি হিসাবে তিনি স্বাধীন বাংলাদেশে গণতন্ত্র সুসংহত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি ভারতের একজন প্রকৃত বন্ধু ছিলেন ও দুই দেশের সম্পর্ক আরো শক্তিশালী করতে ব্যক্তিগতভাবে প্রতিজ্ঞাবদ্ধ ছিলেন। সম্প্রতি ঢাকা সফরকালে আমি ও আমার স্ত্রী তার সঙ্গে সাক্ষাত্ করি এবং উষ্ণ ও ব্যতিক্রমধর্মী আতিথেয়তা পাই। তার মৃত্যুতে আমাদের জন্য ব্যক্তিগত ক্ষতি হলো। শোক বার্তায় প্রণব মুখার্জি নাজমুল হাসান, তার বোন ও পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো শোক বার্তায় ভারতীয় প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং বলেন, জিল্লুর রহমান একজন দেশ প্রেমিক ও উচ্চ আদর্শের মানুষ ছিলেন, যিনি বহু দশক ধরে দেশ ও জনগণকে সেবা দিয়েছেন। ত্যাগ ও সারল্যতা ছিল তার জীবনের আদর্শ। ভারত ও বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের একজন বলিষ্ঠ সমর্থক ছিলেন তিনি। শোক বার্তায় ড. মনমোহন গভীর সমবেদনা জানান।

পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লেখা শোক বার্তায় রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও সমবেদনা জানান।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং অপর এক শোক বার্তায় বলেন, বাংলাদেশ ও চীনের সম্পর্ক আরো দৃঢ় করতে তিনি অধিক গুরুত্ব দিয়েছেন।

কুয়েতের শেখ সাবাহ আল আহমদ আল জাবের আল সাবাহ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লেখা এক শোক বার্তায় গভীর শোক ও সমবেদনা জানান।

আরো শোক জানান সিঙ্গাপুরের প্রেসিডেন্ট টনি তান কেং, প্রধানমন্ত্রী লী সেইন লুং, ডি-৮-এর মহাসচিব সৈয়দ আলি মোহাম্মদ মৌসুভি, মালায়শিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক, নেপালের প্রধানমন্ত্রী রাম বরণ যাদব, ভুটানের রাজা জিগমে খেসার ওয়াংচুক, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত উইলিয়াম হানা, পাকিস্তানের হাইকমিশনার আফ্রাসিয়াব, জাপানের রাষ্ট্রদূত শিরো সাদোসিমা, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লী ইউন ইয়ং, অস্ট্রেলিয়ার হাইকমিশনার গ্রেখ উইলকক, চীনের রাষ্ট্রদূত লি জুন প্রমুখ।

স্পেনে শোক প্রস্তাব

বাংলাদেশের রাষ্ট্রপতির মৃত্যুতে স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত জিএভিআই জোটের গভর্নিং বডির সভায় গতকাল বৃহস্পতিবার এক শোক প্রস্তাব গৃহীত হয়। বিশ্বের ৭৬টি দেশের স্বাস্থ্যমন্ত্রী এবং উচ্চপদস্থ কর্মকর্তারা এ সভায় যোগ দেন এবং রাষ্ট্রপতির মৃত্যুতে সমবেদনা জানান। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এতথ্য জানানো হয়।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
নির্বাচনে বিচারিক ক্ষমতা দিয়ে সেনাবাহিনী মোতায়েনের দাবি জানিয়েছে বিএনপি। আপনি এটা সমর্থন করেন?
3 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জানুয়ারী - ২৬
ফজর৫:২৩
যোহর১২:১১
আসর৪:০৫
মাগরিব৫:৪৪
এশা৬:৫৯
সূর্যোদয় - ৬:৪১সূর্যাস্ত - ০৫:৩৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :