The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ২৩ মার্চ ২০১৪, ৯ চৈত্র ১৪২০, ২০ জমা.আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ নির্বাচনী সহিংসতা: গজারিয়ায় ইউপি চেয়ারম্যান, আখাড়উায় যুবদল নেতা ও রাজাপুরে যুবলীগ কর্মী নিহত | ভারতের কাছে ওয়েস্ট ইন্ডিজের ৭ উইকেটে পরাজয় | পাকিস্তানের কাছে ১৬ রানে হারল অস্ট্রেলিয়া

৩২টি কেন্দ্রের ভোটগ্রহন স্থগিত

'বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া নির্বাচন সুষ্ঠু হয়েছে'

ইত্তেফাক রিপোর্ট

সারাদেশে কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে দাবি করেছেন প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) দায়িত্বপ্রাপ্ত নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক।

রবিবার সন্ধ্যায় নির্বাচন কমিশনের মিডিয়া সেন্টারে এক প্রেস বিফিংয়ে তিনি এমনটাই দাবি করেন।

আবদুল মোবারক বলেন, তৃতীয় ধাপের তুলনায় চতুর্থ ধাপে সুষ্ঠু পরিবেশে ভোট গ্রহন অনুষ্ঠিত হয়েছে। প্রায় এক হাজার কেন্দ্রের মধ্যে সহিংসতার কারনে নির্বাচন কমিশন ৩২টির ভোট গ্রহন স্থগিত করেছে। যা সংখ্যার হিসেবে খুব বেশী নয়। কিছু কেন্দ্রে সহিংসতা হলেও সার্বিক ভাবে নির্বাচন সুষ্ঠু ভাবে শেষ হয়েছে। ৩২ কেন্দ্রের নিয়ন্ত্রন সংশ্লিষ্ট কেন্দ্রের ভোট গ্রহন কর্মকর্তাদের নিয়ন্ত্রনের বাইরে যাওয়া স্থগিত করা হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশের ৪৩ জেলার ৯১ উপজেলায় ভোট হয়েছে। অনেক জায়গা থেকেই অভিযোগ এসেছে। নির্বাচন কমিশন সারাদেশ থেকে মোবাইল ফোন ও ফ্যাক্স বার্তার মাধ্যমে তথ্য সংগ্রহ করেছে। মোবাইলফোনের অভিযোগ বিষয়ে সঙ্গে সঙ্গে ফোর্স পাঠিয়ে ব্যবস্থা নেয়া হয়েছে। অনেক ক্ষেত্রে মোবাইল ফোনের অভিযোগগুলো সত্য প্রমাণিত হয়নি।

তিনি বলেন, সহিংসতা ঘটে প্রার্থীদের জয়ী হওয়ার অদম্য লিপ্সা থেকে। যা কিছু হোক জয়ী হতেই হবে-তাদের এমন মনোভাবের কারণেই প্রাণনাশ ও সহিংসতার ঘটনা করে।

দায়িত্বপ্রাপ্ত সিইসি বলেন,বিভিন্ন জায়গা থেকে আসা অভিযোগগুলোর মধ্যে যেসব আমলে নেয়ার মতো মনে হয়েছে-সেরকম ২০টি অভিযোগের বিষয়ে জেলা প্রশাসক,পুলিশ সুপার এবং রিটার্নিং কর্মকর্তাকে পদক্ষেপ নিয়ে আমাদের জানানোর নির্দেশ দিয়েছি। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায়, পটুয়াখালীতে ৮টি, দুমকিতে ৫টি, ধামরাইয়ে ১টি, বরুড়ায় ২টি, গজারিয়ায় ৮টি, কানাইঘাটে ১টি, চুয়াডাঙ্গায় ১টি, রাঙ্গুনিয়া, সাতকানিয়া ও কুতুবদিয়ায় ১টি এবং বেগমগঞ্জে ৩ টি কেন্দ্রের ভোট গ্রহন স্থগিত করা হয়েছে।

এসময় আবদুল মোবারক রাজনৈতিকদলগুলোর উদ্দেশ্যে বলেন, এটা নির্দলীয় নির্বাচন, তাই নির্দলীয়ভাবেই হওয়া উচিত। যদি দলীয়ভাবে করতেই চান, তবে পরিবর্তন করেন।

তিনি বলেন, নির্বাচন নিয়ে কারো কোনো অভিযোগ থাকলে বা পুন:ভোটের প্রত্যাশা করলে তিনি আদলতে যেতে পারেন। নির্বাচনের পর ইসির আর পুন:ভোটগণনার সুযোগ নেই। সংক্ষুব্ধ প্রার্থীর জন্য আইন অনুযায়ী ইসির কিছুই করার নেই। তাকে নির্বাচনি ট্রাইব্যুনালে যেতে হবে। অনেকেই না জেনে ইসিতে আসেন এবং সময় ক্ষেপন করেন।

সেনাবাহিনীকে বিচারিক ক্ষমতা প্রদানের বিষয়ে তিনি বলেন, এ নিয়ে ভুল বোঝাবুঝি হয়েছে। সিআরপিসি ১৩১ ধারা মোতবেক সেনাবাহিনীকে কেবল গ্রেফতার করে ম্যাজিস্ট্রেটের কাছে সোপর্দ করার ক্ষমতা দেয়া হয়েছিলো। এর বেশি কিছু নয়। আইন অনুযায়ী তাদের বিচারিক ক্ষমতা দেয়া যায় না।

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'জঙ্গিবাদে বিশ্বাসীদের কোনো ধর্ম নেই, সীমানা নেই।' আপনি কি তার সাথে একমত?
9 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ১৭
ফজর৪:৩০
যোহর১১:৫৪
আসর৪:১৮
মাগরিব৬:০৪
এশা৭:১৭
সূর্যোদয় - ৫:৪৫সূর্যাস্ত - ০৫:৫৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :