The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ২৩ মার্চ ২০১৪, ৯ চৈত্র ১৪২০, ২০ জমা.আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ নির্বাচনী সহিংসতা: গজারিয়ায় ইউপি চেয়ারম্যান, আখাড়উায় যুবদল নেতা ও রাজাপুরে যুবলীগ কর্মী নিহত | ভারতের কাছে ওয়েস্ট ইন্ডিজের ৭ উইকেটে পরাজয় | পাকিস্তানের কাছে ১৬ রানে হারল অস্ট্রেলিয়া

বাংলাদেশের আরো ঘনিষ্ঠ অংশীদার হতে চায় টোকিও

ঢাকা সফর করে গেলেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী

বিশেষ প্রতিনিধি

বাংলাদেশের সঙ্গে একটি সুসমন্বিত অংশীদারিত্বমূলক সম্পর্ক গড়ে তুলবে জাপান। এজন্য কূটনৈতিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে নিবিড় যোগাযোগ ও আদান-প্রদান করবে ঢাকা ও টোকিও।

গতকাল শনিবার জাপানের পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা ও পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর মধ্যে দ্বিপাক্ষিক আলোচনায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

আলোচনায় বাংলাদেশকে নগর ব্যবস্থাপনা, বিদ্যুত্, জ্বালানিসহ কয়েকটি খাতে পাঁচটি প্রকল্পের বিপরীতে এক দশমিক এক আট বিলিয়ন মার্কিন ডলারের ঋণ সহায়তা দেয়ার সিদ্ধান্ত জানান জাপানের পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া দুই দেশের সর্বোচ্চ পর্যায়ে আলোচনা ও সফর বিনিময়, ঘনিষ্ঠ যোগাযোগের ব্যবস্থা হবে সহসাই। গত ৫ জানুয়ারি নির্বাচনের মধ্য দিয়ে গঠিত নতুন সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে জাপান।

শনিবার রাতে ২৪ ঘণ্টার সফরে ঢাকায় আসেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী। গতকাল সকালে দ্বিপাক্ষিক আলোচনা ছাড়াও সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত্ করেন তিনি। রাতে মিয়ানমারের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। বিকালে সোনারগাঁও হোটেলে দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যকার আলোচনা সম্পর্কে ব্রিফিং দেন জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ডেপুটি প্রেস সেক্রেটারি কোইচি মিজুশিমা। তিনি জানান, প্রায় আট বছর পর কোন জাপানী পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরে এলেন। সর্বোচ্চ পর্যায়ে আলোচনা ও মতবিনিময়ের এখনই ভাল সময়। বাংলাদেশে বিনিয়োগ ও ব্যবসার উপযোগী পরিবেশ বিরাজ করছে। আগামী দিনগুলোতে এই অবস্থার আরো উন্নতি হবে।

জাপানী কোম্পানীগুলো বাংলাদেশে বেশি বেশি বিনিয়োগ করতে চায়। কোম্পানীগুলোর জন্য ব্যবসা ও বিনিয়োগ বান্ধব পরিবেশ জরুরি। সেজন্য নির্বিঘ্ন জ্বালানি সরবরাহ দরকার। ২০১৩ সালে ১৭৬টি জাপানী কোম্পানীর বিনিয়োগ ছিল। অথচ ২০০৭ সালে এ সংখ্যা ছিল ৬১টি।

মুখপাত্র মিজুশিমা বলেন, বাংলাদেশে গণতন্ত্র আরো দীর্ঘস্থায়ী ও শক্তিশালী হবে। উপজেলাসহ স্থানীয় সরকার নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র আরো বিকশিত হবে। বিএনপি এই নির্বাচনে যোগ দিচ্ছে।

তিনি আরো জানান, জাপানের প্রধানমন্ত্রী জাপান সফরের আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। পারস্পরিক সুবিধাজনক সময় এই সফর হবে।

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত্

বাসস : জাপানের পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা গতকাল সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত্ করেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে জাপানি বিনিয়োগ আরও বৃদ্ধির জন্য জাপানের পররাষ্ট্রমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন।

শেখ হাসিনা বলেন, বিনিয়োগ বৃদ্ধি পেলে জাপানি বিনিয়োগকারীদের জন্য বিশেষ রফতানি প্রক্রিয়া অঞ্চল গঠনে জমি দেয়া হবে।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে জাপানের প্রধানমন্ত্রীর একটি অভিনন্দন বার্তা শেখ হাসিনার কাছে হস্তান্তর করেন।

ফুমিও কিশিদা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপান সফরের জন্য সেদেশের প্রধানমন্ত্রীর পক্ষে আমন্ত্রণ জানান। জবাবে শেখ হাসিনা বলেন, ভবিষ্যতে সুবিধাজনক সময়ে তিনি জাপান সফর করবেন। তিনি জাপানের প্রধানমন্ত্রীকেও বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী অ্যাম্বাসেডর অ্যাট লার্জ এম জিয়াউদ্দিন ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবদুস সোবহান সিকদার এ সময় উপস্থিত ছিলেন।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'জঙ্গিবাদে বিশ্বাসীদের কোনো ধর্ম নেই, সীমানা নেই।' আপনি কি তার সাথে একমত?
3 + 4 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ২০
ফজর৩:৪৩
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :