The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ২৩ মার্চ ২০১৪, ৯ চৈত্র ১৪২০, ২০ জমা.আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ নির্বাচনী সহিংসতা: গজারিয়ায় ইউপি চেয়ারম্যান, আখাড়উায় যুবদল নেতা ও রাজাপুরে যুবলীগ কর্মী নিহত | ভারতের কাছে ওয়েস্ট ইন্ডিজের ৭ উইকেটে পরাজয় | পাকিস্তানের কাছে ১৬ রানে হারল অস্ট্রেলিয়া

নগর সংস্কৃতি

মুক্তিযুদ্ধ জাদুঘরে স্বাধীনতা উত্সব শুরু

ইত্তেফাক রিপোর্ট

প্রতিষ্ঠার ১৮ বছর ও স্বাধীনতা দিবস-এ দুটিকে সামনে রেখে সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে মুক্তিযুদ্ধ জাদুঘর। এতে প্রতিদিনই থাকছে আলোচনা সভা, মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ, সাংস্কৃতিক অনুষ্ঠান। আর সপ্তাহ জুড়েই থাকছে মুক্তিযুদ্ধের বই নিয়ে বইমেলাও।

গতকাল শনিবার বিকালে জাদুঘরের উন্মুক্ত মঞ্চে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে স্মারক বক্তৃতা প্রদান করেন কানাডার ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গণহত্যা বিশেষজ্ঞ ড. অ্যাডাম জোন্স। স্বাগত বক্তব্য ও জাদুঘরের বার্ষিক প্রতিবেদন পাঠ করেন ট্রাস্টি জিয়াউদ্দিন তারিক আলী। স্মারক বক্তার পরিচিতি পাঠ করেন জাদুঘরের ট্রাস্টি ও সদস্য সচিব মফিদুল হক।

'দি বাংলাদেশ জেনোসাইড ইন কমপারেটিভ পার্সপেক্টিভ' শীর্ষক স্মারক বক্তৃতায় অ্যাডাম জোন্স বলেন, 'বিশ্বের অন্যান্য গণহত্যার সঙ্গে বাংলাদেশে '৭১ সালে সংঘটিত গণহত্যার মৌলিক কিছু পার্থক্য রয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য হলো-এটি ছিল পশ্চিম পাকিস্তানের শাসকদের পূর্ব-পরিকল্পিত। যা গুয়াতেমালা, এল সালভাদর কিংবা আফগানিস্তানের গণহত্যার সঙ্গে পার্থক্য তৈরি করে দেয়। একাত্তরের গণহত্যা তিন ধরনের মানুষকে লক্ষ্য করে সংঘটিত হয়। সেগুলো হলো এলিট শ্রেণি, বুদ্ধিজীবী ও সাধারণ মানুষ।' তিনি আরো বলেন, 'একাত্তরের পশ্চিমা গণমাধ্যমগুলোও পূর্ব-পরিকল্পনা অনুযায়ী সংবাদ পরিবেশন করে। একইভাবে পশ্চিমা লেখকদের বইগুলোতেও বেশ অসামঞ্জস্য রয়েছে। ফলে বিশ্ববাসী গণহত্যার সঠিক চিত্রটি দেখতে পারেনি। বাংলাদেশের গণহত্যা সম্পর্কে জানতে মাঠ পর্যায়ে গিয়ে দেখতে হবে। তাহলেই সঠিক চিত্রটি উঠে আসবে।'

স্মারক বক্তৃতা শেষে একক সংগীত পরিবেশন করেন রবীন্দ সংগীত শিল্পী বুলবুল ইসলাম। শুরুতেই তিনি গেয়ে শোনান 'ও আমার দেশের মাটি' গানটি। এরপর তার কণ্ঠে 'আকাশ ভরা সূর্যতারা', 'সার্থক জনম আমার জন্মেছি এ দেশে'সহ বেশ কয়েকটি গান গীত হয়। প্রথম দিনের আয়োজনের সবশেষে ছিল দলীয় নৃত্য। অনীক বসুর পরিচালনায় স্পন্দনের নৃত্যশিল্পীরা 'ভয় কি মরণের', 'স্বাধীন স্বাধীন দিকে দিকে' ও 'পূর্ব দিগন্তে সূর্য উঠেছে' গানের তালে নৃত্য পরিবেশন করেন।

আজ রবিবার আয়োজনের দ্বিতীয় দিনে মুক্তিযুদ্ধের প্রত্যক্ষদর্শীদের ভাষ্য পাঠ, আবৃত্তি, গান ও পথনাটক।

ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দে র

তিনদিনব্যাপী অনুষ্ঠান

ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে তিনদিন ধরে অনুষ্ঠানের আয়োজন করেছে। আগামীকাল ২৪ মার্চ থেকে শুরু হয়ে ২৬ মার্চ পর্যন্ত চলবে এ আয়োজন। গুলশানের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দে আজ রবিবার বিকালে রয়েছে কবিতা পাঠের আসর। বাংলাদেশের স্বনামধন্য কবিরা এতে কবিতা পাঠ করবেন। আগামীকাল ২৫ মার্চ রয়েছে স্বাধীন বাংলা বেতার কেন্দে র শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান। আর ২৬ মার্চ স্বাধীনতা দিবসে রয়েছে চলচ্চিত্র প্রদর্শনী। এতে 'একাত্তরে যীশু', রাবেয়া ও জীবনঢুলী এ তিনটি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

২৪ কৃতী সন্তানের স্মৃতি নিদর্শনের প্রদর্শনী

জাতীয় জাদুঘরের কথ্য ইতিহাস কার্যক্রমের আওতায় দেশের বিভিন্ন পর্যায়ের ১২০ জন কৃতী সন্তানের অডিও/ভিডিও সাক্ষাত্কার গ্রহণ করা হয়েছে। ধারণকৃত কৃতী সন্তানদের মধ্য থেকে প্রথম পর্যায়ে ২৪ জন কৃতী সন্তানের স্মৃতি নিদর্শন দিয়ে জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী প্রদর্শনী গ্যালারিতে পক্ষকালব্যাপী বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এর পাশাপাশি জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আয়োজন করা হয়েছে চারদিনের স্মৃতিচারণ অনুষ্ঠান।

শনিবার জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ আয়োজনের উদ্বোধন করেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। প্রধান অতিথি ছিলেন ইতিহাসবিদ জাতীয় অধ্যাপক ড. আ ফ সালাহ্উদ্দীন আহমদ। বিশেষ অতিথি ছিলেন জনপ্রশাসন সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী। জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি এম. আজিজুর রহমানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন মহাপরিচালক প্রকাশ চন্দ দাস।

আজব ব্যান্ডের নতুন অ্যালবামের প্রকাশনা

বেঙ্গল মিউজিক প্রকাশ করছে ব্যান্ড আজব-এর দ্বিতীয় অ্যালবাম 'হাজার ভূতের রাজার দয়া'। শনিবার সন্ধ্যায় বেঙ্গল শিল্পালয়ে সিডির মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করে বেঙ্গল মিউজিক। অডিও সিডির মোড়ক উন্মোচন করেন শিল্পী হ্যারল্ড রশীদ। অনুষ্ঠানে 'আজব' ব্যান্ডের শিল্পীরা সংগীত পরিবেশন করেন।

মূকাভিনয় দিবসে শোভাযাত্রা

গতকাল শনিবার ছিল বিশ্ব মূকাভিনয় দিবস। দিবসটি উপলক্ষে এদিন বাংলাদেশে নিযুক্ত ইন্টারন্যাশনাল মাইম এম্বাসেডর কাজী মশহুরুল হুদার উদ্যোগে বের করা হয় শোভাযাত্রা। সকালে প্রেসক্লাব থেকে শুরু হওয়া শোভাযাত্রাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এসে শেষ হয়। সেখানে উন্মুক্ত মঞ্চে বিভিন্ন দলের মাইম প্রদর্শনী হয়।

র্যালিতে উপস্থিত ছিলেন দি আমেরিকান নিও মাইম অ্যান্ড মুভমেন্টের প্রতিষ্ঠাতা মূকাভিনেতা মশহুরুল হুদা, মূকাভিনয় শিল্পী নিথর মাহবুব, বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশনের সভাপতি জাহিদ রিপন প্রমুখ।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'জঙ্গিবাদে বিশ্বাসীদের কোনো ধর্ম নেই, সীমানা নেই।' আপনি কি তার সাথে একমত?
9 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৬
ফজর৫:১২
যোহর১১:৫৪
আসর৩:৩৯
মাগরিব৫:১৭
এশা৬:৩৫
সূর্যোদয় - ৬:৩৩সূর্যাস্ত - ০৫:১২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :