The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ২৩ মার্চ ২০১৪, ৯ চৈত্র ১৪২০, ২০ জমা.আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ নির্বাচনী সহিংসতা: গজারিয়ায় ইউপি চেয়ারম্যান, আখাড়উায় যুবদল নেতা ও রাজাপুরে যুবলীগ কর্মী নিহত | ভারতের কাছে ওয়েস্ট ইন্ডিজের ৭ উইকেটে পরাজয় | পাকিস্তানের কাছে ১৬ রানে হারল অস্ট্রেলিয়া

সুখী হওয়ার মূলমন্ত্র

কথায় আছে লোভে পাপ, পাপে মৃত্যু। লোভ শেষপর্যন্ত মানুষের জীবনকে যন্ত্রণাময় ও নরকতুল্য করিয়া তোলে। অথচ মানুষের যাহা কিছু আছে তাহাই নিয়া সন্তুষ্ট থাকিবার মধ্যে প্রকৃত সুখ নিহিত। উন্নতির জন্য আমাদের চেষ্টা থাকিবে না তাহা আমরা বলি না। কিন্তু অন্যের ভাল দেখিয়া ঈর্ষা বা হা-পিত্যেশ করা মোটেও শুভ লক্ষণ নহে। অন্যের সহিত অসম প্রতিযোগিতায় নামিয়া কিংবা লোভ সংবরণ করিতে না পারিয়া আমরা প্রায়শ যাহা ক্রয় করিতেছি তাহার নাম অসুখ। সকলকে বিলগেটস কিংবা রাজা-মহারাজা হইতে হইবে এমন কোন কথা নাই। শর্টকার্ট পথে রাতারাতি আঙ্গুল ফুলিয়া কলাগাছ হইতে হইবে এই মনোভাবও অসুস্থতার নামান্তর। পরিশ্রমের বিনিময়ে অর্জিত সম্পদেই আছে আসল তৃপ্তি। মানুষের এই ক্ষণস্থা্য়ী জীবনে আসলে কতটা সম্পদ তাহার প্রয়োজন? টলস্টয়ের একটি গল্পে দেখা যায়, সূর্যোদয় হইতে সূর্যাস্ত পর্যন্ত পরিভ্রমণকৃত জমির মালিক হইতে গিয়া কেন্দ্রীয় চরিত্র অতি লোভের কারণে শেষবেলায় মারা যায়। শেষপর্যন্ত তাহার জন্য বরাদ্দ হয় সাড়ে তিন হাত জমি। একজন মানুষের সারা জীবনের চাহিদা বলিতে গেলে ঐরূপ সামান্য সম্পদই। কিন্তু কয়েক প্রজন্মের দুধে-ভাতে থাকিবার বন্দোবস্ত করিতে গিয়াই আমাদের জীবন বরবাদ হয় অধিকাংশ সময়।

বিজ্ঞানী ও দার্শনিকগণ মানুষের কিসে সুখ নিহিত তাহা নিয়া আজও গবেষণা করিয়া চলিয়াছেন। সাধারণত হাসিমুখ সুখের প্রতীক। ইহা জীবন মানোন্নয়ন বা মানসিক অবস্থার উপর নির্ভরশীল। এক গবেষণায় দেখা যায়, ৪০ ভাগ ক্ষেত্রেই সুখ আত্মনিয়ন্ত্রণমূলক। হার্ভার্ড ইউনিভার্সিটির বিজনেস স্কুলের এক গবেষণা অনুযায়ী নিজের জন্য নহে, বরং অন্যের জন্যে অর্থকড়ি খরচের মধ্যেই প্রকৃত সুখ নিহিত। পৃথিবীর অধিকাংশ জ্ঞানী-গুণী-মহাজন এমনকি শীর্ষস্থানীয় ধনীরা সাদামাটা জীবন যাপন করেন। মোদ্দাকথা 'চাই-চাই' ও না-শোকরই আমাদের অশান্তির মূল কারণ। এই কারণেই এত অন্যায়, অনিয়ম, কাড়াকাড়ি ও মারামারি। আমরা সবাই রূপকথার আলাদীনের প্রদীপের সন্ধান করিয়া চলিয়াছি। অথচ মহানবী (স.) দীনার ও দিরহামের গোলামদের অভিশাপ দিয়াছেন। মহামতি গৌতম বুদ্ধ জীবন যন্ত্রণা হইতে মুক্তি বা নির্বাণ লাভের জন্য জীবন ভোগের অভিলাষ ত্যাগ করিতে বলিয়াছেন।

মূলত সৃষ্টিকর্তা যখন যাহাকে যে অবস্থায় রাখেন,তাহাতেই তাহার সন্তুষ্ট থাকা আবশ্যক। সম্পদ আহরণে অন্যের অনুসরণের বেলায় আমরা চিন্তা করি না আমরা তো বর্তমান অবস্থার চাইতেও খারাপ থাকিতে পারিতাম। সৃষ্টিকর্তা অনেক সময় মানুষকে আপদ-বিপদ দেন তাহার ঈমান পরীক্ষার জন্য। অধিক সুখ বা দুঃখ দিয়াও তিনি পরখ করিয়া দেখেন মানুষকে। কিন্তু সুখের সময় আমরা তাঁহার কথা মনে রাখি না। তেমনি নিজের অর্জিত সম্পদে অন্যের অধিকারের কথাও বেমালুম ভুলিয়া যাই আমরা। যেই সমাজ ও রাষ্ট্র হইতে আমরা সুবিধা নিয়া বড় হই, সেই সমাজ ও রাষ্ট্রের দায়িত্ব পালনে কাজ করি না। তিনি যখন কাহাকেও ক্ষমতা দেন, তখন তাহার উচিত এমন কতিপয় পদক্ষেপ গ্রহণ করা যাহাতে জনগণের প্রকৃত কল্যাণ সাধিত হয়। এমন নিয়ম ও দৃষ্টান্ত প্রতিষ্ঠা করা যাহাতে পরবর্তী শাসক খারাপ হইলেও তাহারা সত্ পথে চলিতে বাধ্য হয়। সাধারণত ক্ষমতাসীনদের দুই ধরনের কাজ থাকে। প্রথমত দৈননিন্দন কাজ। দ্বিতীয়ত পলিসি বা নীতি নির্ধারণ। এই নীতি গ্রহণের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা অত্যাবশ্যক। এমন নীতি গ্রহণ করা বা জাতীয় প্রতিষ্ঠান গড়িয়া তোলা উচিত যাহাতে যুগের পর যুগ জনগণ তাহা দ্বারা উপকৃত হয়। ইহার মাধ্যমেও এক ধরনের আত্মতৃপ্তি আছে।

মোদ্দাকথা, আত্মা-পরমাত্মার নির্দেশ বা নিদর্শন। আত্মার আনন্দই প্রকৃত অনন্দ। আত্মসমালোচনা ও আত্মনিয়ন্ত্রণের মাধ্যমে এই পরম আনন্দ বা সুখ অর্জন করা সম্ভব। সুৃতরাং সম্পদ, জ্ঞান প্রভৃতিকে আমাদের মানব সেবায় কাজে লাগানো দরকার। যখন যে কাজ আমাদের উপর অর্পিত হয় তাহা আনন্দ ও নিষ্ঠার সহিত প্রতিপালন করাও একান্ত কর্তব্য।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'জঙ্গিবাদে বিশ্বাসীদের কোনো ধর্ম নেই, সীমানা নেই।' আপনি কি তার সাথে একমত?
2 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ১৬
ফজর৩:৪৩
যোহর১১:৫৯
আসর৪:৩৯
মাগরিব৬:৫০
এশা৮:১৫
সূর্যোদয় - ৫:১০সূর্যাস্ত - ০৬:৪৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :