The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৩, ১২ চৈত্র ১৪১৯, ১৩ জমাদিউল আউয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ টাইগারদের টার্গেট ৩০৩ : প্রথম বাংলাদেশি বোলার হিসেবে আব্দুর রাজ্জাকের ২০০ উইকেট | আপিল করেছেন সাঈদী | আপিল করবেন না সঞ্জয় | মুন্সীগঞ্জে ১৪৫ মণ জাটকা আটক | সাতক্ষীরায় পুলিশের ওপর শিবিরকর্মীদের সশস্ত্র হামলা, গুলিবিদ্ধ ৪

কাল সকাল থেকে ৩৬ ঘন্টার হরতাল ডেকেছে ১৮ দল

খালেদা জিয়ার বক্তব্য যথাযথভাবে প্রকাশিত হয়নি : ফখরুল

ইত্তেফাক রিপোর্ট

দলীয় নেতাকর্মীদের মুক্তি দাবি, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহাল ও দেশব্যাপী গণহত্যার প্রতিবাদে সারাদেশে কাল বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত লাগাতার ৩৬ ঘণ্টার হরতাল ডেকেছে বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট।

গতকাল সোমবার বিকালে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে জোটের এক সাংবাদিক সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মিডিয়ার গাড়ি ও অ্যাম্বুলেন্স হরতালের আওতামুক্ত থাকবে বলে জানান তিনি।

মির্জা ফখরুল বলেন, আমরা রাষ্ট্রপতির ইন্তেকালে দলীয়ভাবেও তিনদিনের শোক ঘোষণা করি। আশা করেছিলাম, এ সময়ের মধ্যে মিথ্যা মামলায় আটক আমাদের নেতাকর্মীদের মুক্তি দেয়া হবে। কিন্তু তাদের মুক্তি দেয়া হয়নি। সারা দেশে শোক চলার সময়ও সরকারের গুণ্ডা বাহিনী আমাদের নেতাকর্মীদের ওপর হামলা করেছে। মেহেরপুর ও ঝিনাইদহে দুইজন খুন হয়েছেন।

মির্জা ফখরুল বলেন, রবিবার বেগম খালেদা জিয়া বগুড়ায় সেনাবাহিনী সম্পর্কে যে বক্তব্য রেখেছেন মিডিয়ায় তা যথাযথভাবে আসেনি।

ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, রাষ্ট্র পরিচালনার সবক্ষেত্রে ব্যর্থ হয়ে সরকার এখন জনগণের দৃষ্টিকে ভিন্নখাতে প্রবাহিত করতে বিরোধী দলের নেতা-কর্মীদের ওপর জুলুম-নির্যাতন চালাচ্ছে। শান্তিপূর্ণ কর্মসূচিতে গুলিবর্ষণ করা হচ্ছে। এ ক্ষেত্রে পুলিশকে দলীয় বাহিনীতে পরিণত করে যুবলীগ ও ছাত্রলীগের সন্ত্রাসী ক্রিয়াকলাপে শুধু সহযোগিতা নয় বরং তাদের সঙ্গে একাত্ব হয়ে বিরোধী দলের নেতা-কর্মী ও সাধারণ মানুষের ওপর নির্বিচারে নির্যাতন চালাচ্ছে।

তিনি অভিযোগ করেন, গত ১১ মার্চ বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ চলাকালে ষড়যন্ত্রের অংশ হিসেবে সরকারি দলের সন্ত্রাসীদের দ্বারা ককটেল বিষ্ফোরণের নাটক সাজানো হয়। বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বিনা অনুমতিতে পুলিশ হানা দেয়। তারা দরজা ভেঙ্গে দলের শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দসহ দলীয় কর্মীদের গণহারে গ্রেফতার, মারপিট করে। সেখানে ব্যাপক ভাঙচুর ও লুটপাট করা হয়।

মির্জা ফখরুল বলেন, গত ১১ মার্চে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে গ্রেফতারকৃত ১৫৪ জন নেতা-কর্মীকে ১৪ মার্চের মধ্যে নিঃশর্ত মুক্তি দান ও তাদের বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছিল বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। অন্যথায় ১৮ ও ১৯ মার্চ দেশব্যাপী ৩৬ ঘন্টার হরতাল পালন করা হবে। তিনি দাবি করেন, জনগণ সেই হরতাল স্বতঃস্ফুর্তভাবে পালনও করেছে।

মির্জা ফখরুল বলেন, গ্রেফতারকৃত নেতা-কর্মীদের ২০ মার্চ আদালতে হাজির করা হলে আদালত দুটি মিথ্যা মামলায় ১৫১ জন নেতা-কর্মীকে ৮ দিনের রিমান্ড মঞ্জুর করে জেলহাজতে পাঠিয়ে দেন। তিনি বলেন, 'আমরা অত্যন্ত ক্ষোভের সঙ্গে বলতে বাধ্য হচ্ছি যে, যেভাবে রাজবন্দীদের ডাণ্ডাবেড়ি পরিয়ে কোর্টে হাজির করা হয়েছে তা মধ্যযুগীয় বর্বরতাকেও হার মানায়।'

তিনি বলেন, গত ২০ মার্চ মহামান্য রাষ্ট্রপতির ইন্তেকালের পর রাষ্ট্র ঘোষিত তিন দিনের রাষ্ট্রীয় শোক যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য এই তিন দিন বিএনপি ঘোষিত সকল কর্মসূচি স্থগিত করা হয়। গত পরশু এই তিন দিনের শোক শেষ হয়েছে। তিনি বলেন, অত্যন্ত দুঃখের বিষয় রাষ্ট্রীয় শোকের মর্যাদাকে ক্ষুণ্ন করে সরকারি বাহিনী ও সরকার দলীয় সন্ত্রাসীরা ওই তিন দিনও দেশের বিভিন্ন স্থানে জনগণের ওপর জুলুম-নির্যাতন, হত্যাকাণ্ড অব্যাহত রেখেছে। তিনি অভিযোগ করেন, গত ২১ মার্চ মেহেরপুরের মুজিবনগর উপজেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ডা. হামিদুর রহমান হেলালের ওপর আওয়ামী সন্ত্রাসীরা বোমা হামলা চালায়। এক পর্যায়ে সন্ত্রাসীরা হেলালকে জবাই করে পালিয়ে যায়। বোমার শব্দে হেলালের মেয়ে বাসা থেকে বেরিয়ে এলে সন্ত্রাসীরা তার উপরও বোমা হামলা চালায়। বোমার আঘাতে গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তির পর সেও মারা যায়।

ফখরুল বলেন, ১৮ ও ১৯ মার্চের হরতালে দায়েরকৃত মিথ্যা মামলার আসামি ধরার অজুহাতে গত ২১ মার্চ রাতে ঝিনাইদহের মহেশপুর উপজেলায় পূর্ব দরিয়াপুর গ্রামে পুলিশ অভিযান চালায়। পুলিশের বাড়াবাড়িতে গ্রামবাসী বিক্ষুদ্ধ হয়ে ওঠে। একপর্যায়ে আসামি ধরতে ব্যর্থ হয়ে পুুলিশ গ্রামবাসীর ওপর হামলা চালায়। পুলিশের গুলিতে যুবদল নেতা ইন্তাজুল নিহত হন। গুলিবর্ষণে অন্তত ৩০-৩৫ জন মারাত্মক আহত হয়।

তিনি বলেন, একই দিন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ সন্ত্রাসীরা জাতীয়তাবাদী ছাত্রদল রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সিনিয়র যুগ্ম আহবায়ক কামরুল হাসান, সদস্য পারভেজ আহমেদ, মাসুদুর রহমান ও রাহাদ হোসেনকে চাইনিজ কুড়াল এবং চাপাতি দিয়ে কুপিয়ে গুরুতর আহত করে।

গত ২২ মার্চ যশোরের মনিরামপুর উপজেলার জয়পুর গ্রামে পুলিশ নিরীহ জনগণের ওপর একই কায়দায় গুলি চালায়। গুলিতে নিহত আনিসুর রহমানকে যুবদল নেতা বলে দাবি করেন মির্জা ফখরুল। তিনি বলেন, আওয়ামী সন্ত্রাসীরা গত ২১ মার্চ যশোরের চৌগাছার নারায়ণপুর ইউনিয়নের ২নং ওয়ার্ড বিএনপি সভাপতি ইউপি সদস্য আবুল কাশেমের দুই হাত-পা ভেঙ্গে দিয়েছে।

খালেদা জিয়ার বক্তব্য ভিন্নভাবে

উপস্থাপন করা হচ্ছে

মির্জা ফখরুল সাংবাদিক সম্মেলনে বলেছেন, বিএনপি সেনা হস্তক্ষেপ পছন্দ করে না। এর তীব্র বিরোধিতা করে। বিএনপি জনগণের শাসন, গণতন্ত্রে বিশ্বাস করে। সেনাবাহিনী দেশের যে কোনো প্রয়োজনে কাজ করে থাকে। কিন্তু দেশের যে কোনো গণতান্ত্রিক দল এবং বিএনপি কখনো রাজনীতিতে সেনা হস্তক্ষেপকে সমর্থন করে না।

তিনি বলেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া বগুড়ায় সেনাবাহিনী নিয়ে যে বক্তব্য দিয়েছেন, অনেক পত্রিকায় তা ভিন্নভাবে উপস্থাপন করা হয়েছে। অনেক পত্রিকায় যে বক্তব্য উপস্থাপন করা হয়েছে, তা বিরোধীদলীয় নেতার বক্তব্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। এতে বিভ্রান্তির সৃষ্টি হতে পারে।

মির্জা ফখরুল বলেন, "খালেদা জিয়া বলেছিলেন, 'আমাদের দেশের সেনাবাহিনী বিভিন্ন দেশে শান্তিরক্ষা মিশনে যায়। যে দেশে শান্তি নাই সে দেশের সেনাবাহিনী বিদেশে শান্তি রক্ষায় কীভাবে কাজ করবে। সেনাবাহিনীকে ধন্যবাদ, তারা জনগণের ক্ষতি করেনি। যথাসময়ে সেনাবাহিনী তাদের দায়িত্ব পালন করবে।' খালেদা জিয়া এ ছাড়া অন্য কোনো কিছু বলেননি।" বেগম জিয়ার বক্তব্য যথাযথভাবে উপস্থাপনের জন্য তিনি গণমাধ্যমের প্রতি অনুরোধ জানান।

গণতন্ত্রের প্রতি বিএনপির আস্থা নেই, তাই বিএনপি সেনা হস্তক্ষেপ চায়— আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফের এমন বক্তব্যের জবাবে মির্জা ফখরুল বলেন, জিয়াউর রহমান দেশে বহুদলীয় গণতন্ত্র প্রবর্তন করেছিলেন। বেগম জিয়া সংসদীয় গণতন্ত্র ফিরিয়ে এনেছিলেন। কিন্তু কারা গণতন্ত্রে বিশ্বাস করে না জনগণ তা জানে।

দেশ অচল করে দেয়া হবে বলে খালেদা জিয়া যে উক্তি করেছেন—এ বিষয়ে ব্যাখ্যা দিয়ে মির্জা ফখরুল বলেন, এটা খুব সহজ। এতে কঠিন কিছু নেই। সরকার স্বৈরাচারী কায়দায় দেশ পরিচালনা করছে। গণতন্ত্রের সব রীতিনীতিকে ধ্বংস করে দিচ্ছে। এটা বন্ধ না করলে অবশ্যই এমন একটা পরিস্থিতি জনগণ সৃষ্টি করবে, যাতে সরকার বাধ্য হবে দাবি মেনে নিতে।

সাংবাদিক সম্মেলনে জামায়াতের ডা. রেদোয়ান উল্লাহ সাহেদী, ইসলামী ঐক্যজোটের মুফতি ফয়জুল্লাহ, বিজেপির খন্দকার সিরাজুল ইসলাম, এনপিপির ফরিদুজ্জামান ফরহাদ, লেবার পার্টির হামদুল্লাহ আল মেহেদি, এনডিপির আলমগীর মজুমদার, ন্যাপের গোলাম মোস্তফা ভুঁইয়া, ইসলামিক পার্টির আবদুর রশীদ প্রধান, কল্যাণ পার্টির আবদুল মালেক চৌধুরী, মুসলিম লীগের আতিকুল ইসলাম, জাগপার আসাদুর রহমান খান, খেলাফত মজলিশের শফিক উদ্দিনও উপস্থিত ছিলেন।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
দেশে যৌথ উদ্যোগে তরুণ এসএমই উদ্যোক্তা তৈরির ভারতীয় প্রস্তাব সরকার গ্রহণ করবে বলে মনে করেন?
5 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৮
ফজর৪:৪১
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৪
এশা৬:৪৫
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :