The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৩, ১২ চৈত্র ১৪১৯, ১৩ জমাদিউল আউয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ টাইগারদের টার্গেট ৩০৩ : প্রথম বাংলাদেশি বোলার হিসেবে আব্দুর রাজ্জাকের ২০০ উইকেট | আপিল করেছেন সাঈদী | আপিল করবেন না সঞ্জয় | মুন্সীগঞ্জে ১৪৫ মণ জাটকা আটক | সাতক্ষীরায় পুলিশের ওপর শিবিরকর্মীদের সশস্ত্র হামলা, গুলিবিদ্ধ ৪

দঃ পশ্চিমাঞ্চলে দেড় যুগে ৫০ ইউপি চেয়ারম্যান খুন

জীবন বাঁচাতে এলাকা ছাড়া অনেকেই

এনামুল হক, খুলনা অফিস

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলা-গুলোতে জনপ্রতিনিধি হত্যাকাণ্ড প্রায় স্বাভাবিক ঘটনায় পরিণত হয়েছে। বিশেষ করে এসব জেলার ইউপি চেয়ারম্যানরা সবচাইতে বেশি ঝুঁকির মধ্যে রয়েছেন। এক পরিসংখ্যানে জানা যায়, গত দেড় যুগে এ অঞ্চলে কমপক্ষে অর্ধশত ইউপি চেয়ারম্যান নৃশংসভাবে খুন হয়েছেন। এ কারণে এই অঞ্চলের ইউপি চেয়ারম্যানসহ জনপ্রতিনিধিরা সবসময়ই আতঙ্কের মধ্যে দিন কাটান। সন্ত্রাসীদের ভয়ে অনেকে জীবন বাঁচাতে নিজ এলাকা ত্যাগ করে শহরে আশ্রয় নিয়েছেন। ফলে তৃণমূলে উন্নয়ন কাজ মারাত্মকভাবে বাধাগ্রস্ত হচ্ছে। জীবন রক্ষা ও সন্ত্রাসরোধে অনেক জনপ্রতিনিধি অবিলম্বে এ অঞ্চলে যৌথবাহিনীর অভিযান পরিচালনার দাবি জানিয়েছেন।

এসব হত্যাকাণ্ডের কারণ অনুসন্ধান করতে গিয়ে জানা গেছে, গ্রাম্য কোন্দল, এলাকায় প্রভাব বিস্তারের চেষ্টা, স্থানীয় রাজনৈতিক বিরোধ, হাট-বাজার-ঘাট ইজারা গ্রহণ, চিংড়ি ঘের দখল, চোরাচালান এবং চরমপন্থিদের সঙ্গে সম্পর্ক ও বিরোধে জড়িয়ে পড়া, এমনকি কোন কোন ক্ষেত্রে পরাজিত প্রার্থী কিংবা নির্বাচনে অংশগ্রহণ করতে ইচ্ছুক ব্যক্তিরা নিজেদের অবস্থান পাকাপোক্ত করতেও প্রতিপক্ষ ইউপি চেয়ারম্যানকে হত্যা করছেন।

সন্ত্রাসীদের সর্বশেষ শিকার যশোর জেলার শার্শা উপজেলার পুটখালি ইউপি চেয়ারম্যান ও স্থানীয় আওয়ামী লীগ নেতা আব্দুর রাজ্জাক। গত রবিবার বিকালে তিনি শার্শা থেকে বাড়ি ফেরার পথে পুটখালি ইউনিয়নের মহিষাডাঙ্গা মোড়ে দুর্বৃত্তরা তার প্রাইভেট কার থামিয়ে এলোপাতাড়ি কুপিয়ে ও গুলি করে হত্যা করে। এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে তাকে হত্যা করা হয়েছে বলে পুলিশের ধারণা।

এর আগে গত ২১ মার্চ রাতে সন্ত্রাসীরা মেহেরপুর জেলার মুজিবনগর উপজেলা বিএনপির যুগ্ম সম্পাদক ডা. হামিদুর রহমান হেলালকে কুপিয়ে ও বোমা মেরে হত্যা করে। পিতাকে বাঁচাতে গিয়ে তার কলেজ পড়ুয়া মেয়ে সেতুও (১৭) বোমা হামলায় নিহত হন। ঘটনাস্থল থেকে পুলিশ এমএল জনযুদ্ধের খুলনা বিভাগীয় সম্পাদক বিকাশ মজুমদারের একটি বিবৃতির কপি উদ্ধার করে। ওই বিবৃতিতে একটি মোবাইল ফোন নম্বর দিয়ে বলা হয়েছিল, 'এমএল জনযুদ্ধের পক্ষ থেকে আমি বিকাশ বিবৃতি দিচ্ছি যে, জনগণের উদ্দেশে যদি কারো কিছু বলার থাকে এই নাম্বারে যোগাযোগ করতে পারেন'।

এছাড়া গত বছরের ২৮ আগস্ট কুষ্টিয়া জেলার খোকসা উপজেলার আমবাড়িয়া ইউপি চেয়ারম্যান নূরুল ইসলাম এবং তার দুই সঙ্গী আফজাল ও ভুট্টোকে পাশের কুমারখালি উপজেলার শিলাইদহের কাছে পদ্মা নদীতে নৌকার ওপর দুর্বৃত্তরা প্রকাশ্যে গুলি করে হত্যা করে। পরে নুরুল ইসলামের মস্তক দেহ থেকে বিচ্ছিন্ন করে লাশ নদীতে ফেলে দেয়া হয়।

এভাবে সন্ত্রাসীদের গুলিতে নিহত হয়েছেন খুলনার সেনহাটি ইউপি চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক গাজী আব্দুল হালিম, ফুলতলা উপজেলার দামোদর ইউপি চেয়ারম্যান সরদার আবু সাঈদ বাদল, আটরা ইউপি চেয়ারম্যান শেখ সিরাজুল ইসলাম, একই ইউপির পরবর্তী চেয়ারম্যান শেখ আব্দুর রউফ, ডুমুরিয়া উপজেলা সদরের ইউপি চেয়ারম্যান আব্দুল মজিদ, কবিরুল ইসলাম, মাগুরখালি ইউপি চেয়ারম্যান অতুল সাহা, বটিয়াঘাটা উপজেলার সুরখালি ইউপি চেয়ারম্যান শেখ জাহান আলী ও মোস্তফা হাবিব, আমিরপুর ইউপি চেয়ারম্যান আমীর আজম খান ও ভান্ডারকোট ইউপি চেয়ারম্যান ইউসুফ আলী মোল্লা, রূপসা উপজেলার ঘাটভোগ ইউনিয়নের চেয়ারম্যান মনোরঞ্জন মালাকার, শ্রীফলতলা ইউনিয়নের চেয়ারম্যান আবুল হোসেন ও নৈহাটি ইউপি চেয়ারম্যান গোলাম ফারুক, কয়রা উপজেলার কয়রা ইউনিয়নের এন্তাজ আলী, ফুলবাড়ী ইউপির রুহুল আমিন, বেদকাশী ইউপি চেয়ারম্যান দিদারুল আলম, পাইকগাছা উপজেলার দেলুটি ইউপি চেয়ারম্যান রবীন্দ্রনাথ মন্ডল, তেরখাদা উপজেলার সাচিয়াদহ ইউপি চেয়ারম্যান চান মিয়া শিকদার, বাগেরহাট জেলার ডেমা ইউপি চেয়ারম্যান আকতার হোসেন তরফদার, কালুবাড়িয়া ইউপি চেয়ারম্যান আতিয়ার রহমান, রামচন্দ্রপুর ইউপি চেয়ারম্যান আব্দুর রশিদ খাঁ, গৌরম্ভা ইউপি চেয়ারম্যান শামসুর রহমান শান্ত, বাইনতলা ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমান, কাড়াপাড়া ইউপি চেয়ারম্যান শেখ লিটন, মানসা- বহিরদিয়ার ইউপি চেয়ারম্যান আতর আলী, নড়াইলের বিছালী ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান, মল্লিকপুর ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম, যশোর জেলার নওয়াপাড়া ইউপি চেয়ারম্যান আব্দার ফারুক, বসুন্দিয়া ইউপি চেয়ারম্যান আব্দুল মাজেদ শেখ, জামদিয়া ইউপি চেয়ারম্যান শফিউদ্দিন, পুটখালি ইউপি চেয়ারম্যান নূর উদ্দিন, বেনাপোল ইউপি চেয়ারম্যান আব্দুল করিম, নড়াইলের বিছালী ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান ও সিরাজুল ইসলাম, কুষ্টিয়া জেলার ঝাউদিয়া ইউপি চেয়ারম্যান খয়বার আলী, আলী আকবর, পরবর্তী চেয়ারম্যান আব্দুল আজিজ, হাট হরিশপুর ইউপি চেয়ারম্যান শাহাদাত হোসেন বাচ্চু, কালিদাশপুর ইউপি চেয়ারম্যান গহর আলী, হারদী ইউপি চেয়ারম্যান মানু, জেহালা ইউপি চেয়ারম্যান কচি, জুড়ানপুর ইউপি চেয়ারম্যান আলী হোসেন, মেহেরপুর জেলার মহাজনপুর ইউপি চেয়ারম্যান বাবলু, সাহারবাটি ইউপি চেয়ারম্যান বজলু ও কাজীপুর ইউপি চেয়ারম্যান বাকী। এছাড়াও আরো অনেক চেয়ারম্যানের নাম এই তালিকায় রয়েছে। ওই সময়ে সন্ত্রাসীদের গুলি ও বোমায় আহতও হয়েছেন আরো অনেক ইউপি চেয়ারম্যান।

ভুক্তভোগীরা জানান, মাঠ পর্যায়ের উন্নয়ন কাজের মূল দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি হচ্ছেন ইউপি চেয়ারম্যান। কিন্তু এক সময়ের রক্তাক্ত জনপদ হিসাবে খ্যাত দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এভাবে একের পর এক ইউপি চেয়ারম্যান ও জনপ্রতিনিধি খুন হওয়ায় এখন তারা চরম নিরাপত্তাহীনতার মধ্যে রয়েছেন। অনেক জনপ্রতিনিধি জেলা শহরে গিয়ে বসবাস করছেন। অনেক সময় সেখানেও তারা সন্ত্রাসীদের হামলার শিকার হচ্ছেন। সর্বশেষ আব্দুর রাজ্জাক হত্যাকাণ্ডের ঘটনা এ অঞ্চলের ইউপি চেয়ারম্যানদের আতঙ্ক আরো বাড়িয়ে দিয়েছে বলে তারা জানান।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
দেশে যৌথ উদ্যোগে তরুণ এসএমই উদ্যোক্তা তৈরির ভারতীয় প্রস্তাব সরকার গ্রহণ করবে বলে মনে করেন?
2 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৭
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫৩
মাগরিব৫:৩৪
এশা৬:৪৬
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :