The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ৩১ মার্চ ২০১৩, ১৭ চৈত্র ১৪১৯, ১৮ জমাদিউল আউয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ মঙ্গলবার শিবিরের সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল | আড়াইহাজারে দুই গ্রামবাসীর সংঘর্ষে আহত ৩৫ | শপথ নিয়েছেন চার বিচারপতি | বিএনপি নেতাদের চার্জশিটের গ্রহণযোগ্যতার শুনানি ১৭ এপ্রিল | ইবিতে ছাত্রলীগ-ছাত্রশিবির সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ২০ | ফেনির দাঁগনভুইয়া থেকে ৩৫টি ককটেল ও গান পাউডার উদ্ধার | রাজশাহীতে শিবিরের বোমা হামলায় তিন পুলিশ সদস্য আহত

সেমিনারে বক্তারা

আর্থিক প্রতিবেদনে স্বচ্ছতা নিশ্চিত করতে নিয়ন্ত্রক সংস্থাকে কঠোর হতে হবে

ইত্তেফাক রিপোর্ট

কোম্পানির আর্থিক প্রতিবেদনে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হিসাবরক্ষক ও অডিটরদের নৈতিকতায় উদ্বুব্ধ করার পাশাপাশি জবাবদিহিতার আওতায় আনতে হবে। প্রয়োজনে তাদের কঠিন শাস্তিও দিতে হবে। অন্যথায় আর্থিক প্রতিবেদনে ত্রুটির প্রবণতা থেকে বেরিয়ে আসা সম্ভব হবে না। এক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থাগুলোকে আন্তরিক ও শক্ত ভূমিকা পালন করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগে 'স্বচ্ছতা ও জবাবদিহিতা:হিসাবরক্ষকদের ভূমিকা' শীর্ষক এক সেমিনারে উপস্থিত বক্তারা এসব কথা বলেন। বিভাগের সহযোগী অধ্যাপক ড. মিজানুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদসহ আরো অনেকে।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপনকালে ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, বেশিরভাগ কোম্পানির প্রতিবেদনেই বিভিন্ন ধরনের ত্রুটি দেখা যায়। এসব ত্রুটির কারণে কোম্পানির মুনাফা ও ইপিএস (শেয়ারপ্রতি আয়) ভুল আসে। ফলে বিনিয়োগকারীরা ভুল তথ্য বিবেচনা করে ক্ষতিগ্রস্ত হয়। এসব আর্থিক প্রতিবেদন প্রস্তুতকারী ও অডিটরদের তেমন কোনো শাস্তির আওতায় আনা হয় না। ফলে এ ধরনের ত্রুটির প্রবণতা দিনে দিনে বেড়ে যাচ্ছে। আন্তর্জাতিক মানের হিবাবরক্ষণ পদ্ধতি অনুসরণের পরামর্শ দিয়ে ড. সালেহউদ্দিন বলেন, নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের শিথিলতার কারণে যথোপযুক্ত শাস্তির প্রয়োগ না থাকায় আর্থিক প্রতিবেদনে ত্রুটির মাত্রা কমছে না। তাই যারা ত্রুটি করছে তাদের কাছ থেকে যথাযথ জবাব না পাওয়া গেলে উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা দরকার।

ড. মিজানুর রহমান বলেন, আর্থিক প্রতিবেদনে স্বচ্ছতা নিশ্চিত করতে বিএসইসিও (বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন) চায়। এমনকি ভুল তথ্য প্রদানে জড়িতদের শাস্তি দিতেও বিএসইসি হয়তো আন্তরিক। তবে জনবল সঙ্কট ও রাজনৈতিক কারণে অনেক সময় তা সম্ভব হয় না। ড. মিজানুর রহমান বলেন, যেহেতু আর্থিক প্রতিবেদনের তথ্য সঠিক না হলে বিনিয়োগকারীরা ভুল তথ্য পাবে তাই এ ব্যাপারে এসইসিকে কঠোর ও আন্তরিক হতে হবে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আইন প্রতিমন্ত্রী বলেছেন, রাজনৈতিক দলের বৈশিষ্ট্য হারিয়ে সন্ত্রাসী দলে পরিণত হয়েছে বিএনপি। তার এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?
1 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ৪
ফজর৩:৪৮
যোহর১২:০৩
আসর৪:৪৩
মাগরিব৬:৫৩
এশা৮:১৭
সূর্যোদয় - ৫:১৫সূর্যাস্ত - ০৬:৪৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :