The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ০৫ এপ্রিল ২০১৩, ২২ চৈত্র ১৪১৯, ২৩ জমাদিউল আউয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ ঢাকার সঙ্গে সারা দেশের দূরপাল্লার বাস চলাচল বন্ধ | কাওড়াকান্দি-মাওয়া নৌ চলাচল বন্ধ | চট্টগ্রামকে বিচ্ছিন্ন করার হুমকি হেফাজতের | সারা দেশ থেকে হেঁটে লংমার্চে যোগ দেয়ার আহবান হেফাজতে ইমলামের | লংমার্চে বাধা দিলে লাগাতার হরতাল:হেফাজতে ইসলাম | লংমার্চে পানি ও গাড়ি দিয়ে সহায়তা করছেন ফেনীর মেয়র | ঢাকার প্রবেশমুখে অবস্থান নেবে গণজাগরণ মঞ্চ | বিমানবন্দরের কার্গো ভিলেজে অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে | সীতাকুণ্ডে বাস খাদে, নিহত ৩ | উত্তরের ক্ষেপণাস্ত্র মোকাবেলায় দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজ মোতায়েন | ইন্দোনেশিয়ার কারাগারে বৌদ্ধ-মুসলিম দাঙ্গায় নিহত ৮ | টেস্ট দলে ফিরলেন সাকিব নাফীস | মুম্বাইয়ে ভবন ধসে নিহত ৪১

দোষ চাপিয়ে দায় এড়ানো যাবে না

অর্থমন্ত্রীকে ইঙ্গিত করে ডিএসই প্রেসিডেন্ট

ইত্তেফাক রিপোর্ট

বাজেটে পুঁজিবাজারের জন্য ৫ হাজার কোটি টাকা থোক বরাদ্দের দাবি

শেয়ারবাজারকে ডিমিউচুয়ালাইজেশন (মালিকানা থেকে ব্যবস্থাপনা পৃথকীকরণ) করার ক্ষেত্রে ব্রোকার ডিলারদেরকে দোষারোপ করে অর্থমন্ত্রীর দেয়া বক্তব্যের বিরোধিতা করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। গতকাল বৃহস্পতিবার বিকালে ডিএসই কার্যালয়ে অয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিএসই প্রেসিডেন্ট রকিবুর রহমান বলেছেন, সত্, সাহসী এবং ঈমানদাররা নিজের দোষ এবং ব্যর্থতা ঢাকার জন্য অন্যের ওপর দোষ চাপান না। সত্ ব্যক্তিরা সব সময় সমস্যার মোকাবেলা করে সততার সাথে তা সমাধানের চেষ্টা করে। অন্যের উপর দোষ চাপিয়ে নিজের দায় এড়ানো যায় না। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডিএসইর ভাইস প্রেসিডেন্ট আহমেদ রশীদ লালীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আহমেদ রশীদ লালী বলেন, আমেরিকায় যখন ডিমিউচুয়ালাইজেশন হয় তখন অনেক ব্রোকার ডিলাররাই এর বিরোধিতা করেছিল। অথচ বাংলাদেশের একজন ব্রোকার ডিলারও এ ব্যাপারে কোনো আপত্তি করেনি। উপরন্তু স্বতস্ফূর্তভাবে ডিএসইর সব সদস্য তা বাস্তবায়নের জন্য বিএসইসির (বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন) সাথে যথেষ্ট সহায়ক ভূমিকা রাখছে। এরপরও সরকারের দায়িত্বশীল পর্যায় থেকে ব্রোকার ডিলারদেরকে দোষারোপ করা কোনোভাবেই কাম্য নয়।

ডিএসই প্রেসিডেন্ট রকিবুর রহমান তার বক্তব্যে বলেন, বাজার স্থিতিশীলতার জন্য ডিএসই ইতিমধ্যে যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছে। সমন্বয় কমিটির মাধ্যমে বাজার সংশ্লিষ্ট সবাইকে তাদের নিজ নিজ কাজ সঠিকভাবে পালন করতে উদ্বুদ্ধ করছে। রকিবুর রহমান বলেন, ডিএসইর হাতে বাজার ভালো করার কোনো ইন্সট্রুমেন্ট নেই। বিশ্বের সব দেশেই বাজার স্থিতিশীলতার জন্য সরকার অর্থমন্ত্রণালয় ও কেন্দ্রীয় ব্যাংকের সমন্বয়ে কাজ করে। তাই আমাদের দেশেও অর্থমন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংককে এগিয়ে আসতে হবে।

বাজার স্থিতিশীল করতে ডিএসইর পক্ষ থেকে একাধিক সুপারিশ তুলে ধরে রকিবুর রহমান বলেন, পুঁজিবাজারে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগজনিত ক্ষতির প্রভিশন গত ৩১ মার্চের পরিবর্তে ২০১৪ সালের ৩০ জুন থেকে পাঁচ ত্রৈমাসিকে সমন্বয় করার জন্য বাংলাদেশ ব্যাংক সিদ্ধান্ত গ্রহণ করলে বাজারের জন্য ইতিবাচক হবে। আগামী বাজেটে পুঁজিবাজারের জন্য ৫ হাজার কোটি টাকার থোক বরাদ্দ রাখার দাবি জানান ডিএসই প্রেসিডেন্ট। তিনি বলেন, এ অর্থ প্রয়োজনের সময় পুঁজিবাজারে অংশগ্রহণকারীদের মাঝে পুনঃঅর্থায়নের ভিত্তিতে স্বল্পসুদে ঋণ সহায়তা হিসেবে প্রদান করা যেতে পারে। তিনি আরো বলেন, পুঁজিবাজারে আগ্রাসী বিনিয়োগের প্রয়োজন নেই। আমরা চাই বিনিয়োগের জন্য সরকারের নীতিগত সহায়তা। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী হিসেবে ব্যাংকের বিনিয়োগ বাড়ানোর বিষয়ে রকিবুর রহমান বলেন, সম্প্রতি মন্ত্রিসভায় অনুমোদিত ব্যাংক কোম্পানি অ্যাক্ট ২০১৩ অনুসারে ব্যাংকগুলো শেয়ারবাজারে তাদের পরিশোধিত মূলধনের ২৫ শতাংশ পর্যন্ত বিনিয়োগ করতে পারবে। এতে শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগ হরাস পাবে। তাই বাজারের স্বার্থে মোট নিয়ন্ত্রিত মূলধনের ২৫ শতাংশ বিনিয়োগের সুযোগ দেয়া দরকার। যা আইএমএফের পক্ষ থেকেও বলা হয়েছে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
রাশেদ খান মেনন বলেছেন, সরকার যুদ্ধাপরাধীদের বিচার করছে আবার হেফাজতের সঙ্গে আলোচনা করছে। এর ফলে সরকারের আমও যাবে ছালাও যাবে। তার বক্তব্যের সঙ্গে আপনি একমত?
2 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ২০
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :