The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ০৫ এপ্রিল ২০১৩, ২২ চৈত্র ১৪১৯, ২৩ জমাদিউল আউয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ ঢাকার সঙ্গে সারা দেশের দূরপাল্লার বাস চলাচল বন্ধ | কাওড়াকান্দি-মাওয়া নৌ চলাচল বন্ধ | চট্টগ্রামকে বিচ্ছিন্ন করার হুমকি হেফাজতের | সারা দেশ থেকে হেঁটে লংমার্চে যোগ দেয়ার আহবান হেফাজতে ইমলামের | লংমার্চে বাধা দিলে লাগাতার হরতাল:হেফাজতে ইসলাম | লংমার্চে পানি ও গাড়ি দিয়ে সহায়তা করছেন ফেনীর মেয়র | ঢাকার প্রবেশমুখে অবস্থান নেবে গণজাগরণ মঞ্চ | বিমানবন্দরের কার্গো ভিলেজে অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে | সীতাকুণ্ডে বাস খাদে, নিহত ৩ | উত্তরের ক্ষেপণাস্ত্র মোকাবেলায় দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজ মোতায়েন | ইন্দোনেশিয়ার কারাগারে বৌদ্ধ-মুসলিম দাঙ্গায় নিহত ৮ | টেস্ট দলে ফিরলেন সাকিব নাফীস | মুম্বাইয়ে ভবন ধসে নিহত ৪১

দেশ ও জাতির স্বার্থে একটি শান্তিপূর্ণ নির্বাচন আবশ্যক

নির্বাচন একটি প্রক্রিয়া মাত্র যে প্রক্রিয়ার মাধ্যমে বাছাই করা হয় নির্দিষ্ট প্রতিনিধি আর বাছাইকৃত প্রতিনিধিদের একমাত্র কাজ হচ্ছে জনকল্যাণ নিশ্চিত করা। তবে এখানে যে কথাটি বলা দরকার তা হচ্ছে প্রতিনিধি বাছাই প্রক্রিয়া অর্থাত্ নির্বাচন হতে হবে শান্তিপূর্ণ কেননা একটি শান্তিপূর্ণ নির্বাচনই উপহার দিতে পারে সত্ ও যোগ্য প্রতিনিধি। অন্যদিকে অসত্ ও অযোগ্য প্রতিনিধিরা সবসময় নিজেদের ভাগ্য বদলানোয় ব্যস্ত থাকে। তাই বলার অপেক্ষা রাখে না যে, বাংলাদেশ ও বাঙালি জাতিকে রক্ষার জন্য আগামীতে দরকার প্রকৃত জনদরদী তথা সত্ ও যোগ্য প্রতিনিধি নির্বাচন করা।

সত্ ও যোগ্য প্রতিনিধি নির্বাচনে একটি শান্তিপূর্ণ নির্বাচন দরকার কিন্তু অনেকের মনেই সন্দেহ আগামীতে একটি গ্রহণযোগ্য ও শান্তিপূর্ণ নির্বাচন হবে তো? কেউ কেউ হয়তো ভাবতে পারেন একটি শান্তিপূর্ণ নির্বাচন নিয়ে জন মনে এতো আতঙ্ক কেন? আমি এতটুকু বলতে পারি যে, আগামীতে শান্তিপূর্ণ নির্বাচন নিয়ে জনমনে যে প্রশ্ন দেখা দিয়েছে, এজন্য দায়ি সরকার ও প্রধান বিরোধী দল বিএনপিসহ প্রত্যেকটি রাজনৈতিক দল। কেননা আমরা লক্ষ্য করেছি, প্রত্যেকটি রাজনৈতিক দলই নিজেদের ইচ্ছা মতো কর্মসূচি চালিয়ে যাচ্ছে। আমরা আরো দেখেছি প্রাক্তন রাষ্ট্রপ্রতি জিল্লুর রহমানের মৃত্যুতে সরকার ও বিরোধী দলসহ সংবিধান স্বীকৃত প্রায় প্রত্যেকটি রাজনৈতিক দলই একসুরে কথা বলেছিলেন এবং দেশবাসী একটি সুন্দর ভবিষ্যতের স্বপ্ন দেখেছিলেন। কিন্তু প্রাক্তন রাস্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রীয় শোক পালনের পরেই প্রধান বিরোধী দল বিএনপি টানা ৩৬ ঘন্টা হরতাল পালন করেছে। শুধুমাত্র তাই নয় সরকারিদলও কোন বিষয়ে বিরোধী দলের প্রতি নমনীয় মনোভাব দেখাচ্ছে না।

এভাবে চলতে থাকলে দেশ ও জাতি তার গতি পথ হারিয়ে ফেলবে। তাই বলতে বাধা নেই দেশ ও জাতির স্বার্থে আগামীতে একটি শান্তিপূর্ণ নির্বাচন দরকার এবং এজন্য সরকার ও বিরোধীদলের সহনশীল রাজনীতি আবশ্যক। সরকার ও বিরাধীদলের সহনশীল রাজনীতিই আগামীতে একটি শান্তিপূর্ণ নির্বাচন উপহার দিতে পারে।

তারেক রহমান

[email protected]

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
রাশেদ খান মেনন বলেছেন, সরকার যুদ্ধাপরাধীদের বিচার করছে আবার হেফাজতের সঙ্গে আলোচনা করছে। এর ফলে সরকারের আমও যাবে ছালাও যাবে। তার বক্তব্যের সঙ্গে আপনি একমত?
4 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ৪
ফজর৪:০৭
যোহর১২:০৫
আসর৪:৪২
মাগরিব৬:৪৩
এশা৮:০২
সূর্যোদয় - ৫:২৯সূর্যাস্ত - ০৬:৩৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :