The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল ২০১৩, ১ বৈশাখ ১৪২০, ২ জমাদিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ ভেনেজুয়ালার নতুন প্রেসিডেন্ট মাদুরো | পদ্মায় নৌকাডুবি: তিন লাশ উদ্ধার | রাজশাহীর তিন জেলায় হরতাল পালন: ছাত্রলীগ কর্মীকে হত্যা, বিএনপি কার্যালয়ে ভাংচুর | সাংবাদিকদের অনশনে বিএনপির সংহতি | ঢাবিতে ছাত্রলীগের চাঁদাবাজি: ১১ কর্মী বহিষ্কার | ক্ষমা চাইল প্রথম আলো ও হাসনাত আবদুল হাই | সাংবিধানিক ধারা অব্যাহত রাখবে সশস্ত্র বাহিনী: তিন বাহিনীর প্রধান | যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ নাগরিক সম্মাননা পাচ্ছেন ড. ইউনূস | বিদেশে কর্মী পাঠাতে প্রতারণা করলে সাত বছরের কারাদণ্ড

ঢাবিতে ছাত্রলীগের চাঁদাবাজি: ১১ কর্মী বহিষ্কার

বিশ্ববিদ্যালয় রিপোর্টার

পহেলা বৈশাখের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফুলার রোডে ছাত্রলীগ কর্মীদের চাঁদাবাজির সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার হয়েছেন পাঁচ সাংবাদিক। হামলা ও চাঁদাবাজির অভিযোগে আজ সোমবার ১১ কর্মী সংগঠন থেকে বহিষ্কার করেছে ছাত্রলীগ। ছয় ছাত্রলীগ কর্মীকে আটক করেছে পুলিশ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ ঘটনার সঙ্গে জoতি ছাত্রলীগের ২১ নেতা-কর্মীকে চিহ্নিত করেছে।

ছাত্রলীগ থেকে বহিষ্কৃত ১১জন হলেন- বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের ছাত্র তাপস সরকার (সংস্কৃত), আসিফ উদ্দিন আহমেদ (গণযোগাযোগ ও সাংবাদিকতা), শামীম আহমেদ (ইংরেজি), শাহিন মিয়া (অর্থনীতি), ঐতিহ্য (ইতিহাস), তানভীর আহমেদ (ফিন্যান্স)ও শাহাদাত, তৃতীয় বর্ষের পিকুল, চতুর্থ বর্ষের নাহিদ, হাসান এবং মাস্টার্সের ওবায়দুল।

ছাত্রলীগের এস এম হল শাখার সভাপতি মেহেদী হাসান এবং সাধারণ সম্পাদক নিজামুল হক দিদার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ বহিষ্কারের সিদ্ধান্ত জানানো হয়। এ প্রসঙ্গে মেহেদী হাসান বলেন, "ফুলার রোডের ওই ঘটনায় তাদেরকে ছাত্রলীগ থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।"

ছাত্রলীগের হামলায় আহতরা হলেন প্রথম আলোর সিনিয়র রিপোর্টার শরীফুল হাসান, বিশ্ববিদ্যালয় রিপোর্টার আহমেদ জায়িফ, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের বিশ্ববিদ্যালয় রিপোর্টার সুজন মন্ডল ডেইলি স্টারের বিশ্ববিদ্যালয় রিপোর্টার প্রতীক চক্রবর্তী, বাংলাদেশ সংবাদ সংস্থার বিশ্ববিদ্যালয় রিপোর্টার মলয় কুমার দত্ত এবং সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী দুলাল সমদ্দার।

প্রত্যক্ষদর্শী এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে দেয়া শরীফুল হাসানের বিবরণ থেকে জানা যায়, শনিবার দিবাগত রাত থেকে রবিবার ভোর পর্যন্ত ফুলার রোডে এস এম হল শাখা ছাত্রলীগের ১০-১২ জন নেতা-কর্মী ওই রাস্তায় রিকশা, ভ্যান, মোটরসাইকেল, অটোরিকশা, প্রাইভেট কারসহ বিভিন্ন যানবাহন থামিয়ে পহেলা বৈশাখ উদযাপনের নাম করে চাঁদা তুলছিলেন। সংবাদ পেয়ে শরীফুল হাসানসহ বিশ্ববিদ্যালয়ে কর্মরত কয়েকজন সাংবাদিক ভোর সাড়ে চারটার দিকে ঘটনাস্থলে যান। এ সময় ছাত্রলীগের কর্মীরা একটি মোটরসাইকেল থামানোর চেষ্টা করছিলেন। সাংবাদিকেরা তখন তাঁদের পরিচয় জানতে চান। এ সময় তাঁরা নিজেদের এস এম হল ছাত্রলীগের কর্মী বলে পরিচয় দেন। সেখানে থাকা গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আসিফকে ওই বিভাগের ছাত্র ও প্রথম আলোর বিশ্ববিদ্যালয় রিপোর্টার আহমেদ জায়িফ জিজ্ঞাসা করেন, 'গণযোগাযোগের শিক্ষার্থী হয়ে তুমি ছিনতাই করছ কেন?' পরে আসিফকে নিয়ে জায়িফসহ অন্য সাংবাদিকেরা জগন্নাথ হলের দিকে হাঁটতে শুরু করেন। তখন এস এম হলের ছাত্রলীগের কর্মীরা এসে আসিফকে নিয়ে যাওয়ার চেষ্টা করেন। একপর্যায়ে তাঁরা সাংবাদিকদের ওপর হামলা চালান। হামলার সংবাদ পেয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আমজাদ আলী, ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মেহেদী হাসান ও সাধারণ সম্পাদক ওমর শরীফ ঘটনাস্থলে আসেন।

পরে প্রক্টর ও ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার নেতারা এস এম হলের সভাপতি মেহেদী হাসান ও সাধারণ সম্পাদক নিজামুল ইসলাম দিদারের মাধ্যমে হামলাকারী শামীম (ইংরেজি), ঐতিহ্য (ইতিহাস), আসিফ উদ্দিন আহমেদ (গণযোগাযোগ ও সাংবাদিকতা), তানভির (ফিন্যান্স), মুরাদ (ফিন্যান্স) ও তাপসকে চিহ্নিত করে শাহবাগ থানার পুলিশের কাছে সোপর্দ করেন।

আজ ড. আমজাদ আলী বলেন, ছিনতাইয়ের প্রতিবাদ করার কারণেই সাংবাদিকদের উপর হামলা করা হয়েছে বলে অভিযুক্তরা স্বীকার করেছেন। তদন্ত কমিটি গঠন করা হচ্ছে। কমিটির প্রতিবেদনের ভিত্তিতে দোষীদের বিরুদ্ধে প্রশাসনিক ও একাডেমিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
নির্বাচনকালীন সরকার গঠন করবে সংসদীয় ঐকমত্য কমিটি। টিআইবির এ প্রস্তাবের সঙ্গে আপনি একমত?
6 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ১৬
ফজর৩:৪৩
যোহর১১:৫৯
আসর৪:৩৯
মাগরিব৬:৫০
এশা৮:১৫
সূর্যোদয় - ৫:১০সূর্যাস্ত - ০৬:৪৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :