The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল ২০১৩, ১ বৈশাখ ১৪২০, ২ জমাদিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ ভেনেজুয়ালার নতুন প্রেসিডেন্ট মাদুরো | পদ্মায় নৌকাডুবি: তিন লাশ উদ্ধার | রাজশাহীর তিন জেলায় হরতাল পালন: ছাত্রলীগ কর্মীকে হত্যা, বিএনপি কার্যালয়ে ভাংচুর | সাংবাদিকদের অনশনে বিএনপির সংহতি | ঢাবিতে ছাত্রলীগের চাঁদাবাজি: ১১ কর্মী বহিষ্কার | ক্ষমা চাইল প্রথম আলো ও হাসনাত আবদুল হাই | সাংবিধানিক ধারা অব্যাহত রাখবে সশস্ত্র বাহিনী: তিন বাহিনীর প্রধান | যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ নাগরিক সম্মাননা পাচ্ছেন ড. ইউনূস | বিদেশে কর্মী পাঠাতে প্রতারণা করলে সাত বছরের কারাদণ্ড

আলীকদমে উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে ইউএনওর মামলা

আলীকদম (বান্দরবান) সংবাদদাতা

বান্দরবান পার্বত্য জেলার আলীকদম উপজেলা চেয়ারম্যান মোঃ আবুল কালামের বিরুদ্ধে পাহাড় কাটার কথিত অভিযোগে থানায় মামলা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) সার্টিফিকেট সহকারী পীযূষ কান্তি দাশ বাদী হয়ে ১৯৫২ সালের ইমারত নির্মাণ আইনে অভিযোগের পর পুলিশ মামলাটি রুজু করে।

থানায় প্রদত্ত এজাহারে বলা হয়, গত রবিবার ইউএনও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে আমতলী এলাকায় পাহাড় কাটা হচ্ছে দেখতে পেয়েছেন। এতে ১৯৫২ সালের ইমারত নির্মাণ আইনে অপরাধ হওয়ায় থানায় এজাহার দায়ের করা হয়। থানায় প্রদত্ত এ অভিযোগে ইউএনও নিয়মিত মামলা রুজু করার জন্য ওসিকে অনুরোধ করেছেন। তবে থানায় দেওয়া এজাহারে বিবাদী যে উপজেলা চেয়ারম্যান সে পরিচয় তুলে ধরা হয়নি।

উপজেলা চেয়ারম্যান আবুল কালাম দাবী করেন, তার বিরুদ্ধে পাহাড় কাটার অভিযোগ ভিত্তিহীন। ইউএনও আসাদুজ্জামান বহিরাগত ভূমিদস্যুদের আশ্রয়-প্রশ্রয় দিয়ে আলীকদম-থানচি রোডের মুরুং, মার্মা, ত্রিপুরা ও তঞ্চঙ্গ্যাদের প্রথাগত ভোগ দখলীয় জুমচাষের জমি দখলে আস্কারা দিচ্ছেন। সাম্প্রতিক সময়ে ভূমিদস্যু প্রতিরোধ কমিটির ব্যানারে তিনি জনপ্রতিনিধি হিসেবে বিক্ষোভ মিছিল ও সমাবেশে নেতৃত্ব দেন। এর ফলে ভূমিদস্যু সিন্ডিকেট ও ইউএনও তার প্রতি রুষ্ট। জনগণের প্রতিনিধি হিসেবে জুমিয়াদের পক্ষাবলম্বন করায় ইউএনও সরকারি ক্ষমতার অপব্যবহার করে বানোয়াট অভিযোগে তার বিরুদ্ধে হয়রানিমূলক মামলা দায়েরের মাধ্যমে ভূমিদস্যু বিরোধ চলমান আন্দোলনকে নস্যাত্ করার চক্রান্তে লিপ্ত। ইউএনওর এহেন অপচেষ্টা চলমান আন্দোলনকে আরো গতিশীল করবে মন্তব্য করেন উপজেলা চেয়ারম্যান।

এ ঘটনায় জানাজানি হওয়ার পর এলাকায় বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। স্থানীয়রা দাবী করছেন, দীর্ঘদিন ধরে প্রকাশ্যে জনৈক বদিউল আলম গংসহ বহিরাগত ভূমিদস্যুদের পক্ষ নিয়ে ইউএনও জুমিয়াদের উচ্ছেদে তত্পর। এর প্রতিবাদ করায় উপজেলা চেয়ারম্যান ও অভিযোগকারী এলাকাবাসীদের নানাভাবে হয়রানি করা হচ্ছে। ইতোপূর্বে ভূমিদস্যুদের বিরুদ্ধে অভিযোগ দেয়া হলেও উপজেলা প্রশাসন সুষ্ঠু কোনো তদন্ত করেনি।

ইউএনও আসাদুজ্জামান সাংবাদিকদের বলেন, স্থানীয় লোকজনের অভিযোগের প্রেক্ষিতে উপজেলা চেয়ারম্যান আবুল কালামের বিরুদ্ধে পাহাড় কেটে হোটেল নির্মাণের অভিযোগে মামলা হয়েছে। ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তিনি উপজেলা সদর থেকে তিন কিলোমিটার দূরে আমতলী এলাকায় গিয়ে অভিযোগের সত্যতা পেয়েছেন।

এ জন্য উপজেলা চেয়ারম্যান আবুল কালাম ও অজ্ঞাতনামা কয়েকজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। আলীকদম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ হোসাইন বলেন, ভ্রাম্যমাণ আদালতের পেশকার পীযূষ কান্তি দাশ বাদী হয়ে অভিযোগ দায়েরের পর নিয়মিত মামলা রুজু হয়েছে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
নির্বাচনকালীন সরকার গঠন করবে সংসদীয় ঐকমত্য কমিটি। টিআইবির এ প্রস্তাবের সঙ্গে আপনি একমত?
4 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ২৩
ফজর৩:৪৪
যোহর১২:০১
আসর৪:৪১
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৪৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :