The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৪ এপ্রিল ২০১৪, ১ বৈশাখ ১৪২১, ১৩ জমাদিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ মিল্কি হত্যা মামলায় ১২ জনের বিরুদ্ধে চার্জশিট | বারডেমে চিকিৎসকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি | কালিয়াকৈরে সড়ক দুর্ঘটনায় নিহত ৪ | তারেকের বক্তব্যে ভুল থাকলে প্রমাণ করুন : ফখরুল

সন্তোষপুর বনে বানরের জন্য দোকান

আবুল কালাম, ফুলবাড়ীয়া (ময়মনসিংহ) সংবাদদাতা

ফুলবাড়ীয়া উপজেলার সংরক্ষিত বনাঞ্চল সন্তোষপুর বনে বানরের জন্য দুটি ভ্রাম্যমাণ মনিহারী দোকান বসানো হয়েছে। দর্শনার্থীরা দোকানগুলো থেকে বাদামসহ নানান খাবার কিনে বানরগুলোকে সরবরাহ করছে। আর এতে করে ওই বনের বানরগুলো খেয়ে বাঁচার আরো একটি উৎস খুঁজে পেল। বিষয়টি এরকম যেন নতুন জীবিকার সন্ধানে ছুটে আসা বানর অন্য বানরগুলোকে মনুষ্য হৃদয়ের এ উদারতার কথা জানান দেয়। আর এতে দিনের পর দিন বানরের সংখ্যা বেড়েই চলেছে।

উপজেলার সন্তোষপুর বনাঞ্চল উজার হওয়ার পর থেকেই বানরের সংখ্যা কমছিল। খাবার না পেয়ে বানরগুলো চলে গিয়েছিল দূরদূরান্তে। বানরের খাদ্য বিক্রির জন্য গড়ে ওঠা ওই মনিহারী দোকানগুলো থেকে দর্শনার্থীদের দেয়া ক্রয়কৃত খাবার যেন জীবিকার এক সন্ধানের রূপান্তর। খাবারের সন্ধান পেয়ে বনে এখন বানরের সংখ্যা দু শতাধিক। প্রতি বছর এ সংখ্যা বেড়েই চলছে।

এক সময় সন্তোষপুর শালবন ও রাবার বাগান দেখতে আসা দর্শনার্থীরা বানরের 'বাদরামি ঢংভঙ্গি' উপভোগ করেই চলে যেত। তাই বানরগুলো অভিমান করে দর্শনার্থীদের কাছ থেকে দূরদূরান্তে ছুটে বেড়াত।

ভালুকা থেকে বানর দেখতে আসা দর্শনার্থী মানিকের অভিযোগ, বসার কোন স্থান নেই। নেই কোন টয়লেটের ব্যবস্থা।

সন্তোষপুর বনের বিট কর্মকর্তা সাইদুর রহমান জানান, প্রতিদিন বিশেষ করে শীতকালীন সময়ে বানরগুলো দেখতে দর্শনার্থীদের ভীড় বাড়ে।

তিনি বলেন, 'বন আইনে বনে দোকান বসানো বেআইনি। তারপরও চিত্তবিনোদনের জন্য বানর ও দর্শনার্থীদের কথা মাথায় রেখে প্রশাসন বিষয়টি এড়িয়ে যায়।

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, 'দেশ আজ বন্ধুহীন হয়ে পড়েছে। এদেশে বিদেশিরা বিনিয়োগ করছে না'। আপনিও কি তাই মনে করেন?
3 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২০
ফজর৪:১৬
যোহর১২:০২
আসর৪:৩৬
মাগরিব৬:৩১
এশা৭:৪৭
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:২৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :