The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৪ এপ্রিল ২০১৪, ১ বৈশাখ ১৪২১, ১৩ জমাদিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ মিল্কি হত্যা মামলায় ১২ জনের বিরুদ্ধে চার্জশিট | বারডেমে চিকিৎসকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি | কালিয়াকৈরে সড়ক দুর্ঘটনায় নিহত ৪ | তারেকের বক্তব্যে ভুল থাকলে প্রমাণ করুন : ফখরুল

উপজেলা ভবন সম্প্রসারণে ১২'শ কোটি টাকা অনুমোদন

ইত্তেফাক রিপোর্ট

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহি কমিটি (একনেক) ১ হাজার ৪১৯ কোটি টাকার ৩টি সংশোধিত প্রকল্প অনুমোদন করেছে। এর মধ্যে ১ হাজার ১৯৯ কোটি টাকার সংশোধিত এ প্রকল্পে ২০৪টি উপজেলা ভবনের সম্প্রসারণ কাজ সম্পন্ন হবে। আজ মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে 'একনেক'-এর এ অর্থবছরের ১৯তম বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল উপস্থিত সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, বরাদ্দকৃত ১ হাজার ৪১৯ কোটি টাকার পুরোটাই সরকারি কোষাগার থেকে মেটানো হবে।

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এবং পরিকল্পনা বিভাগের সচিব ভূঁইয়া শফিকুল ইসলাম প্রেস ব্রিফিংকালে উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্র জানায়, ১৯৮২ সালের অনুমোদিত ডিজাইন অনুযায়ী দেশের প্রতিটি উপজেলায় ৪০ হাজার বর্গফুট অফিস স্পেস থাকার কথা থাকলেও অধিকাংশ উপজেলায় অফিস স্পেস অনুমোদিত ডিজাইনের চেয়ে অনেক কম। ফলে আশির দশকে নির্মিত অধিকাংশ উপজেলা কমপেঙ্ে অফিসের স্থান সংকুলান করা দুরূহ হয়ে পড়েছে। এজন্য উপজেলা কমপে¬ঙ্ সম্প্রাসারণ করে একতলা হলরুমসহ ৪ তলা ভবন নির্মাণের জন্যে 'উপজেলা কমপে¬ঙ্ সম্প্রসারণ (১ম সংশোধিত)' শীর্ষক প্রকল্পটি মঙ্গলবার একনেকে অনুমোদিত হয়।

সম্পূর্ণ সরকারি অর্থায়নে ১ হাজার ১৯৯ কোটি টাকার সংশোধিত এ প্রকল্পে ২০৪টি উপজেলা ভবনের সম্প্রসারণ কাজ সম্পন্ন হবে। এসব ভবন নির্মাণে লিফটের ব্যবস্থা না রেখে প্রয়োজনে একোয়াস্টিক সিস্টেমে বৃষ্টির পানি সংরক্ষণ, সৌর প্যানেল, এমারজেন্সি এঙ্টি ও অগ্নি নির্বাপকের ব্যবস্থা রাখা হয়েছে। তবে, উপকূলীয় অঞ্চলের ঘূর্ণিঝড়ের কথা বিবেচনায় রেখে ওখানকার উপজেলা কমপ্লেঙ্গুলো ৫তলা বিশিষ্ট হবে। এ প্রকল্পটি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন রয়েছে। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে এপ্রিল, ২০১১ থেকে জুন, ২০১৭ পর্যন্ত।

আজকের একনেক সভায় 'দরিদ্র মহিলাদের জন্য সমন্বিত পল¬ী কর্মসংস্থান সহায়তা প্রকল্প (সংশোধিত)' ও 'শিরণীর টেক থেকে গাবতলী সেতু পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ (সংশোধিত)' নামক দুটি প্রকল্পও পাস হয়।

দরিদ্র মহিলাদের জন্য সমন্বিত পল¬ী কর্মসংস্থান সহায়তা প্রকল্পটি (সংশোধিত) সম্পূর্ণ জিওবি অর্থায়নে বাংলাদেশ পল¬ী উন্নয়ন বোর্ড বাস্তবায়ন করছে। ১৩১ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পটির বাস্তবায়নকাল জানুয়ারি, ২০১২ থেকে ডিসেম্বর, ২০১৬ পর্যন্ত। মূলত দরিদ্র ও অসহায় মহিলাদের দারিদ্র হরাস করে আর্থসামাজিকভাবে ক্ষমতায়ন করাই এই প্রকল্পের উদ্দেশ্য। এরই আওতায় প্রতি দরিদ্র মহিলাকে ১৫ হাজার টাকা করে ক্ষুদ্র ঋণ বিতরণ করা হবে। খুলনা ও বরিশাল বিভাগের ১৫টি জেলার ৫৯টি উপজেলায় এ প্রকল্পটি বাস্তবায়িত হবে।

অপরদিকে, ৮৯ কোটি ব্যয়ে 'শিরনীরটেক থেকে গাবতলী সেতু পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ (সংশোধিত)' প্রকল্পটি সড়ক ও জনপথ অধিদফতর কর্তৃক বাস্তবায়নাধীন রয়েছে। প্রকল্পটির বাস্তবায়নকাল জানুয়ারি, ২০০৯ থেকে জুন ২০১৫ পর্যন্ত। টঙ্গী-উত্তরা-আশুলিয়া সড়কের সাথে ঢাকা-আরিচা মহাসড়কের সংযোগ স্থাপন করে মিরপুরে শিরণীরটেক থেকে গাবতলী সেতু পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণের মাধ্যমে যানজট হরাস করাই এ প্রকল্পের মূল উদ্দেশ্য।

উলে¬খ্য, এ বছর এ পর্যন্ত ১৭৯টি প্রকল্প একনেকে পাস হলো। পাসকৃত এ প্রকল্পগুলোর প্রাক্কলিত মূল্য ১ লক্ষ ৩ হাজার ২২৬ কোটি টাকা।

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, 'দেশ আজ বন্ধুহীন হয়ে পড়েছে। এদেশে বিদেশিরা বিনিয়োগ করছে না'। আপনিও কি তাই মনে করেন?
7 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ২২
ফজর৪:৪৪
যোহর১১:৪৪
আসর৩:৫০
মাগরিব৫:৩০
এশা৬:৪৩
সূর্যোদয় - ৫:৫৯সূর্যাস্ত - ০৫:২৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :