The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১৭ এপ্রিল ২০১৪, ৪ বৈশাখ ১৪২১, ১৬ জমাদিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ শ্রীপুরে গ্যাস পাইপ-লাইনে লিক: আগুনে শতাধিক দোকান ছাই | বরিশালে শিক্ষার্থীদের সঙ্গে র‌্যাব-পুলিশ সংঘর্ষ: আহত ১০ | আবু বকরকে উদ্ধারে সর্বোচ্চ উদ্যোগ : স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী | খোকন রাজাকারের রায় যেকোনো দিন | বারডেমে কার্যক্রম স্বাভাবিক, রোগীদের সন্তোষ প্রকাশ | বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

জিএসপি শর্তের বাস্তবায়ন অগ্রগতি রিপোর্ট প্রেরণ

ইত্তেফাক রিপোর্ট

যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত সুবিধা বা জিএসপি ফিরে পেতে আরোপিত শতের্র বাস্তবায়ন অগ্রগতি সংক্রান্ত প্রতিবেদন দেশের বাণিজ্য দপ্তর 'ইউনাইটেড স্টেটস ট্রেড রিপ্রেজেন্টেটিভ' (ইউএসটিআর)-এ মঙ্গলবার পাঠানো হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে বাণিজ্যমন্ত্রী প্রদত্ত ১৬টি শর্ত পূরণে বাংলাদেশের 'অগ্রগতি সন্তোষজনক' দাবি করে বলেন, কিছু কিছু শর্ত পুরোপুরি বাস্তবায়নে কিছুটা সময় লাগবে। এগুলো চলমান প্রক্রিয়া। এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, জিএসপির মেয়াদ শেষ হওয়ার আগেই যুক্তরাষ্ট্র প্রায় সব দেশের জিএসপি সুবিধা বাতিল করে দেয়। এখন নতুন করে যদি আবার জিএসপি সুবিধা দেয় তাহলে বাংলাদেশও পাবে— যদি এর মধ্যে রাজনীতি ঢুকে না পড়ে।

উল্লেখ্য, শ্রম অধিকার ও কারখানার নিরাপত্তার ইস্যুকে সামনে এনে গত বছর ২৭ জুন জিএসপি সুবিধা স্থগিত করে যুক্তরাষ্ট্র। এরপর জিএসপি ফিরে পেতে ১৬টি শর্ত বেঁধে দেয় বাণিজ্য দপ্তর ইউনাইটেড স্টেটস ট্রেড রিপ্রেজেন্টেটিভ। এছাড়া গত ৮ জুলাই জেনেভায় অনুষ্ঠিত কমপ্যাক্ট বৈঠকে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো, শ্রমমান নিশ্চিত করতে শর্ত দেয়।

বাণিজ্যমন্ত্রী বলেন, ২শ' পরিদর্শকের মধ্যে ইতিমধ্যে ৬৭ জন নিয়োগ দেয়া হয়েছে। বাকিগুলো দ্রুত নিয়োগ দেয়ার জন্য প্রক্রিয়াধীন রয়েছে। এজন্য আইন সংশোধন করা হচ্ছে। এছাড়া ইপিজেডে শ্রম আইন সংশোধনের বিষয়টিও প্রক্রিয়াধীন রয়েছে। ডাটাবেজ-এর কাজও চলমান রয়েছে। বর্তমানে কারখানায় শ্রমিকদের কাজের উপযোগী স্বাভাবিক পরিবেশ বিরাজ করছে। এসবই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে বলে মন্ত্রী জানান। প্রতিবেদনে ইপিজেডে ট্রেড ইউনিয়ন করার অধিকার দেয়ার কথা উল্লেখ করা হয়েছে বলে জানা গেছে। কারাখানার ভবন সম্পর্কিত নিরাপত্তা এবং ফায়ার সেফটি নিশ্চিত করতে আরো সময় প্রয়োজন উল্লেখ করেন বাণিজ্যমন্ত্রী। তবে তৈরি পোশাকশিল্পের জন্য আগামীতে যেসব নতুন ভবন নির্মাণ হবে সেগুলো শতভাগ বিল্ডিং কোড মেনে তৈরি করা হবে বলে মন্ত্রী জানান। এছাড়া বিদ্যমান যেসব কারখানা ভবনে ত্রুটি আছে সেগুলো সংস্কার ও অংশীদারিত্বের ভিত্তিতে ভবনগুলোর ক্ষেত্রেও প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে। ফায়ার সেফটির উপকরণসমূহ আমদানির ক্ষেত্রে শুল্কমুক্ত বা শুল্কহার হরাসের সুবিধা দেয়া হবে বলে মন্ত্রী জানান।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী বলেছেন, 'তারেক জিয়া ইতিহাস বিকৃত করতে গিয়ে ফেঁসে গেছেন।' আপনিও কি তাই মনে করেন?
6 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ২০
ফজর৪:৫৬
যোহর১১:৪৪
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৫সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :