The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১৭ এপ্রিল ২০১৪, ৪ বৈশাখ ১৪২১, ১৬ জমাদিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ শ্রীপুরে গ্যাস পাইপ-লাইনে লিক: আগুনে শতাধিক দোকান ছাই | বরিশালে শিক্ষার্থীদের সঙ্গে র‌্যাব-পুলিশ সংঘর্ষ: আহত ১০ | আবু বকরকে উদ্ধারে সর্বোচ্চ উদ্যোগ : স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী | খোকন রাজাকারের রায় যেকোনো দিন | বারডেমে কার্যক্রম স্বাভাবিক, রোগীদের সন্তোষ প্রকাশ | বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

তাইওয়ানে ন্যাশনাল বিশ্ববিদ্যালয়ে স্থাপিত হলো ইউনূস সেন্টার

ইত্তেফাক রিপোর্ট

তাইওয়ানের ন্যাশনাল সেন্ট্রাল বিশ্ববিদ্যালয়ে স্থাপিত হয়েছে ইউনূস সেন্টার। এছাড়া প্রায় ৯৯ বছরের পুরনো তাইওয়ানের এই বিশ্ববিদ্যালয়ে 'সামাজিক ব্যবসা' বিষয়ে কোর্স এবং গবেষণার কার্যক্রমও চালু করে। ঢাকার ইউনূস সেন্টারের এক সংবাদ বিবৃতিতে গতকাল বুধবার এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে উল্লেখ করা হয়, তাইওয়ানের ন্যাশনাল সেন্ট্রাল বিশ্ববিদ্যালয় ও রোটারি ক্লাব অব তাইওয়ানের আমন্ত্রণে নোবেল বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস ১০ থেকে ১৪ এপ্রিল তাইওয়ান সফর করেন। ১৪ এপ্রিল ইউনূস সেন্টার ও ন্যাশনাল সেন্ট্রাল বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি 'সমঝোতা চুক্তি' স্বাক্ষরিত হয়। ইউনূস সেন্টারের পক্ষে প্রফেসর ইউনূস এবং তাইওয়ানের এন সি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. জিং ইয়াং জো এই সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন। এদিকে ন্যাশনাল সেন্ট্রাল ইউনিভার্সিটিতে ড. ইউনূসের সম্মানে একটি 'নোবেল চেয়ার' জনসমক্ষে উন্মোচন করা হয়েছে। এছাড়া একটি ফলক স্থাপন করা হয় যা পাঠ করে নোবেলপ্রাপ্ত ব্যক্তির অবদান সম্পর্কে জানা যাবে। বিশ্ববিদ্যালয়ের চত্বরের বিভিন্ন স্থানে এরূপ আরো ২৯ জন নোবেল পুরস্কার অর্জনকারির সম্মানে এরকম নোবেল চেয়ার প্রতিষ্ঠা করা হয়েছে।

ইউনূস সেন্টারের বিবৃতিতে আরো জানানো হয়, সফরকালে ইউনূসকে সম্মানসূচক তাইপে শহরের নাগরিকত্ব দেয়া হয়। তাইপের মেয়র হাউ লুং বিন ড. ইউনূসের হাতে আনুষ্ঠানিকভাবে তাইপে শহরের সম্মানসূচক নাগরিকত্বের ঘোষণাপত্র তুলে দেন। এছাড়াও তাইপেতে অবস্থানকালে রোটারি ক্লাব সম্মেলনে ভাষণ দেন ড. ইউনূস। এছাড়া চাইনিজ করর্পোরেট নবরূপায়ন, উদ্ভাবন ও অগ্রাযাত্রা সমিতির আয়োজিত ৩ হাজার তরুণদের সম্মেলনে তিনি যোগ দেন। এ সময় তিনি বলেন, অতীত থেকে অর্জিত সবকিছুকে আঁকড়ে না ধরে নতুন ভঙ্গিতে, নতুন চিন্তায় ভবিষ্যত্ গড়ে তুলতে হবে। পুরনো পৃথিবীতে সৃষ্ট সব পুরনো সমস্যা থেকে মুক্ত একটি সম্পূর্ণ নতুন বিশ্ব গড়ে তোলার ক্ষমতা শুধু তরুণদেরই রয়েছে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী বলেছেন, 'তারেক জিয়া ইতিহাস বিকৃত করতে গিয়ে ফেঁসে গেছেন।' আপনিও কি তাই মনে করেন?
9 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ১৬
ফজর৪:২৯
যোহর১১:৫৪
আসর৪:১৯
মাগরিব৬:০৫
এশা৭:১৮
সূর্যোদয় - ৫:৪৫সূর্যাস্ত - ০৬:০০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :