The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১৭ এপ্রিল ২০১৪, ৪ বৈশাখ ১৪২১, ১৬ জমাদিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ শ্রীপুরে গ্যাস পাইপ-লাইনে লিক: আগুনে শতাধিক দোকান ছাই | বরিশালে শিক্ষার্থীদের সঙ্গে র‌্যাব-পুলিশ সংঘর্ষ: আহত ১০ | আবু বকরকে উদ্ধারে সর্বোচ্চ উদ্যোগ : স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী | খোকন রাজাকারের রায় যেকোনো দিন | বারডেমে কার্যক্রম স্বাভাবিক, রোগীদের সন্তোষ প্রকাশ | বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ক্যান্ডি লজেন্সের নামে 'বিষ' খাচ্ছে শিশুরা

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৪ জনের সাজা

ইত্তেফাক রিপোর্ট

রাজধানীর উপকণ্ঠে কেরানীগঞ্জের গদারবাগ এলাকায় গতকাল বুধবার অভিযান চালিয়ে একটি কারখানা সিলগালা করে দিয়েছে র্যাবের ভ্রাম্যমাণ আদালত। ইয়োকো ফুড এন্ড এগ্রো লিমিটেড নামের এই কারখানায় মেয়াদ উত্তীর্ণ উপকরণ ও মানহীন দুধ দিয়ে চকলেট ও লজেন্স তৈরির দৃশ্য দেখতে পায় আদালত। পরে আদালত কারখানার চারজন ম্যানেজারকে চার লাখ টাকা জরিমানা করে। অনাদায়ে তিন মাসের কারাদণ্ড দেন। র্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ এম আনোয়ার পাশা জানান, ক্যান্ডি লজেন্সের নামে কারখানাটিতে 'বিষ' তৈরি করে শিশুদের হাতে তুলে দেয়া হচ্ছিল।

গদারবাগ এলাকায় ছয় তলা ভবনে স্থাপিত এ কারখানায় নয় ধরনের ক্যান্ডি, লিচু, চুইংগাম, ওয়েফার এবং ডেইরি মিল্ক চকলেট তৈরি করা হয়। উন্নতমানের যন্ত্রপাতি এবং অবকাঠামো নিয়ে বৃহত্ পরিসরে কারখানাটি স্থাপিত হলেও উন্নতমানের মোড়কে নিম্নমানের কাঁচামাল দিয়ে শিশুদের প্রিয় চকলেট তৈরির বিষয়টি উত্ঘাটিত হয়।

দণ্ডিত ম্যানেজার ও মালিক পক্ষের আত্মীয় মোজাদ্দেদ জানান, খরচ কমানোর জন্য তিনি নিম্নমানের বস্তার দুধ ব্যবহার করেন। এই বস্তার দুধ বিএসটিআই কর্তৃক পরীক্ষিতও নয়। নষ্ট ও মেয়াদ উত্তীর্ণ দুধ বস্তায় ভরে কম দামে বিক্রি করা হয়। এই দুধ দিয়ে তৈরি ডেইরি মিল্ক চকলেট শিশুদের জন্য ঝুঁকিপূর্ণ। অথচ এই চকলেট অত্যন্ত জনপ্রিয় এবং মানসম্মত বিপণীবিতান সুপারশপেও পাওয়া যায় এবং মাত্র ১০ গ্রাম ওজনের প্রতিটি ছোট চকলেটের মূল্য ১০ টাকা। কারখানাটি দুই বছর আগে রায়ের বাগের খানকা শরীফ এলাকায় ছিল। তখন নকল আলপেলিভ চকলেটসহ অনুরূপ অপরাধের জন্য দুই লাখ টাকা জরিমানা করা হয়েছিল।

র্যাব-১০-এর অভিযান পরিচালনা করেন মেজর শামীম আহমেদ। এসময় বিএসটিআই-এর প্রতিনিধি ফিল্ড অফিসার নিখিল চন্দ্র উপস্থিত ছিলেন।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী বলেছেন, 'তারেক জিয়া ইতিহাস বিকৃত করতে গিয়ে ফেঁসে গেছেন।' আপনিও কি তাই মনে করেন?
7 + 4 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জানুয়ারী - ২৮
ফজর৫:২২
যোহর১২:১২
আসর৪:০৭
মাগরিব৫:৪৫
এশা৭:০১
সূর্যোদয় - ৬:৪০সূর্যাস্ত - ০৫:৪০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :