The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১৭ এপ্রিল ২০১৪, ৪ বৈশাখ ১৪২১, ১৬ জমাদিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ শ্রীপুরে গ্যাস পাইপ-লাইনে লিক: আগুনে শতাধিক দোকান ছাই | বরিশালে শিক্ষার্থীদের সঙ্গে র‌্যাব-পুলিশ সংঘর্ষ: আহত ১০ | আবু বকরকে উদ্ধারে সর্বোচ্চ উদ্যোগ : স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী | খোকন রাজাকারের রায় যেকোনো দিন | বারডেমে কার্যক্রম স্বাভাবিক, রোগীদের সন্তোষ প্রকাশ | বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

কর্মক্ষেত্রে কাজের স্বীকৃতি আদায়ের ৫ উপায়

আপনি হয়ত প্রতিষ্ঠানের জন্য এমন অনেক কাজই করেন, যার স্বীকৃতিটা মেলে না। আসলে নিজের কাজের স্বীকৃতি নিজের আদায় করে নেওয়াটা অনেকের জন্যই বেশ বিব্রতকর একটি বিষয়। এমন পরিস্থিতিতে আপনি কী করতে পারেন, তার কিছু পরামর্শ তুলে ধরেছে বিজনেস ইনসাইডার। সেগুলোই এই লেখায় আপনাদের জানাচ্ছেন সানজিদা সুলতানা

১. অন্যদের ভালো কাজের অপ্রাতিষ্ঠানিক স্বীকৃতি জানান

অন্য কলিগদের প্রতিটি ভালো কাজের স্বীকৃতি দিন। আপনি যদি অন্যদের কাজের স্বীকৃতি দেন, তাহলে তারাও আপনার কাজের স্বীকৃতি দেবে। এতে কাজের ক্ষেত্রে একটি ইতিবাচক পরিবেশের সৃষ্টি হবে। অন্যরাও আপনার কাজকে স্বীকৃতি দেওয়ার জন্য উত্সাহিত হবে।

২. বসের সঙ্গে আলোচনা করুন

আপনার বসের সঙ্গে আপনার অর্জনগুলো নিয়ে নিয়মিত তথ্য বিনিময় করুন। এরপর এগুলো রিভিউয়ের জন্য সংরক্ষণ করুন। বসের সাথে এসব কথাবার্তার সময় সহকর্মীদের কাজের স্বীকৃতিও দিবেন।

৩. পেশাদার স্বীকৃতি পদ্ধতিগুলো ব্যবহার করুন

আপনার প্রতিষ্ঠানে যদি কোনো পেশাদার স্বীকৃতি দেওয়ার বিষয় থাকে তাহলে সেগুলো ব্যবহার করুন। এর মধ্যে থাকতে পারে কোনো মাসের সেরা কর্মীর স্বীকৃতি দেওয়া। নিশ্চিত হয়ে নিন যে আপনি সব নিয়ম উদ্যোগ ও এ ধরনের অফিশিয়াল বিষয়ে অবগত। অন্য মানুষকে প্রাতিষ্ঠানিকভাবে স্বীকৃতি দিতে পারলে তারা আপনাকেও স্বীকৃতি দেবে।

৪. টিমওয়ার্কে ক্রেডিট শেয়ার করুন

টিমওয়ার্কের ক্ষেত্রে আপনি হয়ত একটি দলের নেতৃত্ব দিচ্ছেন। এ দলের পক্ষ থেকে কোনো কাজ সম্পন্ন হওয়ার সম্পূর্ণ কৃতিত্ব আপনার হলেও দলের অন্য সদস্যদের স্বীকৃতি দিতে ভুলবেন না। এতে অন্যরাও আপনাকে স্বীকৃতি দেবে।

৫. স্বীকৃতিকে ভালোভাবে গ্রহণ করুন

অন্য কেউ যখন আপনার কাজের স্বীকৃতি দেবে তখন তা ভালোভাবে গ্রহণ করুন। তাদের ভালোভাবে ধন্যবাদ জানান। এতে তারা পরবর্তী সময়ে এমন কথা বলতে অস্বস্তিতে পড়বে না। এমন কথা বলতে যাবেন না যে, আপনি যে কাজটি করেছেন তা তেমন গুরুত্বপূর্ণ কিছু নয়।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী বলেছেন, 'তারেক জিয়া ইতিহাস বিকৃত করতে গিয়ে ফেঁসে গেছেন।' আপনিও কি তাই মনে করেন?
7 + 4 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জানুয়ারী - ২৮
ফজর৫:২২
যোহর১২:১২
আসর৪:০৭
মাগরিব৫:৪৫
এশা৭:০১
সূর্যোদয় - ৬:৪০সূর্যাস্ত - ০৫:৪০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :