The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ১ মে ২০১৩, ১৮ বৈশাখ ১৪২০, ১৯ জমাদিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ উত্তর কোরিয়ায় মার্কিন নাগরিকের ১৫ বছরের জেল | ভৈরবে প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের চেহলাম শুক্রবার | মুন্সীগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ | সাভার পৌর মেয়র রেফাত উল্লাহ বরখাস্ত | সাভারে ভবন ধস: মৃতের সংখ্যা বেড়ে ৪৩৩ | নির্দলীয় সরকারের দাবি মানলে সংলাপে যাবে বিএনপি: দুদু | রাজি থাকলে সংলাপ আয়োজনে পদক্ষেপ নেব: স্পিকার ড. শিরীন | দু'এক দিনের মধ্যে সংলাপের আনুষ্ঠানিক প্রস্তাব দিবে আওয়ামী লীগ: সৈয়দ আশরাফ | জামিন পেল আব্বাস-গয়েশ্বর-নোমান-রিজভী-আমান ও আলাল | খালেদা জিয়াকে সংলাপের আহ্বান প্রধানমন্ত্রীর | বিএনপি'র ৬ নেতার জামিন | সাভারের পৌর মেয়র রেফাত উল্লাহ বরখাস্ত

প্রধানমন্ত্রীর প্রতি বিরোধী দলীয় নেত্রীর আহ্বান

আলোচনার মাধ্যমে সংকট নিরসনে উদ্যোগ নিন

১৮ দলীয় জোটের আগামীকালের হরতাল স্থগিত ; 'আলোচনার শেষ সুযোগ গ্রহণ করুন'

ইত্তেফাক রিপোর্ট

আগামী ২ মে বৃহস্পতিবার সারাদেশে বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল স্থগিত ঘোষণা করেছেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। গতকাল এক বিবৃতিতে তিনি বলেন, প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে, মানবতার স্বার্থে, সাভারে জাতীয় ট্রাজেডির সময়ে সকলকে ঐক্যবদ্ধভাবে মানুষের পাশে দাঁড়াবার সুযোগ করে দিতে আমরা হরতাল স্থগিত ঘোষণা করেছি।

দীর্ঘ বিবৃতিতে বেগম জিয়া বলেন, রানা প্লাজায় ফাটল ধরা ভবনে জোর করে পোশাক কারখানায় হাজার হাজার কর্মীকে ঢুকিয়ে দিয়ে যে মর্মান্তিক ও পৈশাচিক হত্যাযজ্ঞ ঘটানো হয়েছে তার প্রতিবাদে ১৮ দলীয় জোট হরতাল আহ্বান করে। এ হরতাল ডাকা হয় ঘৃণ্য অপরাধী এবং রাজনৈতিক ও প্রশাসনিকভাবে মদদদাতা গডফাদারদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার দাবিতে। এ হরতাল ডাকা হয় নিহতদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ এবং আহত ও পঙ্গু হয়ে যাওয়া কর্মীদের পুনর্বাসনের দাবিতে। উদ্ধার এবং আহতদের চিকিত্সার ক্ষেত্রে সরকারের সীমাহীন ব্যর্থতার প্রতিবাদ এবং ভবিষ্যতে এধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবিতে এ হরতাল ডাকা হয়।

তিনি বলেন, বর্তমান সরকার সম্পূর্ণভাবে মানবতাবোধহীন নিষ্ঠুর সরকার। এই সরকারের কাছে মানুষের জীবনের কোনো মূল্যই নেই। ক্ষমতার স্বার্থে তারা মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলতে কখনো কুণ্ঠিত হয় না। মানুষের প্রতি দরদের কথা মুখে বললেও তাদের কাজে প্রমাণ হয়, মানুষের জীবন এদের কাছে কতটা তুচ্ছ। সাভারের শোচনীয় হত্যাযজ্ঞের পর শুধু দেশবাসী নয়, সারা দুনিয়ার সচেতন মানুষের সামনে তা আবারো স্পষ্টভাবে প্রতীয়মান হয়েছে।

বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী সংসদে দাঁড়িয়ে যতই অস্বীকার করুন না কেন সকলেই জানে যে, সোহেল রানা সাভার পৌর যুবলীগের সিনিয়র যুগ্ম-আহবায়ক। আওয়ামী লীগের স্থানীয় সংসদ সদস্যই হচ্ছেন তার সকল অপকর্মের প্রশ্রয়দাতা গডফাদার। সে কারণেই স্থানীয় প্রশাসন হয়ে উঠেছিলো এই ঘৃণ্য সন্ত্রাসীর হাতের পুতুল। তিনি বলেন, সংখ্যালঘু সম্প্রদায়ের একজন নাগরিকের জমি দখল করে অবৈধভাবে এই সন্ত্রাসী ত্রুটিপূর্ণ ভবন বানিয়ে তৈরি করেছিলো মানুষের মৃত্যুফাঁদ। বিরোধীদলের হরতাল ভাঙ্গার জন্য স্থানীয় সংসদ সদস্যদের নির্দেশে, প্রশাসনের সহায়তায় জোর করে ফাটল ধরা ভবনে সেদিন পোশাক-কর্মীদের ঢুকিয়ে এই মর্মান্তিক হত্যাকাণ্ড ঘটানো হয়। এরপর পুরো চক্রটি মিলে রানাকে পালিয়ে যাবার সুযোগ করে দিয়েছিলো। বেগম জিয়া বলেন, সরকারের মধ্যে সামান্যতম অনুশোচনা সৃষ্টি হলে তারা স্থানীয় সংসদ সদস্যসহ জড়িত সকলকে গ্রেফতার করে বিচারের আওতায় আনতো। গণদাবির মুখে সোহেল রানাকে গ্রেফতার দেখানো হলেও এ নিয়ে জনমনে নানারকমের সন্দেহ রয়ে গেছে। আমরা জেনেছি যে, সন্ত্রাসী রানার বিরুদ্ধে যেসব ধারায় মামলা করা হয়েছে তাতে সে উপযুক্ত শাস্তি পাবে কি না সন্দেহ আছে।

খালেদা জিয়া বলেন, এই ভয়াবহ ট্রাজেডির পর উদ্ধার তত্পরতা নিয়ে সরকার ক্ষমাহীন ব্যর্থতার পরিচয় দিয়েছে। দুর্যোগ মোকাবিলা ও উদ্ধার কাজে বাংলাদেশের সশস্ত্রবাহিনীর রয়েছে আন্তর্জাতিক সুখ্যাতি। কিন্তু সরকার শুরু থেকেই তাদের পুরোপুরি দায়িত্ব প্রদানে ছিল দ্বিধান্বিত। শুরু থেকে ইঞ্জিনিয়ারিং ব্রিগেডসহ সেনাবাহিনীর সংশ্লিষ্ট শাখাগুলোকে প্রয়োজনীয় সরঞ্জামসহ পূর্ণ ক্ষমতা দিয়ে নিয়োজিত করলে প্রাণহানির সংখ্যা আরো কমানো সম্ভব হতো।

তিনি বলেন, সাধারণ মানুষ জীবনের ঝুঁকি নিয়ে যেভাবে উদ্ধার কাজে ঝাঁপিয়ে পড়েছেন, সারাদেশ থেকে ছুটে গিয়েছেন প্রয়োজনীয় সহায়তা নিয়ে তাতে আমি কৃতজ্ঞ ও মুগ্ধ। বাংলাদেশের মানুষের উপর আমার আস্থা আরো বহুগুণে বেড়ে গেছে। আমরা সাধ্য অনুযায়ী বিপন্ন মানবতার পাশে দাঁড়াবার চেষ্টা করেছি। কিন্তু সরকার 'জাতীয় শোকদিবস' ঘোষণা করেও নিজেরা পালন করেনি। সংসদ অধিবেশন স্থগিত করা হয়নি। প্রধানমন্ত্রী তার রাষ্ট্রীয় স্বাভাবিক কর্মকাণ্ড বহাল রেখে ট্রেন উদ্বোধন করেন। সাভার ট্রাজেডির দিনেও রাষ্ট্রপতির শপথগ্রহণের অনুষ্ঠানমালা অব্যাহত রাখা হয়। সবচেয়ে দুর্ভাগ্যের বিষয়, জাতীয় এই শোকের আবহের মধ্যে প্রধানমন্ত্রী দলীয় কর্মীসভা করে আপত্তিকর ভাষায় বিরোধীদলকে আক্রমণ করে বক্তব্য রেখেছেন।

তিনি বলেন, কিন্তু আমরা তাকে অনুসরণ করবো না। আমরা যেভাবে জাতীয় স্বার্থে প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিচ্ছি আমরা আশা করি জাতির বৃহত্তর স্বার্থে প্রধানমন্ত্রীও সেভাবেই আমাদের আহ্বানে সাড়া দেবেন।

তিনি বলেন, ক্ষমতায় থেকে কারচুপির নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় ফিরে আসার লালসা পরিত্যাগ করে প্রধানমন্ত্রী অবিলম্বে নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচনের ব্যবস্থা করে গণতান্ত্রিক উপায়ে ক্ষমতা হস্তান্তরের পথ খুলে দেবেন বলে আমরা আশা করি। প্রধানমন্ত্রী এ ব্যাপারে সম্মত হয়ে প্রতিনিধিত্বশীল রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার উদ্যোগ নেবেন বলে আমরা আশা করি। এ ধরনের আলোচনার পরিবেশ সৃষ্টির জন্য প্রধানমন্ত্রী বিরোধীদলের আটক নেতা-কর্মীদের মুক্তিসহ শান্তিপূর্ণ গণতান্ত্রিক কর্মসূচি পালনের অধিকার নিশ্চিত করবেন।

তিনি বলেন, দৈনিক আমার দেশ খুলে দেয়া, ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানসহ সাংবাদিক-কর্মচারীদের মুক্তি, মামলা প্রত্যাহার, গণমাধ্যমের উপর নিয়ন্ত্রণ ও নির্যাতন বন্ধের মাধ্যমে মতপ্রকাশের স্বাধীনতাকে তিনি নিশ্চিত করবেন বলে আমরা আশা করি। সারা দেশে নির্বিচার হত্যাকাণ্ড, গুম, অপহরণের মাধ্যমে যে ত্রাসের রাজত্ব কায়েম করা হয়েছে প্রধানমন্ত্রী তা বন্ধ করে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনবেন বলে আমরা আশা করি। তিনি বলেন, আমাদের প্রত্যাশা জাতীয় আশা-আকাঙ্ক্ষার সঙ্গে সম্পূর্ণ সঙ্গতিপূর্ণ। এই প্রত্যাশা পূরণে প্রধানমন্ত্রী যদি পদক্ষেপ না নেন তাহলে হরতালের যে কর্মসূচি আমরা স্থগিত করলাম তা আবার ঘোষণা করা হবে। দেশ বাঁচাতে, মানুষ বাঁচাতে কঠোর আন্দোলন গড়ে তোলা ছাড়া আমাদের আর কোনো বিকল্প থাকবে না।

খালেদা জিয়া বলেন, হিংসা-বিদ্বেষ পরিহার করে আলোচনার মাধ্যমে সংকট নিরসনের শেষ সুযোগ গ্রহণের জন্য আমি প্রধানমন্ত্রীর প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সাভারের ঘটনায় বাংলাদেশের তৈরি পোশাক খাতে অর্ডার কমে যেতে পারে বলে আপনি মনে করেন?
4 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ৫
ফজর৫:০৬
যোহর১১:৪৯
আসর৩:৩৬
মাগরিব৫:১৪
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:২৬সূর্যাস্ত - ০৫:০৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :