The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ১ মে ২০১৩, ১৮ বৈশাখ ১৪২০, ১৯ জমাদিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ উত্তর কোরিয়ায় মার্কিন নাগরিকের ১৫ বছরের জেল | ভৈরবে প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের চেহলাম শুক্রবার | মুন্সীগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ | সাভার পৌর মেয়র রেফাত উল্লাহ বরখাস্ত | সাভারে ভবন ধস: মৃতের সংখ্যা বেড়ে ৪৩৩ | নির্দলীয় সরকারের দাবি মানলে সংলাপে যাবে বিএনপি: দুদু | রাজি থাকলে সংলাপ আয়োজনে পদক্ষেপ নেব: স্পিকার ড. শিরীন | দু'এক দিনের মধ্যে সংলাপের আনুষ্ঠানিক প্রস্তাব দিবে আওয়ামী লীগ: সৈয়দ আশরাফ | জামিন পেল আব্বাস-গয়েশ্বর-নোমান-রিজভী-আমান ও আলাল | খালেদা জিয়াকে সংলাপের আহ্বান প্রধানমন্ত্রীর | বিএনপি'র ৬ নেতার জামিন | সাভারের পৌর মেয়র রেফাত উল্লাহ বরখাস্ত

অনলাইন স্টোরেজে বাড়তি সুবিধা

ক্লাউড স্টোরেজ

ক্লাউড স্টোরেজ এখন ব্যবহার করে সকলেই। তবে ক্লাউড স্টোরেজের যে স্টোরেজ ছাড়াও বাড়তি বিভিন্ন ফিচার রয়েছে, সেটা জানেন না অনেকেই। ক্লাউড স্টোরেজকে কীভাবে নানা কাজে ব্যবহার করা যায় এবং স্টোরেজের ফাইলগুলোকে নিজের পছন্দমতো সাজিয়ে রাখা যায়, তার কিছু পদ্ধতি এই লেখায় জানাচ্ছেন তরিকুর রহমান সজীব

কম্পিউটার আর ইন্টারনেটের ব্যবহারে বেশ বড় ধরনের এক সংযোজনের নাম ক্লাউড কম্পিউটিং। ক্লাউডনির্ভর নানা ধরনের সেবা সামনের দিনগুলোতে প্রযুক্তি বিশ্বে রাজত্ব করবে—এমনটিই ধারণা করেন প্রযুক্তি বিশ্লেষকরা। ক্লাউডের এসব সেবার মধ্যে ক্লাউড অপারেটিং সিস্টেম থেকে শুরু করে প্রায় সব ধরনের কাজের উপযোগী সেবাই রয়েছে। ইতোমধ্যেই অবশ্য ক্লাউড স্টোরেজ সার্ভিস ছড়িয়ে পড়েছে প্রযুক্তি বিশ্বে, আর দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে এই সেবা। জরুরি ফাইলগুলো এখন ক্লাউডেই সংরক্ষণ করতে স্বাচ্ছন্দ্যবোধ করছেন গ্রাহকরা। ক্লাউড স্টোরেজে আগ্রহ দেখেই বড় বড় টেক কোম্পানিগুলো সবাই চালু করেছে এই সেবা।

ক্লাউড স্টোরেজে বাড়তি ফিচার

সাধারণ অর্থে ক্লাউড স্টোরেজ বলতে এমন সেবার কথা বুঝানো হয়, েযখানে ক্লাউডে ফাইল সংরক্ষণ করার সুবিধা রয়েছে। তবে নিছক ফাইল সংরক্ষণ করা ছাড়াও ক্লাউড স্টোরেজগুলোতে রয়েছে বাড়তি নানা ধরনের ফিচার। অনলাইন এবং অফলাইনে ক্লাউডে রাখা ফাইলগুলো এডিট করা, ইমেইল অ্যাটাচ করা, সামাজিক যোগাযোগের সাইটগুলোতে সরাসরি আপলোড করা কিংবা সামাজিক যোগাযোগের সাইট থেকে সরাসরি ক্লাউডে ডাউনলোড করা এরকম নানা ধরনের সুবিধা পাওয়া যায় ক্লাউড থেকে। নির্দিষ্ট অ্যাপ্লিকেশন ব্যবহার করে এই ধরনের কাজ করা যায় স্বয়ংক্রিয়ভাবেই। ক্লাউড স্টোরেজে এরকম নানা ফিচারের কিছু তলে ধরা হলো এই লেখায়।

পূর্বনির্ধারিত গন্তব্যে ফাইল

অনলাইনে নানা প্ল্যাটফর্মে আমরা নানা ধরনের ফাইল আপলোড করে থাকি। আবার অনলাইন থেকে প্রচুর ফাইল ডাউনলোড করেও থাকি। ক্লাউড সার্ভিসে এসব ফাইল সংরক্ষণ করতে আমাদের আবার ওই প্ল্যাটফর্মে গিয়ে আপলোড করতে হয়। তবে IFTTT সার্ভিস ব্যবহার করে অনলাইনে ব্যবহূত ফাইলগুলোকে স্বয়ংক্রিয়ভাবে পূর্বনির্ধারিত গন্তব্যে পাঠিয়ে দিতে পারেন। মনে করুন, ফেসবুকে যেসব ছবিতে আপনাকে ট্যাগ করা হবে, সেগুলো আপনি সংরক্ষণ করতে চান স্কাইড্রাইভে। কিংবা আপনার জি-মেইলে আসা ই-মেইলে অ্যাটাচ করা ফাইল জমা রাখতে চান বক্স অ্যাকাউন্টে। অথবা আপনার চাহিদা অনুযায়ী এরপর থেকে ফাইলগুলো স্বয়ংকিয়ভাবে সংরক্ষিত হয়ে যাবে আপনার ক্লাউড স্টোরেজগুলোতে। http://ifttt.com সাইটে গিয়ে বিনামূল্যে নিবন্ধন করে আপনার পছন্দমতো অপশনগুলো নির্বাচন করে দিন।

এক ইন্টারফেসেই সব ক্লাউড

বেশিরভাগ ক্লাউড ব্যবহারকারীরাই তাদের ক্লাউড স্টোরেজ হিসেবে একাধিক সার্ভিস ব্যবহার করে থাকে। যেমন, একই ব্যবহারকারীর যেমন ড্রপবক্সে অ্যাকাউন্ট রয়েছে, তেমনি গুগল ড্রাইভ স্কাইড্রাইভ, বক্স প্রভৃতি সার্ভিসেও রয়েছে অ্যাকাউন্ট। অনলাইনে এসব নানা সার্ভিসে নানা ধরনের ফাইল আপলোড করা থাকে। ফলে অনেক সময়েই হঠাত্ করে কোন ফাইলটি কোন ক্লাউডে রয়েছে, সেটা মনে করা শক্ত হয়ে পড়ে। এই ঝামেলা থেকে মুক্তি পেতেও রয়েছে অ্যাপ্লিকেশন। এরকম একটি অ্যাপ্লিকেশনের নাম হোজোকি। অনলাইন এই সার্ভিসে এক জায়গা থেকেই আপনি আপনার সবগুলো ক্লাউড অ্যাকাউন্টের যাবতীয় ফাইল দেখতে পারবেন। এখানে সবগুলো ক্লাউড স্টোরেজের সার্ভিসে ঢুকে পড়তে পারবেন। ক্লাউড স্টোরেজ ছাড়াও অনলাইন ক্যালেন্ডার বা অনলাইন টাস্ক সার্ভিসগুলো যুক্ত করা যায় এতে। এখন পর্যন্ত ৩১টি অনলাইন সার্ভিস সমর্থন করে এটি। http://hojoki.com সাইটে গিয়ে বিনামূল্যে ব্যবহার করতে পারেন হোজোকি।

ক্লাউডে ইমেল অ্যাটাচমেন্ট

ইমেইল অ্যাটাচমেন্টে অনেক ফাইল থাকে। সেগুলোকে ক্লাউডে জমা রাখতে হলে আলাদা করে আপলোড করতে হয়। তবে সরাসরি ই-মেইল করেও ফাইলগুলো জমা রাখা যায়। এভারনোট এবং সুগারসিংক সার্ভিসে রয়েছে প্রতিটি গ্রাহকের জন্য বিশেষ একটি ই-মেইল ঠিকানা। এই ঠিকানায় যেকোনো ই-মেইল পাঠালেই তাতে যুক্ত করা ফাইলগুলো সংরক্ষিত হয়ে যায় নিজ নিজ ক্লাউডে। ঠিক এইরকম গুগল ড্রাইভের জন্য একটি সার্ভিস হলো drv.io। [email protected] ঠিকানায় আপনার যেকোনো ইমেইল ঠিকানা থেকে একটি ইমেইল পাঠালেই এই সার্ভিসে নিবন্ধিত হয়ে যাবেন। এরপর আপনাকে ফিরতি মেইলে একটি কনফার্মেশন লিংক পাঠানো হবে। সেই লিংকে সেলে আপনি পাবেন আপনার নিজস্ব একটি ই-মেইল আইডি। শুরুতে যে ইে-মেইল অ্যাকাউন্ট থেকে ই-মেইল করলেই তাতে অ্যঅটাচ করা ফাইলগুলো স্বয়ংক্রিয়ভাবে আপনার গুগল ড্রাইভে জমা হয়ে যাবে। একইভাবে http://sendtodropbox.com গিয়ে নিবন্ধন করে ই-মেইল অ্যাটাচমেন্ট সংরক্ষণ করতে পারবেন ড্রপবক্সে।

ক্লাউড থেকে ক্লাউডে

ক্লাউডে নানা সার্ভিসে অ্যাকাউন্ট থাকলেও দেখা যায় অনেক সময় কোনো একটি স্টোরেজ ভর্তি হয়ে গেছে। সেক্ষেত্রে ওই ক্লাউডের ফাইল অন্য ক্লাউডে স্থানান্তর করার প্রয়োজন হতে পারে। কিন্তু এত ফাইল ধরে ধরে এক ক্লাউড থেকে অন্য ক্লাউডে স্থানান্তর করাটা কম ঝক্কির বিষয় নয়। তবে এই ঝক্কি-ঝামেলা থেকে মুক্তি দিতেই রয়েছে 'মুভার' নামের বিশেষ একটি অনলাইন সার্ভিস। বিনামূল্যের এই অনলাইন অ্যাপ্লিকেশন ব্যবহার করে আপনি সহজেই এক ক্লাউড স্টোরেজ থেকে অন্য ক্লাউড স্টোরেজে ফাইল স্থানান্তর করে নিতে পারবেন। ড্রপবক্স, গুগল ড্রাইভ, বক্স, এফটিপি, এসথ্রি, মাইএসকিউএল, ওয়েবডেভ, স্মাগমাগ, স্কাইড্রাইভ, সুগারথিংক, প্রভৃতি সার্ভিস সমর্থন করে এই সার্ভিসটি। http://mover.io সাইটে গিয়ে নিবন্ধিত হতে পারবেন এই সার্ভিসে।

ডাউনলোড থেকে ক্লাউডে

ওয়েব ব্রাউজার থেকে যেকোনো ফাইল ডাউনলোড করা হলে সেগুলো ডিফল্ট হিসেবে পিসির ডাউনলোড ফোল্ডারেই জমা হয়ে থাকে। তবে আপনার ওয়েব ব্রাউজারের সেটিংস থেকেই ডাউনলোড করা ফাইলগুলো সরাসরি পৌঁছে দিতে পারবেন আপনার ক্লাউড ড্রাইভে। প্রতিটি ক্লাউড স্টোরেজ সার্ভিসের জন্যই পিসিতে রয়েছে একটি সংশ্লিষ্ট ফোল্ডার, যে ফোল্ডারে রাখা সব ফাইল স্বয়ংক্রিয়ভাবে সিনক্রোনাইজ হয়ে যায় ক্লাউড স্টোরেজের সাথে। ওয়েব ব্রাউজারের সেটিং থেকে ডাউনলোড করা ফাইলের গন্তব্য হিসেবে সেই ফোল্ডারটি নির্বাচন করে দিলেই ব্রাউজার দিয়ে ডাউনলোড করা সব ফাইল জমা হবে সেই ফোল্ডারে এবং প্রকারান্তরে স্বয়ংক্রিয়ভাবেই সেগুলো জমা হবে ক্লাউডে।

জিমেইল অ্যাটাচমেন্ট জমা করুন ক্লাউডে

নির্দিষ্ট সার্ভিস ব্যবহার করে ইমেইল ফরোয়ার্ড করে ক্লাউডে অ্যাটাচ করা ফাইলগুলো পাঠিয়ে দেওয়ার কথা আগেই বলা হয়েছে। তবে জিমেইল যারা ব্যবহার করে থাকেন, তারা আরও সহজে এই কাজটি করতে পারেন মাত্র এক ক্লিকেই। http://attachments.me সাইটে গিয়ে নিবন্ধন করে এই সুবিধা উপভোগ করতে পারবেন। গুগল ক্রোম এবং মজিলা ফায়ারফক্স ওয়েব ব্রাউজারের জন্য এর এক্সটেনশন/প্লাগ-ইন রয়েছে। এগুলো ব্যবাহর করে আপনার জিমেইলে অ্যাটাচ করা যেকোনো ফাইল পাঠিয়ে দিতে পারবেন বক্স, ড্রপবক্স, গুগল ড্রাইভ কিংবা স্কাইড্রাইভে। আপনার পূর্বনির্ধারিত সেটিং অনুযায়ী এক ক্লিকে ফাইলগুলো আপনার কাঙ্ক্ষিত ক্লাউডে চলে যাবে। শুধু তাই নয়, নির্দিষ্ট কোনো ই-মেইল ঠিকানা থেকে আগত ফাইল নির্দিষ্ট কোনো ক্লাউড ড্রাইভে সংরক্ষণ করার সুবিধাও আপনি পাবেন।

ক্লাউডে বাড়তি স্পেস

বিনামূল্যের ক্লাউডে ড্রাইভগুলোতে ২ থেকে ৫ গিগাবাইট পর্যন্ত স্টোরেজ দেওয়অ হয়। গুগল ড্রাইভ ও স্কাইড্রাইভে রয়েছে ৫ গিগাবাইট করে স্টোরেজ। এই স্টোরেজ বাড়িয়ে নিতে হলে অর্থ খরচ করতে হবে। তবে ড্রপবক্স কিংবা সুগারসিংক সার্ভিসে সুযোগ রয়েছে অর্থ খরচ না করেই স্টোরেজ বাড়িয়ে নেওয়া। সুগারসিংকে প্রাথমিকভাবে ৫ গিগাবাইট ফ্রি স্টোরেজ দেওয়া হয়। তবে বন্ধুদের মধ্যে সুগারসিংকের সার্ভিস ছড়িয়ে দিতে পারলে বাড়তি স্টোরেজ পাওয়া যায়। আপনার রেফারেন্সে প্রতিটি সুগারসিংক অ্যাকাউন্টের জন্য আপনি পাবেন ৫০০ মেগাবাইট স্টোরেজ। আবার ড্রপবক্সে শুরুতে দেওয়অ হয় ২ গিগাবাইট ফ্রি স্টোরেজ। ফেসবুক/টুইটারে ড্রপবক্সে ছড়িয়ে দেওয়া, রেফারেন্স অ্যঅকাউন্ট প্রভৃতি কাজের জন্য এই স্টোরেজ বাড়িয়ে নিতে পারবেন।

শীর্ষ দশটি ক্লাউড স্টোরেজ

১. গুগল ড্রাইভ (drive.google.com)

২. ড্রপবক্স (www.dropbox.com)

৩. স্কাইড্রাইভ (skydrive.live.com)

৪. আইক্লাউড (www.icloud.com)

৫. অ্যামাজন ক্লাউড (www.amazon.com/gp/drive)

৬. সুগারসিংক (www.sugarsync.com)

৭. উবুন্টু ওয়ান (one.ubuntu.com)

৮. বক্স (www.box.com)

৯. মেগা (mega.conz)

১০. কপি (www.copy.com)

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সাভারের ঘটনায় বাংলাদেশের তৈরি পোশাক খাতে অর্ডার কমে যেতে পারে বলে আপনি মনে করেন?
1 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
মার্চ - ৩০
ফজর৪:৩৭
যোহর১২:০৪
আসর৪:৩০
মাগরিব৬:১৭
এশা৭:৩০
সূর্যোদয় - ৫:৫৩সূর্যাস্ত - ০৬:১২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :