The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ৪ মে ২০১৩, ২১ বৈশাখ ১৪২০, ২২ জমাদিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ ৪৮ ঘণ্টার মধ্যে নির্দলীয় সরকার ঘোষণা দেয়ার আল্টিমেটাম : মতিঝিলে ১৮ দলের সমাবেশে খালেদা জিয়া | প্রধানমন্ত্রীর বক্তব্য অন্তসারশূন্য, অবরোধ হবেই: হেফাজত | দয়া করে আর মানুষ হত্যা করবেন না: খালেদা জিয়ার উদ্দেশে প্রধানমন্ত্রী

গুয়াতেমালার চার শহরে জরুরি অবস্থা জারি

রয়টার্স

গুয়াতেমালার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় চারটি শহরে বৃহস্পতিবার থেকে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এতে করে ওই শহরগুলোতে নাগরিকদের সাংবিধানিক অধিকার স্থগিত হয়ে গেছে। গত কয়েক সপ্তাহ ধরে ওই অঞ্চলগুলোতে প্রস্তাবিত রৌপ্যখনি নিয়ে প্রাণঘাতী বিক্ষোভ ছড়িয়ে পড়ায় সরকার এই জরুরি অবস্থা জারি করে। এরফলে ওই অঞ্চলগুলোর অধিবাসীরা কোনো সমাবেশ করতে পারবেন না এবং যে কাউকে অভিযোগ ছাড়াই গ্রেপ্তার বা আটক করতে পারবে নিরাপত্তা কর্তৃপক্ষ।

কানাডাভিত্তিক খনি প্রতিষ্ঠান তাওয়ে রিসোর্স ইনকর্পোরেশনের পাশে প্রস্তাবিত ওই খনিকে লক্ষ্য করে বিক্ষোভে দু'জন নিহত হয়। বিক্ষোভ ঠেকাতে দেশটির প্রেসিডেন্ট ওত্তো পেরেজ জরুরি অবস্থা ঘোষণা করেন। গত শনিবার ওই খনি কোম্পানির নিরাপত্তারক্ষীরা বিক্ষোভকারীদের হটাতে গুলি ছুঁড়লে ৬ বিক্ষোভকারী আহত হয় বলে গুয়াতেমালার স্বরাষ্ট্রমন্ত্রী মাউরিসিও লোপেজ জানিয়েছেন। বিক্ষোভকারীদের দাবি প্রস্তাবিত এস্কোবাল রৌপ্যখনি চালু হলে তা নিকটবর্তী সান রাফায়েল লাস ফ্লোরেসের পানিকে দূষিত করবে। ফলে তা বন্ধের দাবিতে বিক্ষোভকারীরা রবিবার ২৩ পুলিশ কর্মকর্তাকে অপহরণ করে বলে লোপেজ জানিয়েছেন। পুলিশ তাদের অপহূত সহকর্মীদের উদ্ধারে সোমবার অভিযান চালালে এক পুলিশ কর্মকর্তা ও এক বিক্ষোভকারী গোলাগুলিতে নিহত হন বলে লোপেজ নিশ্চিত করেন। জরুরি অবস্থা জারির কারণ প্রসঙ্গে প্রেসিডেন্ট পিরেজ সাংবাদিকদের বলেন, আমি এই অবস্থা চলতে দিতে পারি না। ছয়মাস ধরে অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের সঙ্গে ওই অঞ্চলগুলোতে তদন্ত চালিয়ে আমরা নানা ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডের খোঁজ পেয়েছি।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি বলেছে, তত্ত্বাবধায়ক সরকারের দাবি মেনে নিলে প্রধানমন্ত্রীর আলোচনায় বসার আহ্বানে সাড়া দেবে। দলটির এই সিদ্ধান্ত যৌক্তিক বলে মনে করেন?
2 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ২৭
ফজর৪:৩৩
যোহর১১:৫০
আসর৪:১০
মাগরিব৫:৫৩
এশা৭:০৬
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৪৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :