The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ৪ মে ২০১৩, ২১ বৈশাখ ১৪২০, ২২ জমাদিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ ৪৮ ঘণ্টার মধ্যে নির্দলীয় সরকার ঘোষণা দেয়ার আল্টিমেটাম : মতিঝিলে ১৮ দলের সমাবেশে খালেদা জিয়া | প্রধানমন্ত্রীর বক্তব্য অন্তসারশূন্য, অবরোধ হবেই: হেফাজত | দয়া করে আর মানুষ হত্যা করবেন না: খালেদা জিয়ার উদ্দেশে প্রধানমন্ত্রী

আজ মতিঝিলে ১৮ দলের সমাবেশ

আল্টিমেটাম দেবেন খালেদা জিয়া

শামছুদ্দীন আহমেদ

বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ঢাকা সমাবেশ অনুষ্ঠিত হবে আজ শনিবার। রাজধানীর মতিঝিল শাপলা চত্বরে বিকাল ৩টায় এই সমাবেশ অনুষ্ঠিত হবে। ঢাকা মহানগর পুলিশ ১৩ শর্তে গতকাল শুক্রবার এ সমাবেশের অনুমতি দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল গণভবনে সাংবাদিক সম্মেলনে সব দলের নির্বাচিত এমপিদের নিয়ে নির্বাচনকালীন অন্তর্বর্তী সরকার গঠনের যে প্রস্তাব দিয়েছেন, সে সম্পর্কে আজকের সমাবেশে জবাব দেবেন বিরোধী দলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। প্রধানমন্ত্রীর সংলাপের আহ্বান সম্পর্কেও তিনি দল ও জোটের অবস্থান ব্যক্ত করবেন। জানা গেছে, আজকের সমাবেশ থেকে আগামী জাতীয় সংসদ নির্বাচনকালীন নির্দলীয় সরকার ব্যবস্থা পুনর্বহালের আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে সংলাপের উদ্যোগ নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানাবেন ১৮ দলীয় জোট নেত্রী খালেদা জিয়া। একইসঙ্গে এই দাবি মেনে নেয়ার জন্য তিনি সরকারকে দ্বিতীয় দফায় আল্টিমেটাম দিয়ে সময়সীমা বেঁধে দিতে পারেন। এছাড়াও নির্দলীয় সরকারের দাবি আদায়ে বিভাগীয় শহরগুলোতে মহাসমাবেশসহ একগুচ্ছ কর্মসূচি ঘোষণা করতে পারেন বিএনপি চেয়ারপারসন।

উল্লেখ্য, এর আগে গত বছরের ১২ এপ্রিল ঢাকায় অনুষ্ঠিত জনসমাবেশ থেকে তত্ত্বাবধায়ক পুনর্বহালে সরকারকে ঐ বছরের ৩০ জুন পর্যন্ত সময় বেঁধে দিয়ে প্রথমবারের মত আল্টিমেটাম দেন খালেদা জিয়া। সাভার ট্র্যাজেডির ঘটনায় সরকারের ব্যর্থতার প্রতিবাদ এবং আটক নেতাদের মুক্তি, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন ও সরকারের পদত্যাগের দাবিতে আজকের এই সমাবেশ করছে বিরোধী দলীয় জোট। গত ২৮ এপ্রিল খালেদা জিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত ১৮ দলীয় জোটের বৈঠকে এ সমাবেশ করার সিদ্ধান্ত হয়।

সাভারের উদ্ধার কাজ নির্বিঘ্নে করতে এবং ঢাকাসহ বিভিন্ন হাসপাতালে চিকিত্সাধীনদের চিকিত্সা কাজে যেন কোনো ব্যাঘাত না ঘটে সেজন্য আজকের সমাবেশ স্থগিত করতে গতকাল সাংবাদিক সম্মেলনে বিরোধী দলের প্রতি অনুরোধ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিএনপিসূত্রে জানা গেছে, সংলাপের কথা বললেও নির্দলীয় সরকারের বিষয়ে প্রধানমন্ত্রী খুব একটা ইতিবাচক মনোভাব না দেখানোর কারণে আজকের সমাবেশ করার সিদ্ধান্তে অটল রয়েছে ১৮ দল।

১৮ দলীয় জোটের একাধিক সূত্রে জানা গেছে, আজকের সমাবেশ থেকে রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধ, ঢাকা ঘেরাও এবং ৬০ ঘণ্টার টানা হরতাল, জেলা-উপজেলা পর্যায়ে গণসংযোগ, মানববন্ধন, গণঅনশন ও বিক্ষোভ মিছিল-সমাবেশসহ মে মাসব্যাপী 'গরম' কর্মসূচি ঘোষণার কথা ছিল। তবে অনেকটা আকস্মিকভাবে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী সংলাপের আহ্বান এবং সংলাপের আমন্ত্রণ জানিয়ে দু'একদিনের মধ্যেই চিঠি দেয়ার কথা জানানোর কারণে কর্মসূচি নিয়ে দ্বিধাদ্বন্দ্বে পড়েছে বিএনপি। সংলাপের একধরনের আবহ সৃষ্টি হওয়ায় এবং প্রধানমন্ত্রীর গতকালের সাংবাদিক সম্মেলনের বক্তব্য নিয়ে গতরাতেই দলের জ্যেষ্ঠ নেতাদের নিয়ে বৈঠক করেছেন খালেদা জিয়া। বিএনপির কয়েকজন নেতার সঙ্গে গতকাল আলাপ করে জানা গেছে, তারা মনে করছেন-সরকার আসলে নির্দলীয় সরকারের দাবি মেনে নেবে না। সংলাপের আবহ তৈরির নামে সময়ক্ষেপণের কৌশল নিয়েছে সরকার। তাছাড়া তত্ত্বাবধায়কের দাবি মেনে নেয়ার আগাম ঘোষণা না দিয়ে এই সংলাপ আয়োজনের নেপথ্যে সরকারের ভিন্ন কোনো পরিকল্পনা থাকতে পারে বলেও সন্দেহ করছে বিএনপিসহ ১৮ দল।

১৮ দলের আজকের সমাবেশকে মহাসমাবেশে পরিণত করার লক্ষ্যে ব্যাপক প্রস্তুতি নিয়েছে ১৮ দলীয় জোট। এতে বিপুলসংখ্যক নেতা-কর্মী ও সমর্থকের অংশগ্রহণ নিশ্চিত করতে গত কয়েকদিন ধরে তাদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন বিএনপিসহ ১৮ দলের বিভিন্ন পর্যায়ের নেতারা। রাজধানীর প্রতিটি ওয়ার্ড ও পাড়া-মহল্লা ছাড়াও ঢাকার আশপাশের এলাকাগুলো থেকেও বিপুল সংখ্যক নেতা-কর্মীর সমাগম ঘটানোর প্রস্তুতি নেয়া হয়েছে বলে গতকাল ইত্তেফাককে জানান ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক সাদেক হোসেন খোকা। প্রধানমন্ত্রীর সাংবাদিক সম্মেলন শেষ হবার পর গতকাল সন্ধ্যায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু সাংবাদিকদের বলেন, আজকের সমাবেশ হবে স্মরণকালের বৃহত্তম জনসমাবেশ। এজন্য সর্বাত্মক প্রস্তুতি নেয়া হয়েছে। তিনি অভিযোগ করেন, সমাবেশে যেন বিপুল লোকের সমাগম ঘটতে না পারে সেজন্য সরকার পরিবহন বন্ধ করে দিচ্ছে। এদিকে সমাবেশকে সুশৃঙ্খল করতে ১৮ দলীয় জোটের পক্ষ থেকে একটি নিরাপত্তা ও ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়েছে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি বলেছে, তত্ত্বাবধায়ক সরকারের দাবি মেনে নিলে প্রধানমন্ত্রীর আলোচনায় বসার আহ্বানে সাড়া দেবে। দলটির এই সিদ্ধান্ত যৌক্তিক বলে মনে করেন?
9 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১
ফজর৫:০৪
যোহর১১:৪৮
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২৪সূর্যাস্ত - ০৫:০৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :