The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ৪ মে ২০১৩, ২১ বৈশাখ ১৪২০, ২২ জমাদিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ ৪৮ ঘণ্টার মধ্যে নির্দলীয় সরকার ঘোষণা দেয়ার আল্টিমেটাম : মতিঝিলে ১৮ দলের সমাবেশে খালেদা জিয়া | প্রধানমন্ত্রীর বক্তব্য অন্তসারশূন্য, অবরোধ হবেই: হেফাজত | দয়া করে আর মানুষ হত্যা করবেন না: খালেদা জিয়ার উদ্দেশে প্রধানমন্ত্রী

ঝিনাইদহে ৮ বছরে ৪০৬ জন যক্ষ্মায় মারা গেছে

ভ্রাম্যমাণ প্রতিনিধি

যক্ষ্মা সনাক্তকরণ ও চিকিত্সা সেবা এখন মানুষের দোরগোড়ায় পৌঁছে গেলেও গত ৮ বছরে ঝিনাইদহ জেলাতে চিকিত্সাধীন ৪শ' ৬ জন যক্ষ্মা রোগী মারা গেছে। যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির আওতার বাইরেও যক্ষ্মা রোগী মারা গেছে। তার তথ্য অবশ্য জানা যায়নি। মঙ্গলবার ঝিনাইদহ নার্সিং ট্রেনিং সেন্টার মিলনায়তনে 'যক্ষ্মা নিয়ন্ত্রণ কার্যক্রম: সর্বস্তরের মানুষের অংশগ্রহণ শীর্ষক' এক গোলটেবিল আলাচনায় তথ্য-উপাত্ত থেকে এ তথ্য পাওয়া যায়। স্বাস্থ্য অধিদপ্তর ও ব্র্যাক এ গোলটেবিল বৈঠকের আয়োজন করে।

ব্র্যাকের প্রীতিরঞ্জন দত্ত উত্থাপিত মূল প্রবন্ধ থেকে জানা যায়, ১৯৯৩ সালে যক্ষ্মা চিকিত্সায় সরকারের সাথে ৪৩টি এনজিও কাজ করছে। এ কর্মসূচির আওতায় ২০০৪ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত ঝিনাইদহ জেলায় ১০ হাজার ৪শ' ৯৬ জন যক্ষ্মা রোগিকে সনাক্ত করা হয়। এরমধ্যে ৪শ' ৬ জন মারা যায়। আর ৯ হাজার ৬শ' ১৮জন চিকিত্সায় রোগ নিরাময় হয়। বর্তমানে যক্ষ্মা সম্পূর্ণ নিরাময়যোগ্য রোগ। ৬ থেকে ৯ মাস নিয়মিত ওষুধ খেলে রোগ সেরে যায়। আর ডটস পদ্ধতিতে বিনামূল্যে যক্ষ্মার চিকিত্সা দেয়া হয়।

যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির অধীন ২০১১ সালেই এক লাখ ৫৫ হাজার ৫৬৪ জন যক্ষ্মা রোগী সনাক্ত হয়েছে। বিনামূল্যে চিকিত্সা সেবার জন্য বাংলাদেশে যক্ষ্মায় আক্রান্তের সংখ্যা ও মৃত্যু হার কমে গেছে। বর্তমানে বাংলাদেশে বছরে প্রায় ৬৫ হাজার মানুষ যক্ষ্মায় মারা যায়।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি বলেছে, তত্ত্বাবধায়ক সরকারের দাবি মেনে নিলে প্রধানমন্ত্রীর আলোচনায় বসার আহ্বানে সাড়া দেবে। দলটির এই সিদ্ধান্ত যৌক্তিক বলে মনে করেন?
1 + 4 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ২৬
ফজর৫:০১
যোহর১১:৪৬
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩০
সূর্যোদয় - ৬:২০সূর্যাস্ত - ০৫:০৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :