The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ৪ মে ২০১৩, ২১ বৈশাখ ১৪২০, ২২ জমাদিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ ৪৮ ঘণ্টার মধ্যে নির্দলীয় সরকার ঘোষণা দেয়ার আল্টিমেটাম : মতিঝিলে ১৮ দলের সমাবেশে খালেদা জিয়া | প্রধানমন্ত্রীর বক্তব্য অন্তসারশূন্য, অবরোধ হবেই: হেফাজত | দয়া করে আর মানুষ হত্যা করবেন না: খালেদা জিয়ার উদ্দেশে প্রধানমন্ত্রী

বিভিন্নস্থানে ভবন ধসে পড়ার আশঙ্কা

ইত্তেফাক ডেস্ক

সাভারের রানা প্লাজায় ধসের ঘটনায় দেশব্যাপী আতঙ্ক ছড়িয়ে পড়েছে। মূলত পরিত্যক্ত ভবনসমূহ যাদের কর্মস্থল কিংবা বাসস্থান তাদের মধ্যে এই আতঙ্ক প্রকট। এই সম্পর্কিত প্রতিবেদন পাঠিয়েছেন আমাদের প্রতিনিধি ও সংবাদদাতারা।

আক্কেলপুর (জয়পুরহাট)

শ্রেণিকক্ষ স্বল্পতার কারণে জয়পুরহাটের আক্কেলপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ঝুঁকিপূর্ণ ভবনে তিনটি শ্রেণির শিক্ষার্থীদের পাঠদান করানো হচ্ছিল। মঙ্গলবার পাঠদান চলাকালে ওই ভবনের দ্বিতীয় শ্রেণির ছাদের বিমের একাংশের পলেস্তারা খুলে বেঞ্চের ওপর পড়ে। অল্পের জন্য দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায় কয়েকজন শিক্ষার্থী। এ ঘটনায় শিক্ষক ও শিক্ষার্থীদের ভবন ধসের আতঙ্ক বিরাজ করছে। এ ঘটনার পর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ওই ভবনে পাঠদান বন্ধের নির্দেশ দিয়েছেন। বিদ্যালয়ের পিছনে ফাটল ধরেছে। মডেল প্রাথমিক বিদ্যালয় সূত্রে জানা গেছে, ২০০৭ সালে তত্কালীন উপজেলা প্রকৌশলী গোলাম আযম ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছিলেন। ২০০৮-২০০৯ অর্থবছরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের উদ্যোগে বন্যায় ক্ষতিগ্রস্ত প্রকল্পের আওতায় বিদ্যালয়ে চার কক্ষবিশিষ্ট নতুন একটি ভবন করা হয়। ঝুঁকিপূর্ণ পুরাতন ভবনেই শিক্ষার্থীদের ক্লাস করানো হচ্ছে।

ভাঙ্গুড়া (পাবনা)

পাবনার ভাঙ্গুড়া থানা ভবন ও পুলিশ ব্যারাকের বিভিন্ স্থানে ফাটল দেখা দেয়ায় যে কোন সময় ধসে প্রাণহানির আশংকা দেখা দিয়েছে। ৫০ বছর আগে নির্মিত কো-অপারেটিভ সোসাইটির বিলুপ্ত সমবায় ব্যাংকের জীর্ণ একটি ভাড়াটিয়া দ্বিতল ভবন ও গুদাম ঘরে ভাঙ্গুড়া থানা পুলিশের কাজ চলছে। ১৯৮৩ সালে ভাঙ্গুড়া উপজেলা প্রতিষ্ঠার পর থেকে এখানেই অস্থায়ী পুলিশ স্টেশনের কার্যালয় স্থাপিত হয়। ্এর পরও চলে গেছে ৩০টি বছর। অথচ ভাঙ্গুড়া থানার নিজস্ব ভবন নির্মিত হয়নি। এমনকি থানা কমপ্লেক্স নির্মাণের জায়গা পর্যন্ত নির্ধারণ করা হয়নি।

দামুড়হুদা (চুয়াডাঙ্গা)

দামুড়হুদার দর্শনা কাস্টমসের শতাধিক আবাসিক কোয়ার্টার এবং দামুড়হুদা উপজেলার সরকারি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ভবন পরিত্যক্ত ঘোষণা এবং ফাটল দেখা দেয়ার পরেও অফিসিয়াল কার্যক্রম অবাধে চলছে। যেকোন সময় সাভার ট্রাজেডির মতো ঘটনা ঘটতে পারে। দামুড়হুদা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে উপজেলা কৃষি অফিস, পরিসংখ্যান অফিস, প্রাণি সম্পদ অফিস, বড়বলদিয়া মাধ্যমিক বিদ্যালয়, মাথাভাঙ্গা ব্রীজ, জয়রামপুর স্বাস্থ্য কেন্দ্র, রামনগর তফসিল অফিস, দর্শনা ইমিগ্রেশন পুলিশের আবাসিক কোয়ার্টার এবং দর্শনা কাস্টমসের ১১৯টি কোয়ার্টার পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। দর্শনা কাস্টমসের এসিসটেন্ট কমিশনার (এসি) বজলুর রশিদ জানান, কাস্টমসের কোয়ার্টারগুলো ১৯৫২ সালের দিকে নির্মাণ করা হয়েছিল এবং ১৯৯৬ সালের দিকে তা পরিত্যক্ত ঘোষণা করা হলেও এখনও পর্যন্ত সে কোয়ার্টারগুলোতে অফিসিয়াল কার্যক্রমসহ আবাসিক হিসাবেও ব্যবহার করা হচ্ছে।

নওগাঁ

নওগাঁ শহরের ব্যস্ততম মার্কেটসহ বিভিন্ন স্থানে অর্ধশতাধিক ভবন ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকলেও সরকারিভাবে ভেঙ্গে ফেলার কোন উদ্যোগ নেই। এসব ভবন ধসে যে কোন মুহূর্তে দুর্ঘটনার আশংকা করছেন শহরবাসী। আর সরকারিভাবে কোন তদারকি না থাকায় পরিত্যক্ত, পুরাতন, নির্মাণ ত্রুটিযুক্ত, ফাটলধরা ঝুঁকিপূর্ণ ওইসব ভবনে পরিবার নিয়ে বছরের পর বছর ধরে বসবাস করছে সাধারণ মানুষ । সরেজমিনে দেখা গেছে, শহরের বজরংলাল আগরওয়ালার বাসভবন, বদরী প্রসাদ আগরওয়ালার বাসভবন, পুরাতন এ্যাডভোকেট বার ভবন, সোনালী ব্যাংক ভবন, কিশোর আগরওয়ালের ভবন, কাজী ভবন, ভবানী ভান্ডার, জেলা সমবায় অফিসারের কার্যালয়সহ প্রায় ৫০টি ভবন ও ৩টি মার্কেট অত্যন্ত ঝুঁকিপূর্ণ। নওগাঁ পৌরসভা নির্বাহী প্রকৌশলী গুরুদাস দত্ত জানান, শহরের প্রায় ৫০টি ভবন ও ৩টি মার্কেটকে ঝুঁকিপূর্ণ হিসেবে সনাক্ত করে এসব ভবন ভেঙে ফেলা ও অপসারণের জন্য সংশ্লিষ্টদের নোটিস দিয়েছে নওগাঁ পৌরসভা।

রাজীবপুর (কুড়িগ্রাম)

একতলা ভবনের ছাদে ও বিমে একাধিক স্থানে ফাটল দেখা দেয়ার কারণে ৩ বছর পূর্বে ভবন দু'টি পরিত্যক্ত ঘোষণা করা হয়। কিন্তু স্কুলে কক্ষের অভাবে জীবনের ঝুঁকি নিয়ে পরিত্যক্ত ওই ভবন দু'টিতে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। কুড়িগ্রামের রৌমারী উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান কাশিয়াবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও যাদুচর নতুন গ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় দু'টির চিত্র এটি। কাশিয়াবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দু'কক্ষবিশিষ্ট একতলা ভবনটি গত ২০১১ সালে পরিত্যক্ত ঘোষণা করা হয় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে। কিন্তু প্রায় ৭শ' শিক্ষার্থীর জন্য প্রয়োজনীয় কক্ষ না থাকায় শিক্ষকরা বাধ্য হয়ে পরিত্যক্ত ভবন ব্যবহার করে।

সখীপুর (টাঙ্গাইল)

টাঙ্গাইলের সখীপুরে ১৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১৫টি পাকা ভবন ঝুঁকিপূর্ণ হিসেবে অনেক আগেই চিহ্নিত করেছে সখীপুর স্থানীয় প্রকৌশল বিভাগ। এর পরেও ওইসব বিদ্যালয়ে প্রায় ৪ হাজার শিশু শিক্ষার্থী জীবনের ঝুঁকি নিয়ে পড়াশোনা করছে। সমপ্রতি সাভারে ভবন ধসের ঘটনায় ওইসব বিদ্যালয়ের শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীরা আরও বেশি আতঙ্কে ভুগছে। দক্ষিণ ঘোনারচালা রেজিঃ প্রাথমিক বিদ্যালয়ে সরেজমিন ঘুরে দেখা যায়, ওই বিদ্যালয়ের ছাদসহ ভবনের বিভিন্ন স্থানে ফাটল দেখা দিয়েছে। যে কোন সময় ওই ভবনটি ধসে যেতে পারে বলে প্রধান শিক্ষক গিয়াসউদ্দিন জানান।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি বলেছে, তত্ত্বাবধায়ক সরকারের দাবি মেনে নিলে প্রধানমন্ত্রীর আলোচনায় বসার আহ্বানে সাড়া দেবে। দলটির এই সিদ্ধান্ত যৌক্তিক বলে মনে করেন?
9 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ২৬
ফজর৫:০১
যোহর১১:৪৬
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩০
সূর্যোদয় - ৬:২০সূর্যাস্ত - ০৫:০৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :