The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ৪ মে ২০১৩, ২১ বৈশাখ ১৪২০, ২২ জমাদিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ ৪৮ ঘণ্টার মধ্যে নির্দলীয় সরকার ঘোষণা দেয়ার আল্টিমেটাম : মতিঝিলে ১৮ দলের সমাবেশে খালেদা জিয়া | প্রধানমন্ত্রীর বক্তব্য অন্তসারশূন্য, অবরোধ হবেই: হেফাজত | দয়া করে আর মানুষ হত্যা করবেন না: খালেদা জিয়ার উদ্দেশে প্রধানমন্ত্রী

চুলপড়া সমস্যা-৩১

ডায়েটিং থেকে চুল পড়তে পারে

আজকাল প্রচুর তরুণ-তরুণী ছেলে মেয়েরা আসছে চুলপড়া সমস্যা নিয়ে। একেবারে অবিশ্বাস্য যে স্কুলে পড়া ছেলে মেয়েরাও আছে চুলপড়া রোগীদের তালিকায়। ১৪/১৫ বছরের ছেলে-মেয়েদের চুলপড়া সমস্যা থাকলে তা অবশ্যই উদ্বেগের কারণ হবে এটা নি:সন্দেহে। আমি সব সময় বলে আসছি চুলপড়া কোন রোগ নয়। সাধারণত: যেসব কারণে চুল পড়ে তম্মধ্যে রয়েছে বংশগত, হরমোনাল সমস্যা, কনট্রাস্পেটিভ জাতীয় ওষুষ সেবন, এন্টিবায়োটিক, ইনফেকশন, মাথার ত্বকে প্রদাহ, খুসকি, প্রবল মানসিক চাপ, লবণাক্ত ও আয়রণযুক্ত পানি এবং আকষ্মিক ডায়েটিং ইত্যাদি চুলপড়ার অন্যতম কারণ।

এছাড়া আমি সব সময় বলে থাকি চুলপড়ার কোন স্থায়ী সমাধান নেই। চুলপড়ার কারণ সনাক্ত করে যথাযথ চিকিত্সা দেয়া গেলে অবশ্যই চুলপড়া সমস্যার উন্নতি হয়। তবে আজকাল বেশীরভাগ ক্ষেত্রে রোগীরা চুলপড়া সমস্যার চিকিত্সার ক্ষেত্রে ভুল চিকিত্সার অথবা অপ্রয়োজনীয় চিকিত্সার শিকার হন।

এছাড়া তথাকথিত কিছু হারবাল ও অ্যারোমা থেরাপিস্টদের পক্ষেও চুলপড়া সমস্যার চিকিত্সার নামে চলছে এক ধরণের অপচিকিত্সা। প্রতারণার আশ্রয় নেয় অনেকে। তাই চুলপড়ার ক্ষেত্রে বুঝে শুনে চিকিত্সা নেয়া উচিত। শতকরা ৯০/৯৫ ভাগ ক্ষেত্রে চুলের সঠিক পরিচর্যার মাধ্যমে চুলপড়া সমস্যা দুর করা যায়। কোন ধরণের ওষুধের প্রয়োজন হয় না।

তবে ইদানিং অনেক তরুণ-তরুণী, নারী-পুরুষ শরীরের ওজন কমাতে এবং বডি স্লিম রাখতে বড় ধরণের ডায়েটিং করেন। ফলে শরীরে মাইক্রোনিউট্রিয়েন্টের তীব্র অভাব দেখা দেয়। শরীর দুর্বল হয়ে পড়ে। রক্ত শূণ্যতা দেখা দেয় এবং মারাত্মক আকারে চুলপড়তে থাকে। তাই তীব্র ডায়েটিং করা উচিত নয়। ডায়েটিং করলে অবশ্যই শরীরের ক্যালরি ঠিক রাখতে হবে। একজন সুস্থ নারী পুরুষের দৈনিক ২৫০০-৩০০০ ক্যালরি খাদ্য শক্তি প্রয়োজন। আর যারা ডায়েটিং করেন তাদের খাদ্য তালিকায় দৈনিক ১০০০-১২০০ কিলো ক্যালরির বেশি থাকেনা। ফলে শরীরে অন্যান্য উপসর্গের পাশাপাশি চুলপড়া সমস্যা দেখা দেয়। তাই যারা ওজন কমাতে ডায়েটিং করবেন তাদের অবশ্যই প্রয়োজনীয় ক্যালরি গ্রহণ করতে হবে।

শুধু ডায়েটিং করলেই চুল পড়ে তাই নয়, ফাস্টফুড, টিনজাত খাবার ও কোমলপানীয় পানেও চুলপড়া সমস্যা বেড়ে যেতে পারে। বিশেষ করে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী ও অল্প বয়সের তরুণ-তরুণীদের চুলপড়ার অন্যতম কারণ হচ্ছে শাক-সবজি ও ফলমূল আহারে অনিহা এবং বিপরীতে প্রতিদিন ফার্স্টফুড ও কোমলপানীয় পান করতে অভ্যস্থ হওয়া। এছাড়া শুধুমাত্র চিকেন ছাড়া অন্যকোন প্রোটিন খেতে চায়না ছেলে-মেয়েরা। ফলে শরীরে প্রোটিনের অভাব দেখা দেয়। এটাও তাদের চুলপড়ার একটি বড় কারণ।

++ডা: মোড়ল নজরুলইসলাম

চুলপড়া, চর্মরোগ ও এলার্জি এবং

যৌন সমস্যা বিশেষজ্ঞ

লেজার এন্ড কসমেটিক সার্জন

বাংলাদেশ লেজার স্কিন সেন্টার

বাড়ী-৩৯ (আম্বালা কমপ্লেক্স)

রোড-২ ধানমন্ডি, ঢাকা।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি বলেছে, তত্ত্বাবধায়ক সরকারের দাবি মেনে নিলে প্রধানমন্ত্রীর আলোচনায় বসার আহ্বানে সাড়া দেবে। দলটির এই সিদ্ধান্ত যৌক্তিক বলে মনে করেন?
3 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ৫
ফজর৫:০৬
যোহর১১:৪৯
আসর৩:৩৬
মাগরিব৫:১৪
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:২৬সূর্যাস্ত - ০৫:০৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :