The Daily Ittefaq
ঢাকা, বুধবার ৭ মে ২০১৪, ২৪ বৈশাখ ১৪২১, ৭ রজব ১৪৩৫
সর্বশেষ সংবাদ নারায়ণগঞ্জের ঘটনায় তদন্ত কমিটি গঠন: সাত দিনের মধ্যে অগ্রগতি প্রতিবেদন দাখিলের নির্দেশ | বিএসএমএমইউ পরিচালকের কক্ষের সামনে ককটেল বিস্ফোরণ, গ্রেফতার ১

চার প্রকল্প অনুমোদন

ইত্তেফাক রিপোর্ট

৪শ' ৩৪ কোটি ৯১ লাখ টাকার ৪টি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো হলো- চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধিকতর সম্প্রসারণ ও উন্নয়ন প্রকল্প, উত্তরাঞ্চলের দরিদ্রদের কর্মসংস্থান নিশ্চিতকরণ কর্মসূচি (২য় পর্যায়) প্রকল্প, মানিকখালী সেতু নির্মাণসহ আশাশুনী-পাইকগাছা সড়ক উন্নয়ন প্রকল্প এবং ট্রান্সমিশন ইফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট থ্রো রিয়্যাকটিভ পাওয়ার কমপেনসেশন এ্যান্ড রি-এনফোর্সমেন্ট অব গোয়ালপাড়া সাব-স্টেশন প্রকল্প। সোমবার আগারগাঁওস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপত্বি করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। সভা শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, মোট প্রকল্প বরাদ্দের মধ্যে সরকারি অর্থায়ন ৩১৭ কোটি ২৪ লাখ টাকা, প্রকল্প সাহায্য ৯৯ কোটি ৫৯ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল ১৮ কোটি ৮ লাখ টাকা। ৪টি প্রকল্পের মধ্যে নতুন প্রকল্প ২টি এবং ২টি সংশোধিত প্রকল্প।

৬৯ কোটি ২৯ লাখ টাকা চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধিকতর সম্প্রসারণ ও উন্নয়ন প্রকল্পটি মার্চ, ২০১৪ হতে জুন, ২০১৮ মেয়াদে বাস্তবায়িত হবে। এ প্রকল্পটিতে ৫ টি নতুন ডিসিপ্লিনের আওতায় স্নাতক/স্নাতকোত্তর ডিগ্রি প্রদানে সুযোগ সৃষ্টি হবে এবং এডভান্সড রিসার্স ও স্টাডিজ এ সুযোগ সৃষ্টি হবে।

৯৪ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে উত্তরাঞ্চলের দরিদ্রদের কর্মসংস্থান নিশ্চিতকরণ কর্মসূচি (২য় পর্যায়) শীর্ষক প্রকল্পটি সম্পূর্ণ সরকারি অর্থায়নে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের আওতায় বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) বাস্তবায়ন করবে।

প্রকল্পটি রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, নিলফামারী ও লালমনিরহাট জেলার ৩৫টি উপজেলায় এপ্রিল, ২০১৪ হতে মার্চ, ২০১৯ পর্যন্ত বাস্তবায়িত হবে। প্রকল্পটির প্রধান প্রধান কার্যক্রমের মধ্যে রয়েছে ৩৩,৬০০ জন সুবিধাভোগীকে ট্রেডভিত্তিক ৬০ দিন মেয়াদি দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থানমূলক প্রশিক্ষণ প্রদান, প্রশিক্ষণের পাশাপাশি স্বাস্থ্যসেবা, শিশুর যত্ন, পুষ্টি, নেতৃত্ব, বাল্য বিবাহের কুফল, শিশু শ্রম, প্রসূতি মায়ের সেবা, নারী ও শিশু অধিকার ইত্যাদি সামাজিক সচেতনতামূলক বিভিন্ন বিষয়ে উদ্বুদ্ধকরণ প্রশিক্ষণ প্রদান ইত্যাদি ছাড়াও সকল সুফলভোগীদের আর্থ-সামাজিক উন্নয়নের তুলনামূলক ডাটাবেজে তথ্য সংরক্ষণ করা হবে।

পরিকল্পনা মন্ত্রী জানান, সরকার এ প্রকল্পের মাধ্যমে ৬% হারে শুধুমাত্র সার্ভিস চার্জ আদায় করবে। অন্যকোন ধরনের সুদ উপকারভোগীকে দিতে হবে না। ১০৮ কোটি ৮২ লাখ টাকা ব্যয়ে মানিকখালী সেতু নির্মাণসহ আশাশুনী-পাইকগাছা সড়ক উন্নয়ন শীর্ষক প্রকল্পটিও সম্পূর্ণ সরকারের নিজস্ব অর্থায়নে সড়ক বিভাগের আওতায় সড়ক ও জনপথ অধিদপ্তর বাস্তবায়ন করছে। প্রকল্পটির বাস্তবায়নকাল ধরা হয়েছে জুলাই, ২০১০ হতে জুন, ২০১৬ পর্যন্ত। ১৬১ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে ট্রান্সমিশন ইফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট থ্রো রিয়্যাকটিভ পাওয়ার কমপেনসেশন এ্যান্ড রি-ইনফোর্সমেন্ট অব গোয়ালপাড়া সাব-স্টেশন শীর্ষক প্রকল্পটি গতকাল সংশোধিত আকারে অনুমোদন করা হয়। প্রকল্পটির বাস্তবায়নকাল ফেব্রুয়ারি, ২০০৮ হতে জুন, ২০১৪ পর্যন্ত ধরা হয়েছে। সভায় পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, ডাক, টেলিযোগাযোগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ. মান্নান, বিদ্যুত্ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গাসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
নারায়ণগঞ্জে ৭ খুনের ঘটনায় র্যাবের মহাপরিচালক মোখলেছুর রহমান বলেছেন, 'র্যাবের কেউ জড়িত থাকলে তাকে রক্ষার চেষ্টা করব না, বিভাগীয় সর্বোচ্চ ব্যবস্থা নেয়া হবে।' তিনি কি এ প্রতিশ্রুতি রক্ষা করতে পারবেন?
9 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ২৭
ফজর৩:৪৫
যোহর১২:০২
আসর৪:৪২
মাগরিব৬:৫২
এশা৮:১৭
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৪৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :