The Daily Ittefaq
ঢাকা, বুধবার ৭ মে ২০১৪, ২৪ বৈশাখ ১৪২১, ৭ রজব ১৪৩৫
সর্বশেষ সংবাদ নারায়ণগঞ্জের ঘটনায় তদন্ত কমিটি গঠন: সাত দিনের মধ্যে অগ্রগতি প্রতিবেদন দাখিলের নির্দেশ | বিএসএমএমইউ পরিচালকের কক্ষের সামনে ককটেল বিস্ফোরণ, গ্রেফতার ১

দেশ এগিয়ে নিতে চাই মানসম্মত শিশু শিক্ষা

ইত্তেফাক রিপোর্ট

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান বলেছেন, শিক্ষা ব্যবস্থার মূল ভিত্তি প্রাথমিক শিক্ষা। এটি উচ্চ শিক্ষার পথ গড়ে দেয়। প্রাথমিক শিক্ষা ৫ম থেকে ৮ম শ্রেণি পর্যন্ত করার কাজ চলছে।

'সুবিধাবঞ্চিত শিশুদের জন্য শিক্ষায় উদ্ভাবন ও উত্কর্ষতা' শীর্ষক অলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রাথমিক শিক্ষাকে প্রথম জাতীয়করণ করেছেন। এরপর বর্তমান সরকার ২০০৯ সালে প্রাথমিক শিক্ষাকে এগিয়ে নিয়ে যেতে নানা প্রকল্প হাতে নিয়েছেন। ২০১০ সালে শিক্ষানীতি বাস্তবায়ন হয়েছে। এর উপর ভিত্তি করে দেশে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা এগিয়ে চলছে। মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে 'শেয়ার এডুকেশন প্রোগাম' -এর দ্বিতীয় বার্ষিক সম্মেলনে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় মন্ত্রী আরো বলেছেন, সুবিধাবঞ্চিত শিশুদের জন্য বিভিন্ন দাতা সংস্থা, এনজিও যেমন ব্র্যাক, শেয়ার ইত্যাদি বিভিন্ন কাজ করে যাচ্ছে। বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে আরো এগিয়ে আসতে হবে। প্রযুক্তির কল্যাণে মানসম্মত শিক্ষার জন্য যত্ন নিচ্ছি। আমাদের আইটি সেক্টরে এগিয়ে যেতে হবে। ভিশন-২০২১ বাস্তবায়নে প্রাথমিক শিক্ষা আমাদের আলোর পথ দেখাবে। সকল শিশুকে মানসম্মত শিক্ষায় শিক্ষিত করে আগামী দিনের বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাব।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ড. এস আলম চৌধুরী। ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত উইলিয়াম হানার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট প্রমদ মানকিন।

অ্যাডভোকেট প্রমদ মানকিন বলেছেন, সৃজনশীল চেতনায় সুবিধাবঞ্চিত এবং সুবিধাভোগী শিশুদের মধ্যে কোন তফাত্ নেই। আমাদের সামাজিক গঠন এ তফাত্ সৃষ্টি করেছে। একটি ভালো জাতি এবং সমাজ নির্ভর করে শিক্ষার উপর। আমাদের শিশুদের জন্য বেসিক শিক্ষা দরকার। বর্তমান শিশুরা শিক্ষার জন্য অনেক সুযোগ-সুবিধা পাচ্ছে। প্রাথমিক শিক্ষা স্বাধীন এবং বাধ্যতামূলক। তাই এ শিক্ষার প্রতি আরো জোর দিতে হবে।

উইলিয়াম হানা বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার জন্য দুই যুগেরও বেশি সময় ধরে সহযোগিতা করে আসছে। বাংলাদেশের শিশুদের প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে আমাদের অর্থায়ন অব্যাহত থাকবে। বেসরকারি প্রতিষ্ঠান শেয়ারের সুবিধাবঞ্চিত শিশুদের জন্য সকল প্রকল্প ইউরোপীয় ইউনিয়ন সমর্থন করেছে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
নারায়ণগঞ্জে ৭ খুনের ঘটনায় র্যাবের মহাপরিচালক মোখলেছুর রহমান বলেছেন, 'র্যাবের কেউ জড়িত থাকলে তাকে রক্ষার চেষ্টা করব না, বিভাগীয় সর্বোচ্চ ব্যবস্থা নেয়া হবে।' তিনি কি এ প্রতিশ্রুতি রক্ষা করতে পারবেন?
6 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২৬
ফজর৪:২০
যোহর১২:০১
আসর৪:৩৩
মাগরিব৬:২৬
এশা৭:৪১
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২১
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :