The Daily Ittefaq
ঢাকা, বুধবার ৭ মে ২০১৪, ২৪ বৈশাখ ১৪২১, ৭ রজব ১৪৩৫
সর্বশেষ সংবাদ নারায়ণগঞ্জের ঘটনায় তদন্ত কমিটি গঠন: সাত দিনের মধ্যে অগ্রগতি প্রতিবেদন দাখিলের নির্দেশ | বিএসএমএমইউ পরিচালকের কক্ষের সামনে ককটেল বিস্ফোরণ, গ্রেফতার ১

বিনামূল্যের সেরা অ্যান্টিভাইরাস

সময়ের সাথে সাথে প্রযুক্তিবিশ্বের অন্যতম শঙ্কা হয়ে দাঁড়িয়েছে প্রযুক্তি পণ্যের নিরাপত্তা। নানা ধরনের ভাইরাস, ম্যালওয়্যার, স্প্যাম, স্ক্যামের আক্রমণে নিজের পিসিকে নিরাপদ রাখা অনেক ক্ষেত্রেই কঠিন হয়ে পড়েছে। ভালো একটি অ্যান্টিভাইরাস হতে পারে এক্ষেত্রে প্রথম এবং শক্তিশালী হাতিয়ার। এসব অ্যান্টিভাইরাসের বিনামূল্যের সংস্করণ যেমন রয়েছে, তেমনি রয়েছে প্রিমিয়াম সংস্করণও। সাধারণ ব্যবহারকারীদের কাছে বিনামূল্যের অ্যান্টিভাইরাস এখনও সমাদৃত। জনপ্রিয় পিসি ম্যাগাজিন সম্প্রতি এসব বিনামূল্যের অ্যান্টিভাইরাসের সর্বশেষ ২০১৪ সালের সংস্করণগুলোর তুলনামূলক বিচার করে সেরাগুলোর তালিকা প্রকাশ করেছে। সেই তালিকা অনুযায়ী বিনামূল্যের অ্যান্টিভাইরাসগুলোর কথা

তুলে ধরা ধরেছেন

তরিকুর রহমান সজীব

সাধারণত অ্যান্টিভাইরাসের প্রিমিয়াম সংস্করণ বিভিন্ন ধরনের ফিচারে অনেক বেশি সমৃদ্ধ এবং নির্ভরযোগ্যতার দিক থেকে এগিয়ে থাকলেও বিনামূল্যের এমন অনেক অ্যান্টিভাইরাসই রয়েছে যেগুলো পিসিকে সুরক্ষিত রাখতে কার্যকর ভূমিকা রাখতে পারে। বিনামূল্যের অনেক অ্যান্টিভাইরাস পিসি ক্লিনআপের জন্য ভালো কাজ করে থাকে। আবার কোনো কোনোটি কার্যকরী হয় রিয়েল টাইম প্রটেকশনের জন্য। এসব ভিন্ন ভিন্ন ফিচারের বৈশিষ্ট্য নিয়ে বিনামূল্যের অ্যান্টিভাইরাসগুলোর সর্বশেষ সংস্করণগুলোর তুলনামূলক আলোচনা উপস্থাপন করা হলো পাঠকদের জন্য।

৩৬০ ইন্টারনেট সিকিউরিটি

খুব সহজেই ব্যবহারযোগ্য একটি ইন্টারফেস নিয়ে কার্যকরী একটি অ্যান্টিভাইরাস হলো ৩৬০ ইন্টারনেট সিকিউরিটি। এর বড় একটি সুবিধা হলো ম্যালওয়্যারে আক্রান্ত পিসিতেও এটি সহজে এবং দ্রুত ইন্সটল হয়ে যায়। এর আরেকটি বৈশিষ্ট্য হলো 'বিহেভিয়ার-বেজড ডিটেকশন', যার মাধ্যমে ক্ষতিকর প্রোগ্রামগুলোকে সহজে শনাক্ত করা যায়। অ্যান্টিভাইরাস পরীক্ষার বেশিরভাগ রিপোর্টেই ৩৬০ ইন্টারনেট সিকিউরিটির অবস্থান শীর্ষের দিকেই। www.360safe.com ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নেওয়া যাবে ৩৬০ ইন্টারনেট সিকিউরিটি।

এভিজি অ্যান্টিভাইরাস ফ্রি ২০১৪

আগে থেকেই ভাইরাসমুক্ত সিস্টেমের জন্য এভিজি অ্যান্টিভাইরাস খুবই ভালো একটি পছন্দ। ভাইরাসমুক্ত সিস্টেমে এভিজির সর্বশেষ সংস্করণটি কার্যকরভাবেই সব ধরনের ভাইরাস ও ক্ষতিকর উপাদানের প্রবেশ ঠেকাতে সক্ষম। তবে ম্যালওয়্যার বা ভাইরাসে আক্রান্ত পিসিতে এভিজি ইন্সটল করায় একটু সমস্যা হতে পারে। একবার ইন্সটল হয়ে গেলে অবশ্য কাজে নেমে পড়তে সময় নেয় না এভিজি। পিসিকে পরিচ্ছন্ন রাখতে তখন এটি চমত্কার একটি হাতিয়ার। সিকিউর সার্চ, ডু নট ট্র্যাক, ফেসবুক ভিউয়ের মতো সব ফিচার রয়েছে এতে। এটি ফাইল শ্রেডারও নিরাপদভাবে ডিলিট করতে পারে। free.avg.com/free-antivirus-download সাইট থেকে ডাউনলোড করে নিতে পারবেন বিনামূল্যের এভিজি।

অ্যাভাস্ট! ফ্রি অ্যান্টিভাইরাস ২০১৪

বিশ্বব্যাপী অ্যান্টিভাইরাসের সুপরিচিত একটি নাম অ্যাভাস্ট। তাদের বিনামূল্যের অ্যান্টিভাইরাস সংস্করণেও আস্থা রাখেন কোটি কোটি ইন্টারনেট ব্যবহারকারী। সহজবোধ্য ইন্টারফেস এবং নতুন নতুন কিছু ফিচার নিয়ে এর সর্বশেষ সংস্করণটিও পিসি ম্যাগাজিনের দৃষ্টিতে শীর্ষস্থানীয় একটি অ্যান্টিভাইরাসের স্থান দখল করে নিয়েছে। ম্যালওয়্যার থেকে সুরক্ষা, ওয়েবসাইটের কনটেন্ট চেকিং, ডু নট ট্র্যাক, আনপ্যাচড অ্যাপ্লিকেশন চেকিং প্রভৃতি ফিচার রয়েছে এতে। সেফ মোডেও এটি ইন্সটল হতে পারে এবং স্ক্যান করতে পারে। এর ডাউনলোডের ঠিকানা www.avast.com/index।

অ্যাভিরা ফ্রি অ্যান্টিভাইরাস ২০১৪

অ্যান্টিভাইরাস হিসেবে অ্যাভিরাও বিশ্বব্যাপী সুপরিচিত। এর ইন্সটল করা যেমন সহজ, তেমনি এটি সহজেই ব্যবহার করা যায়। ভাইরাস ছাড়াও ম্যালওয়্যার ঠেকাতে অ্যাভিরার দক্ষতা প্রশ্নাতীত। ক্ষতিকর ওয়েবসাইট চিহ্নিত করা, ট্র্যাকিং কুকি ব্লক করার মতো কার্যকরী কিছু ফিচার রয়েছে অ্যাভিরার বিনামূল্যের সংস্করণে। তবে অ্যাভিরার বিনামূল্যের সংস্করণে কোনো কারিগরি সহায়তা প্রদান করা হয় না। তারপরেও বিনামূল্যের অ্যান্টিভাইরাস হিসেবে অ্যাভিরাকে বেছে নেওয়া যেতে পারে। বিনামূল্যের অ্যাভিরা ডাউনলোডের ঠিকানা www.avira.com/en/download/product/avira-free-antivirus।

অ্যাড-অ্যাওয়ার ফ্রি অ্যান্টিভাইরাস+ ১১

আগেকার ইউজার ইন্টারফেস সম্পূর্ণ বদলে দিয়ে নতুন রূপে হাজির হয়েছে নতুন সংস্করণের অ্যাড-অ্যাওয়ার ফ্রি অ্যান্টিভাইরাস+ ১১। এর ইঞ্জিন পার্টনারও বদলেছে। ক্ষতিকর ইউআরএল সবসময়ই নতুন নতুন রূপে হাজির হয়ে থাকে। অ্যাড-অ্যাওয়ারের নতুন সংস্করণটি এমন নতুন অনেক সন্দেহজনক ইউআরএলকে শনাক্ত করে ব্লক করতে সক্ষম। এর একটি বড় সুবিধা হলো এটি স্ক্যান করার সময়েই আক্রান্ত ফাইলগুলোকে কোয়ারেন্টাইনে পাঠিয়ে দেয়, স্ক্যান শেষ হওয়ার জন্য অপেক্ষা করে না। রেসকিউ সিডি এবং কমান্ড-লাইনার স্ক্যানারও রয়েছে এর। লাভাসফটের তৈরি অ্যান্টিভাইরাসটি পাবেন www.lavasoft.com ঠিকানায়।

বিটডিফেন্ডার অ্যান্টিভাইরাস ফ্রি এডিশন ২০১৪

বেশিরভাগ অ্যান্টিভাইরাসই পিসির প্রচুর রিসোর্স ব্যবহার করে। ফলে অ্যান্টিভাইরাস পিসিকে ধীরগতির করে দেয়, এই অভিযোগ অনেক পুরোনো। বিট ডিফেন্ডারের ক্ষেত্রে অবশ্য এই অভিযোগ তেমন খাটে না। ব্যাকগ্রাউন্ডে এটি ভালো কাজ করে থাকে। ম্যালওয়্যার ব্লক এবং দূর করতে এটি বেশ ভালো ফলাফল দেখিয়েছে। ফিশিং প্রটেকশনেও এর দক্ষতা প্রমাণিত। তবে যেসব সিস্টেমে ম্যালওয়্যার রয়েছে, সেগুলোতে এটি ইন্সটল হতে একটু সমস্যা হতে পারে। বিনামূল্যের অ্যান্টিভাইরাসের ক্ষেত্রে বিট ডিফেন্ডারও তাই হতে পারে ভালো একটি নির্বাচন। এর ডাউনলোডের ঠিকানা www.bitdefender.com/solutions/free.html।

কমোডো ইন্টারনেট সিকিউরিটি প্রিমিয়াম

নামে প্রিমিয়াম হলেও কমোডো ইন্টারনেট সিকিউরিটির এই সংস্করণটি বিনামূল্যেই পাওয়া যাবে। এর নতুন সংস্করণের ইন্টারফেসটিও বদলে দেওয়া হয়েছে। ম্যালওয়্যার ঠেকানোর কাজটি এটি ভালোই করতে পারে। এর জন্য রয়েছে বিশেষ একটি ডেস্কটপ উইডগেট, যা বেশ কার্যকর হয়ে উঠতে পারে। ব্রাউজারের নিরাপত্তা, ডিএনএস সুরক্ষা, স্যান্ডবক্সের মতো ফিচার রয়েছে কমোডোর এই প্রোগ্রামে। কমোডোর একটি ক্লিনিং অ্যাসেনশিয়াল টুলও রয়েছে বিনামূল্যে। সেটিও যথেষ্টই কার্যকরী। www.comodo.com ঠিকানায় গেলে পাওয়া যাবে কমোডো ইন্টারনেট সিকিউরিটি প্রিমিয়াম।

পান্ডা ক্লাউড অ্যান্টিভাইরাস ফ্রি এডিশন ২.০

ইন্টারনেটের সাথে যতক্ষণ সংযুক্ত, ততক্ষণ পান্ডা ক্লাউড অ্যান্টিভাইরাসের বিনামূল্যের এই সংস্করণটি যথেষ্ট কার্যকরী। ভাইরাস এবং ম্যালওয়্যার শনাক্ত এবং দূরীকরণে এটি সাফল্যের পরিচয় দিয়েছে। আকারে ছোট এই অ্যান্টিভাইরাসটি পিসির রিসোর্সও ব্যবহার করে কম। প্রয়োজনে এর জন্য বাড়তি কিছু টুলসও পাওয়া যায়। এ ছাড়া পান্ডা ক্লাউড ক্লিনার নামে আরও একটি সুরক্ষা টুলস রয়েছে। সেটির মাধ্যমে আবার ইউএসবি ড্রাইভ, সিডি ড্রাইভসহ বুটেবল ডিভাইসও স্ক্যান করা যায়। এটি ডাউনলোড করা যাবে www.cloudantivirus.com ঠিকানায়।

ম্যালওয়্যারবাইটস অ্যান্টি-ম্যালওয়্যার ২.০

ম্যালওয়্যার থেকে সুরক্ষায় ম্যালওয়্যারবাইটস পরীক্ষিত একটি অ্যান্টিম্যালওয়্যার। এটি সেফ মোডেও ইন্সটল এবং স্ক্যান করতে পারে। ব্যবহারের দিক থেকেও এটি অনেক সুবিধাজনক। এর বড় একটি সুবিধা হলো এটি রুটকিট স্ক্যানও সমর্থন করে। এটি ডাউনলোড করতে চাইলে ভিজিট করুন www.malwarebytes.org।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
নারায়ণগঞ্জে ৭ খুনের ঘটনায় র্যাবের মহাপরিচালক মোখলেছুর রহমান বলেছেন, 'র্যাবের কেউ জড়িত থাকলে তাকে রক্ষার চেষ্টা করব না, বিভাগীয় সর্বোচ্চ ব্যবস্থা নেয়া হবে।' তিনি কি এ প্রতিশ্রুতি রক্ষা করতে পারবেন?
5 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ১৮
ফজর৩:৪৪
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫০
এশা৮:১৫
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৪৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :