The Daily Ittefaq
ঢাকা, রবিবার ১১ মে ২০১৪, ২৮ বৈশাখ ১৪২১, ১১ রজব ১৪৩৫
সর্বশেষ সংবাদ নির্দেশনার কপি হাতে পেলেই ব্যবস্থা : স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী | ৭ খুনের ঘটনায় অবসরে পাঠানো র‌্যাবের ৩ কর্মকর্তাকে গ্রেফতারের নির্দেশ | তারাগঞ্জে যাত্রীবাহী বাস নদীতে, নিহত ১ | র‌্যাবের কার্যক্রম বন্ধের দাবি খালেদা জিয়ার | রংপুরের তারাগঞ্জে বাস নদীতে, নিহত ২ | ইঞ্জিনিয়ার আব্দুল জব্বারের বিরুদ্ধে প্রসিকিউশনের অভিযোগ দাখিল

নাফিজের ছবিতে তৃতীয় লিঙ্গ মানুষের দুঃখগাথা

নগর সংস্কৃতি

ইত্তেফাক রিপোর্ট

সত্য কিন্তু মানুষ তা অস্বীকার করতে চায়। সমাজ তাদের স্বীকৃতি দেয় না; কিন্তু তারা এই সমাজে বাস করে। তৃতীয় লিঙ্গের মানুষ সমাজের অংশ; কিন্তু তারা বৈষম্যের শিকার। শুধু সমাজেই না নিজের পরিবারের কাছেও তারা যেন এক বোঝা। এই তৃতীয় লিঙ্গের মানুষের একাকিত্ব, জীবন, আনন্দ ও কষ্টের কথা আলোকচিত্রের মধ্য দিয়ে বর্ণনা করেছেন আলোকচিত্রী গাজী নাফিজ আহমেদ। গতকাল শনিবার ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে তার 'সহজাত সত্য' শীর্ষক আট দিনব্যাপী একক প্রদর্শনী শুরু হয়েছে। প্রদর্শনীর ছবিগুলোতে ফুটে উঠেছে তৃতীয় লিঙ্গের মানুষদের জীবনচিত্র। যা সমাজের মানুষের মাঝে এই মানুষের প্রতি সম্মান ও তাদের অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াবে। বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টস 'ইন্টারন্যাশনাল ডে অ্যাগেইনস্ট হোমোফোবিয়া অ্যান্ড ট্রান্সফোবিয়া' উদযাপন উপলক্ষে বন্ধু সোশাল ওয়েলফেয়ার সোসাইটির সহযোগিতায় আয়োজন করেছে এ প্রদর্শনীর। সন্ধ্যায় ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে এ প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান মজীনা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত গেরবেন শোর্দ দ্য ইয়ং। বিশেষ অতিথি ছিলেন নরওয়ে দূতাবাসের রাষ্ট্রদূত মেরেত্তে লুন দেমো, ইউএনএইডসের কান্ট্রি কো-অর্ডিনেটর লিও কেনি এবং সেভেন ফটো এজেন্সির প্রতিষ্ঠাতা ও ন্যাশনাল জিওগ্রাফিকের আলোকচিত্রী মি. জন স্ট্যানমেয়ার। তিনি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না, তার ধারণ করা বক্তব্য শোনানো হয় অনুষ্ঠানে। স্বাগত বক্তব্য রাখেন বেঙ্গল গ্যালারির উপ-পরিচালক রহমান।

ড্যান মজীনা বলেন, বাংলাদেশের শিল্পধারার ঐতিহ্য দীর্ঘদিনের। এরমধ্যে আলোকচিত্র খুবই শক্তিশালী মাধ্যম। নাফিজ তার আলোকচিত্রে রক্ষণশীল সমাজের জটিল একটি বিষয়কে তুলে এনেছেন। এটা অত্যন্ত সাহসী পদক্ষেপ। আলোকচিত্রী গাজী নাফিজ আহমেদ বলেন, আমাদের রক্ষণশীল সমাজ এই মানুষের স্বীকৃতি দেয় না। সম্মান করে না; কিন্তু তারা সমাজের অংশ। এই ছবিগুলো মানুষকে তৃতীয় লিঙ্গের মানুষের জীবন সম্পর্কে জানাবে এবং তাদের প্রতি ভালোবাসা জন্মাবে বলে আশা করি। আলোকচিত্রী গাজী নাফিস আহমেদ দেশে-বিদেশে বহু উল্লেখযোগ্য প্রদর্শনীতে অংশ নিয়েছেন। দি নিউইয়র্ক টাইমস, দি নিউইয়র্কর, ব্লুমবার্গ বিজনেসউইক, টাইম, দি গার্ডিয়ানসহ বিভিন্ন প্রকাশনায় তার আলোকচিত্র মুদ্রিত হয়েছে। প্রদর্শনীতে মোট আলোকচিত্রের সংখ্যা ১৩৬টি। প্রদর্শনী আগামী ১৭ মে পর্যন্ত প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। এই প্রদর্শনী আয়োজনে আরো সহযোগিতা করছে বাংলাদেশে নেদারল্যান্ডের দূতাবাস, ইউএনএইডস, মানুষের জন্য এবং সাহারা বাংলাদেশ।

শুদ্ধস্বর এর বই প্রদর্শনী

সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারে উন্মুক্ত চত্বরে শুরু হয়েছে প্রকাশনা সংস্থা শুদ্ধস্বরের ১৫ দিনের একক বই মেলা। মেলার উদ্বোধন করেন কথাশিল্পী সৈয়দ মনজুরুল ইসলাম। আরো উপস্থিত ছিলেন ওয়াসি আহমেদ, পারভেজ হোসেন, আলফ্রেড খোকনসহ শুদ্ধস্বর থেকে প্রকাশিত বইয়ের লেখকরা।

এ মেলায় ৩০ থেকে ৭০ শতাংশ কমিশনে বই বিক্রি হবে। কিছু বই বিক্রি হবে মাত্র ২০ টাকা দরে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে।

রবীন্দ্রসঙ্গীত শিল্পীর সংস্থার

উত্সবের সমাপ্তি

'...দিবে আর নিবে/মিলাবে মিলিবে/ যাবে না ফিরে'—কবিগুরু রবীন্দ্রনাথের পঙিতমালা ধারণ করে গত মঙ্গলবার সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার পাঁচদিনের পঞ্চবিংশ জাতীয় রবীন্দ্র উত্সব শুরু হয়েছিল। শনিবার সেই উত্সবের সমাপনী হয়েছে। শেষ দিনেও কবিগুরু রবীন্দ্রনাথের লেখা বিভিন্ন পর্যায়ের গান পরিবেশন করে রবীন্দ্রবন্দনায় মেতেছিলেন। একক পরিবেশনায় তৃপ্তি দত্ত শোনান 'সখী যে ভালোবাসা কারে কয়', তনুশ্রী দীপক 'ও গো ডেকো না মোরে ডেকো না', আঁখি হালদার শোনান 'তুমি কোন কাননের ফুল', ওয়াহিদা রহমান ' যে ছিল আমার স্বপনচারিণী'। আরো একক পরিবেশন করেন দিলু সিদ্দিকী, এনাক্ষি সাহা রায়, ফাহমিদা হোসেন, ফারজানা ইয়াসমিন লুনা, হ্যাপি দাস, লিলি ইসলাম, সাবরিনা খান ছন্দা প্রমুখ। রবীন্দ্র রচনাবলী থেকে পাঠ করেন জয়ন্ত রায়।

জাতীয় ভাস্কর্য প্রদর্শনীন

উদ্বোধন আজ

দেশের প্রবীণ-নবীন ৭৮ শিল্পীর ১০৫টি ভাস্কর্যকর্ম নিয়ে আজ রবিবার শুরু হচ্ছে ১০ দিনের জাতীয় ভাস্কর্য প্রদর্শনী। একাডেমীর জাতীয় চিত্রশালার ভাস্কর্য গ্যালারিতে বিকাল ৫টায় এই প্রদর্শনীর উদ্বোধন করবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন ভাস্করশিল্পী সৈয়দ আব্দুল্লাহ খালিদ ও শিল্পী সমরজিত্ রায় চৌধুরী।

প্রদর্শনী উপলক্ষে শনিবার জাতীয় চিত্রশালার সেমিনার কক্ষে সাংবাদিক সম্মেলনে এ তথ্য জানান একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এ সময় চারুকলা বিভাগের পরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন, সহকারী পরিচালক এ এম মোস্তাক আহমেদ ও ইন্সট্রাক্টর প্রদ্যুত্ কুমার দাস উপস্থিত ছিলেন।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার নারায়ণগঞ্জের সেভেন মার্ডারের ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টা করছে।' আপনিও কি তাই মনে করেন?
5 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ২৭
ফজর৪:৩৩
যোহর১১:৫০
আসর৪:১০
মাগরিব৫:৫৩
এশা৭:০৬
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৪৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :