The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২২ মে ২০১৩, ৮ জৈষ্ঠ্য ১৪২০, ১১ রজব ১৪৩৪
সর্বশেষ সংবাদ অবশেষে আটক ১২ বাম নেতা-কর্মীকে ছেড়ে দিল পুলিশ | জয়পুরহাটে বিজিবির গুলিতে দুইজন নিহত | রাজশাহীতে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা | আশুলিয়ার ৫ পোশাক কারখানা বন্ধ ঘোষণা | কিশোরগঞ্জ উপনির্বাচন ৩ জুলাই, গাজীপুর সিটি নির্বচন ৬ জুলাই | মানবতাবিরোধী অপরাধ: কায়সারের জামিন আবেদন নাকচ | সরকারি করা হলো ৮ কলেজ | মাহমুদুরের মা ও সংগ্রাম সম্পাদকের মামলার কার্যক্রম স্থগিত করেছে হাইকোর্ট | আটকে গেল দুই ডিসিসির নির্বাচন | রাজধানীতে 'বন্দুকযুদ্ধে' নিহত ২ | সাভার ভবন ধস: ১২১ পরিবারকে প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তা প্রধান | ৫ পোশাক মালিক ও রানাকে যাবজ্জীবন সাজার সুপারিশ তদন্ত কমিটির

না.গঞ্জে ১৫ প্রতিষ্ঠানকে ৯১ লাখ টাকা জরিমানা

নারায়ণগঞ্জ প্রতিনিধি

বর্জ্য ফেলে শীতলক্ষ্যা নদী দূষণের অভিযোগে নারায়ণগঞ্জের ১৫টি শিল্প কারখানাকে ৯১ লাখ ২১হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। জরিমানা করা প্রতিষ্ঠানের কয়েকটি কারখানায় ইটিপি থাকলেও বেশিরভাগ কারখানাতেই নেই। গত ১৬মে হতে ২০মে পর্যন্ত টানা ৫দিন নারায়ণগঞ্জের রূপগঞ্জ, আড়াইহাজার, ফতুল্লা ও সোনারগাঁও এ অবস্থিত বিভিন্ন টেক্সটাইল ও ডাইং শিল্প প্রতিষ্ঠানসমূহে এসব অভিযান চলে।

পরিবেশ অধিপ্তর ঢাকার পরিচালক (মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট) মো. আলমগীর হোসেন প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, পরিবেশ অধিদপ্তরের ঢাকার এনফোর্সমেন্ট টিম, ঢাকা গবেষণাগার ও নারায়ণগঞ্জ জেলা কার্যালয় কর্তৃক কারখানা পরিদর্শনকালে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ১৬মে ৫টি, ১৯মে ৪টি ও ২০মে ৬টিসহ মোট ১৫টি শিল্প প্রতিষ্ঠানকে সর্বমোট ৯১লাখ ২১হাজার টাকা জরিমানা করেছে।

এর মধ্যে ঝলমল টেক্সটাইলকে ২লাখ, সালাউদ্দিন আহমেদ টেক্সটাইলকে (প্রা.) ১৬ লাখ, সুমি ডাইংকে ২ লাখ, গৌরী ডাইংকে (বিশাল ডাইং) ১০ লাখ, মিতা ডাইং অ্যান্ড প্রিন্টিংকে ২ লাখ টাকা, ত্রুটিপূর্ণ ইটিপি পরিচালনা ও বাইপাস লাইনের মাধ্যমে অপরিশোধিত তরল বর্জ্য ফেলে পরিবেশের ক্ষতিসাধনের জন্য ফকির নীটওয়্যারস লিমিটেডকে ১৯লাখ ২০ হাজার টাকা, পরিবেশগত ছাড়পত্র ও ইটিপি ব্যতিত ডাইং কার্যক্রম পরিচালনা করে কারখানা সৃষ্ট অপরিশোধিত তরল বর্জ্য শীতলক্ষ্যা নদীতে ফেলে প্ররিবেশগত ক্ষতিসাধনের জন্য ফারজানা ডাইংকে ১ লাখ, অনি ডাইং অ্যান্ড প্রিন্টিংকে ১ লাখ, হাজী আকতার ডাইংকে ১ লাখ, এম আর ডাইংকে ১ লাখ, হূদয় ডাইং অ্যান্ড প্রিন্টিংকে ১ লাখ, ইউনিকম টেক্সটাইল মিলস লিমিটেডকে ৪ লাখ ১০ হাজার, তানভীর পেপার মিলস লিমিটেডকে ২০ লাখ, থ্রী স্টার ফেব্রিক্স (প্রাঃ) লিমিটেডকে ৬ লাখ এবং নূরে মদিনা ডাইং অ্যান্ড ফিনিশিংকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০) অনুযায়ী ছাড়পত্র ও ইটিপি ব্যতীত কারখানা পরিচালনাকারী প্রতিষ্ঠানসমূহকে কারখানার অনুকূলে অবিলম্বে ইটিপি স্থাপন করে দূষণ নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা গ্রহণ ও পরিবেশগত ছাড়পত্র গ্রহণের নির্দেশ দেয়া হয়। পূর্ণাঙ্গ ইটিপি নির্মাণ না করা পর্যন্ত পরিবেশগত ক্ষতিপূরণ নির্ধারণ করে এসব প্রতিষ্ঠানকে প্রতি মাসে ক্ষতিপূরণ বাবদ অর্থ মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তর বরাবরে জমা দেয়ার জন্যও নির্দেশ দেয়া হয়।

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ড. আকবর আলি খান বলেছেন, সংসদ নির্বাচন পদ্ধতি নির্ধারণে গণভোট হতে পারে। তার এই বক্তব্য আপনি কি সমর্থন করেন?
8 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৮
ফজর৪:৪১
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৪
এশা৬:৪৫
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :