The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২২ মে ২০১৩, ৮ জৈষ্ঠ্য ১৪২০, ১১ রজব ১৪৩৪
সর্বশেষ সংবাদ অবশেষে আটক ১২ বাম নেতা-কর্মীকে ছেড়ে দিল পুলিশ | জয়পুরহাটে বিজিবির গুলিতে দুইজন নিহত | রাজশাহীতে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা | আশুলিয়ার ৫ পোশাক কারখানা বন্ধ ঘোষণা | কিশোরগঞ্জ উপনির্বাচন ৩ জুলাই, গাজীপুর সিটি নির্বচন ৬ জুলাই | মানবতাবিরোধী অপরাধ: কায়সারের জামিন আবেদন নাকচ | সরকারি করা হলো ৮ কলেজ | মাহমুদুরের মা ও সংগ্রাম সম্পাদকের মামলার কার্যক্রম স্থগিত করেছে হাইকোর্ট | আটকে গেল দুই ডিসিসির নির্বাচন | রাজধানীতে 'বন্দুকযুদ্ধে' নিহত ২ | সাভার ভবন ধস: ১২১ পরিবারকে প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তা প্রধান | ৫ পোশাক মালিক ও রানাকে যাবজ্জীবন সাজার সুপারিশ তদন্ত কমিটির

আলোকপাত

'বঙ্গবন্ধু সহজ পাঠ' নিয়ে কিছু কথা

প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলী

বাংলাদেশের একজন খ্যাতনামা প্রাবন্ধিক, গবেষক ও অর্থনীতিবিদ আতিউর রহমান। ড. আতিউর রহমান শ্রেষ্ঠ বাঙালি ও বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে গ্রন্থ রচনা করেছেন। এই মহান ব্যক্তিত্ব আমাদের সবার জন্য উপহার দিয়ে গেছেন স্বাধীন বাংলাদেশের। একজন মানব দরদী লেখক হিসাবে ড. আতিউর রহমান বঙ্গবন্ধুকে নিয়ে গ্রন্থ রচনা করেছেন। বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশের স্বাধীনতা হতো কিনা সে বিষয়ে সন্দেহ রয়ে গেছে। বঙ্গবন্ধু আজ আমাদের মাঝে নেই, কিন্তু তাঁর বিশালত্ব ও অমরতা যতদিন পর্যন্ত একজন বাঙালি বেঁচে থাকবে ততদিন পর্যন্ত বহমান থাকবে।

ড. রহমান 'বঙ্গবন্ধু সহজ পাঠ' শীর্ষক গ্রন্থে যে বিষয়গুলো তুলে ধরেছেন সেগুলো হচ্ছে: প্রাক-কথন, বঙ্গবন্ধুর জন্ম, বংশ পরিচয়, বঙ্গবন্ধুর স্কুলজীবন, বিবাহ, রাজনীতিতে সম্পৃক্ততা, গ্র্যাজুয়েশান লাভ, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি, বঙ্গবন্ধু ভাষা-আন্দোলনে গ্রেফতার, পাকিস্তানে রাষ্ট্রভাষা হবে উর্দু-বঙ্গবন্ধুর তীব্র নিন্দা- প্রতিবাদ,......, ঐতিহাসিক-৬ দফা, আগরতলা ষড়যন্ত্র মামলা, ৬৯-এর গণআন্দোলন, বঙ্গবন্ধু উপাধি লাভ, ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ, বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা ও মুক্তিযুদ্ধ..... পাকিস্তান কারাগারে নির্ভীক বঙ্গবন্ধু,....., ৭৩ সংসদ নির্বাচন, বঙ্গবন্ধু শাসনামল, সাফল্য, বঙ্গবন্ধুর "জুলি ও কুরী" পদক লাভ, অসাম্প্রদায়িক বঙ্গবন্ধু, বাঙালি জাতির কলঙ্কময় দিন— অমর বঙ্গবন্ধু সর্বকালের সর্বশেষ্ঠ বাঙালি, উপসংহার। বঙ্গবন্ধুর উপর বেশকিছু গবেষণা গ্রন্থ প্রকাশিত হয়েছে। এগুলো পাঠ করেছি—একই সাথে সবসময়ে একটি অতৃপ্তি কাজ করত। আর সেই অতৃপ্তিটি হচ্ছে বঙ্গবন্ধুকে সহজ প্রাঞ্জল ভাষায় উপস্থাপন করতে এদেশের লেখক-গবেষকরা কখনো এগিয়ে আসেননি। অথচ ড. আতিউর রহমান অনবদ্য ভাষায় বঙ্গবন্ধুকে উপস্থাপন করেছেন। তার ভাষাশৈলী হচ্ছে অত্যন্ত প্রাঞ্জল। ভাষার অনবদ্য নৈপুণ্যে অতি সহজেই এই মহত্প্রাণা ব্যক্তিত্বটির জীবনকাহিনী আমাদের কাছে ধরা দেয়। এখানেই ড. আতিউরের বৈশিষ্ট্য। আমার স্বপ্ন ছিল—বঙ্গবন্ধুর জীবনকাহিনী এমনভাবে লেখা হোক, যাতে আমাদের নতুন প্রজন্মের ছেলে-মেয়েরা এই শ্রেষ্ঠ বাঙালিকে শৈশব থেকে চিনতে পারে। আর সেই কঠিন কাজটি অতি সহজে করেছেন ড. আতিউর। ক্ষণজন্মা এই মহাপ্রাণ ব্যক্তিটি আমাদের দেশকে গড়ে তুলতে সচেষ্ট ছিলেন তাঁর শৈশবকাল থেকেই। সম্প্রতি প্রকাশিত তাঁর অপ্রকাশিত আত্মজীবনী পড়তে পড়তে মুগ্ধ হয়ে ভাবি, ধন্য তুমি বঙ্গবন্ধু। এই মহীয়ান ব্যক্তিত্বের চরিত্রের নানাদিক মুন্সীয়ানার সাহায্যে গবেষক তার গ্রন্থে তুলে ধরেছেন। বাঙালি জাতির জীবনের কলঙ্কময় দিনের বর্ণনা লেখক প্রাঞ্জল ভাষায় তুলে ধরেছেন। এ মুহূর্তে মনে পড়েছে ড. নীলিমা ইব্রহীমের লেখা বঙ্গমাতা সম্পর্কিত গ্রন্থের এক বর্ণনায় সেখানে মৃত্যুর পূর্বদিকে তিনি ও আইভী রহমান দেখা করেছিলেন বঙ্গবন্ধুর সাথে। সেদিন বঙ্গবন্ধুকে বড় নিঃসঙ্গ মনে হয়েছিল। বঙ্গবন্ধু যে এদেশকে, এ মৃত্তিকাকে, এদেশের মানুষকে বড্ড ভালবাসেন।বঙ্গবন্ধুর স্বল্পকালীন শাসনকাল এদেশের জন্যে শ্রেষ্ঠ সময়কাল। তিনি ভিত্তিভূমি রচনা করে গেছেন। আর সেই ভিত্তির উপর দাঁড় করে রাষ্ট্র এগিয়ে গেছে। লেখক আতিউর রহমানকে ধন্যবাদ জানিয়ে খাটো করবো না—বরং তিনি একজন বাঙালি হিসাবে দায়িত্বশীল ভূমিকা পালন করেছেন। একই সাথে আশা করব বইটি যেন সকল স্কুলের পঞ্চম শ্রেণীতে পাঠ্য করা হয়।

ড. আতিউর রহমানের আরেকটি বই আমার কাছে পৌঁছেছে-চার দশকে বাংলাদেশ, অর্থনীতির নবযাত্রা। নানা চড়াই-উত্রাইয়ের মধ্য দিয়ে বাংলাদেশের অর্থনীতি এগিয়ে চলেছে। বাঙালির জীবনে প্রথম ধাক্কা খেল যেদিন বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়। তারপরও সংগ্রামী বাঙালি নানামুখী পদক্ষেপের মধ্যদিয়ে বাংলাদেশের অর্থনীতিকে এগিয়ে নিচ্ছে। ড. রহমান যথার্থই মন্তব্য করেছেন, একটি স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশের আত্মপ্রকাশের পেছনে ছিল গভীর সব স্বপ্ন ও প্রত্যাশা। তিনি যথার্থই উল্লেখ করেছেন যে, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ যে টেকসইভাবে প্রবৃদ্ধি অর্জন করে চলেছে তার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে গ্রামীণ অর্থনীতি। তার আশাবাদ কিন্তু দুরূহ কিছু নয়— বাংলাদেশকে আমদানিনির্ভর দেশ থেকে রপ্তানিকারক দেশে পরিণত করা সম্ভব। তবে যে হারে বর্তমানে নারীর বিরুদ্ধে অপপ্রচার, সাম্প্রদায়িক উস্কানি, হরতালের নামে সহিংসতা এবং পাকিস্তানি বাহিনীর ৭১এর ব্লুপ্রিন্টের মত করে ট্রেন পোড়ানো হচ্ছে তাতে অগ্রযাত্রা ব্যাহত হচ্ছে।

লেখক :উপাচার্য ও ডীন, স্কুল অব বিজনেস, প্রেসিডেন্সী বিশ্ববিদ্যালয়

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ড. আকবর আলি খান বলেছেন, সংসদ নির্বাচন পদ্ধতি নির্ধারণে গণভোট হতে পারে। তার এই বক্তব্য আপনি কি সমর্থন করেন?
1 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ২৩
ফজর৩:৫৯
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৯
এশা৮:১০
সূর্যোদয় - ৫:২৪সূর্যাস্ত - ০৬:৪৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :