The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২৪ মে ২০১৩, ১০ জৈষ্ঠ্য ১৪২০, ১৩ রজব ১৪৩৪
সর্বশেষ সংবাদ অচিরেই দেশে আন্দোলন-সংগ্রামের নেতৃত্ব দেবেন তারেক : শামসুজ্জামান দুদু | ঢাকা-চট্টগ্রাম ও বরিশাল বিভাগে অতিভারী বর্ষণের আশঙ্কা | আগামী রবিবার ১৮ দলের সকাল-সন্ধ্যা হরতাল

লন্ডনে দিনে দুপুরে সন্ত্রাসী হামলায় সৈনিক নিহত

এটি ব্রিটেনের উপর হামলা :ক্যামেরন

ইত্তেফাক ডেস্ক

ব্রিটেনের লন্ডনে গত বুধবার রাস্তায় দিনে-দুপুরে কুপিয়ে এক সেনাকে হত্যার ঘটনায় পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য চার ব্যক্তিকে আটক করেছে। এ ঘটনার তদন্তে নিয়োজিত পুলিশ গতকাল বৃহস্পতিবার দক্ষিণ লন্ডনের এক বাড়িতে হানা দিয়ে চারজনকে আটক করে। গোয়েন্দারা ইংল্যান্ডের লিংকন শহরের এক ঠিকানাতেই তল্লাশি চালায়। ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এ ঘটনা ব্রিটেনের ওপর হামলা এবং ইসলাম ধর্মের সঙ্গে বিশ্বাসঘাতকতা বলে মন্তব্য করেন। হামলাকারীদের একজন নাইজেরীয় বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। দুই হামলাকারীর একজন সম্পর্কে নিশ্চিত তথ্য দিয়ে স্থানীয় গণমাধ্যমে তার নাম মাইকেল আদেবোলাজো (২৮) উল্লেখ করা হয়েছে। মাইকেলের জন্ম ব্রিটেনে। সে ২০০১ সালে কলেজের পাঠ শেষ করে ইসলাম ধর্মে দীক্ষা নেয়। আরেক হামলাকারীও সম্ভবত নাইজেরীয় বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। খবর বিবিসি ও রয়টার্সের।লন্ডনের উলউইচ এলাকায় একটি সামরিক ঘাঁটির বাইরে বুধবার দুপুরে এই সন্ত্রাসী হামলা চালানো হয়। এক সৈনিককে রাস্তায় কুপিয়ে হত্যার পর সন্দেহভাজন হামলাকারীদের একজন একটি মাংস কাটার ছুরি হাতে নিয়ে পথচারীদের ক্যামেরার সামনে কথা বলে। এই ব্যক্তি বলে, ব্রিটিশ সৈন্যরা যেহেতু প্রতিদিন মুসলিমদের হত্যা করছে, তাই এই হামলা চালিয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এই ঘটনার তীব্র নিন্দা করে বলেছেন, যুক্তরাজ্য কোনভাবেই সন্ত্রাসের কাছে নতি স্বীকার করবে না।

বুধবার প্রকাশ্য দিবালোকে ঘটা ওই হত্যাকাণ্ডকে সন্ত্রাসী হামলা বলে অভিহিত করেছে দেশটির সরকার। পুলিশের গুলিতে আহত দুই হামলাকারীকে হেফাজতে নেয়া হয়েছে। কয়েকটি এলাকায় নিরাপত্তা বাহিনী অভিযান চালায়। রাজধানী লন্ডনের দক্ষিণ-পূর্ব শহর উইলউইচে বুধবার স্থানীয় সময় দুপুরে এ হত্যাকাণ্ড ঘটে। পথচারীর ধারণকৃত ভিডিও ফুটেজে দেখা যায়, একজন কৃষ্ণাঙ্গ সন্ত্রাসী রক্তাক্ত চাপাতি হাতে বলছেন, ডেভিড ক্যামেরনের কারণে ব্রিটিশ সরকার আরব দেশগুলোতে সৈন্য পাঠিয়েছে। আমরা আল্লাহর নামে প্রতিজ্ঞা করছি এ লড়াই থামাবো না। কারণ মুসলমানরা প্রতিদিন মারা যাচ্ছে। চোখের বদলে চোখ, দাঁতের বদলে দাঁত-তারা এই মতাদর্শে বিশ্বাসী। পথচারী নারীদের উদ্দেশে হামলাকারীরা বলে, আমরা দুঃখ প্রকাশ করছি আপনাদের এসব দেখতে হচ্ছে। কিন্তু আমাদের দেশগুলোতে নারীরা একই দৃশ্য দেখছে। এরই মধ্যে ঘটনাস্থলে পুলিশ আসলে তাদের ছোঁড়া গুলিতে এই দুজন আহত হন। হামলাকারী দুইজনই নিরাপত্তা বাহিনীর পরিচিত।

ঘটনার পরপরই দেশটির প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বুধবার তার ইউরোপ সফর সংক্ষিপ্ত করে লন্ডনে ফিরে আসেন। এ হত্যাকাণ্ডকে 'নিশ্চিতভাবে সন্ত্রাসী কর্মকাণ্ড' বলে উল্লেখ করেন তিনি। সন্ত্রাস কিংবা কেনোরকম সন্ত্রাসী তত্পরতাকে ছাড় দেয়া হবে না বলে মন্তেব্য করেন ক্যামেরন। করণীয় ঠিক করার জন্য তিনি গোয়েন্দা প্রধানদের নিয়ে জরুরি বৈঠক করেন।

এ ঘনটায় ব্রিটেনজুড়ে নিন্দার ঝড় বইছে। তবে এর জের ধরে কেন্ট ও এসেক্সের কয়েকটি এলাকায় মসজিদে হামলা হয়েছে। বিটেনের মুসলিম নেতারা বলেছেন, এটি বর্বর ঘটনা। এটি ইসলাম বিরোধী। তারা এর নিন্দা জানান। এ ঘটনার জের ধরে নিরপরাধ মুসলমানদের ওপর হামলায় তারা উদ্বেগ প্রকাশ করেন।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
স্থায়ী কমিটির বিবৃতিতে বিএনপি সরকারকে অনতিবিলম্বে সংলাপ আয়োজনের আহ্বান জানিয়েছে। আপনি কি মনে করেন সংলাপ দ্রুত সময়ের মধ্যে অনুষ্ঠিত হবে?
3 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
ফেব্রুয়ারী - ২৯
ফজর৫:০৫
যোহর১২:১২
আসর৪:২৩
মাগরিব৬:০৪
এশা৭:১৭
সূর্যোদয় - ৬:২১সূর্যাস্ত - ০৫:৫৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: ittefaqpres[email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :