The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২৪ মে ২০১৩, ১০ জৈষ্ঠ্য ১৪২০, ১৩ রজব ১৪৩৪
সর্বশেষ সংবাদ অচিরেই দেশে আন্দোলন-সংগ্রামের নেতৃত্ব দেবেন তারেক : শামসুজ্জামান দুদু | ঢাকা-চট্টগ্রাম ও বরিশাল বিভাগে অতিভারী বর্ষণের আশঙ্কা | আগামী রবিবার ১৮ দলের সকাল-সন্ধ্যা হরতাল

বান্দরবানে পাহাড় ধসের ঝুঁকিতে লক্ষাধিক মানুষ

নিরাপদ স্থানে সরে যেতে মাইকিং, পুনর্বাসনের উদ্যোগ

মিলন চক্রবর্তী, বান্দরবান প্রতিনিধি

পার্বত্য জেলা বান্দরবানের সাত উপজেলায় পাহাড়ের পাদদেশে এখনো জীবনের ঝুঁকি নিয়ে বসবাস করছেন প্রায় লক্ষাধিক মানুষ। সম্প্রতি জেলার বিভিন্ন স্থানে ছোট আকারের কয়েকটি পাহাড় ধসের ঘটনার প্রেক্ষিতে স্থানীয় প্রশাসন ঝুঁকিপূর্ণ ওই বসতিগুলো থেকে লোকজনকে নিরাপদে সরিয়ে নেয়ার উদ্যোগ নিয়েছে। এজন্য প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে। দুর্গম অঞ্চলগুলোতে মসজিদ, ক্যায়াং এবং মন্দিরের মাইক ব্যবহার করে লোকজনকে নিরাপদ আশ্রয় কেন্দ্রে সরে যেতে বলা হচ্ছে। এছাড়া অতি ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসকারী পরিবারগুলোকে আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে স্থায়ী ভাবে পুনর্বাসনের উদ্যোগ নেয়া হচ্ছে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে।

প্রসঙ্গত, চলতি মাসে জেলা সদরের ইসলামপুর, লাঙ্গিপাড়া, লামা উপজেলার আজিজনগরসহ জেলার বিভিন্নস্থানে পাহাড় ধসে বহু ঘরবাড়ি বিধ্বস্ত হওয়ার খবর পাওয়া গেছে। এসব ঘটনায় আহত হয়েছে বিশজনেরও বেশি। তবে কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি।

স্থানীয় জনপ্রতিনিধি ও এনজিও সংস্থার জরিপে দেখা গেছে, জেলার সদর উপজেলার কাসেমপাড়া, ইসলামপুর, কালাঘাটা, লাঙ্গিপাড়া, বালাঘাটা, বনরূপা পাড়া, হাফেজঘোনা, বাসস্টেশন এলাকা, স্টেডিয়াম এলাকা, নোয়াপাড়া, কসাইপাড়া, লামা উপজেলার হরিণমারা, তেলুমিয়া পাড়া, ইসলামপুুর, গজালিয়া, মুসলিম পাড়া, চেয়ারম্যানপাড়া, হরিণঝিরি, টিএন্ডটি এলাকা, সরই, রুপসীপাড়া, নাইক্ষ্যংছড়ি উপজেলার উত্তরপাড়া, বাইশফাঁড়ি, আমতলী, রেজু, তুমব্রু, হেডম্যানপাড়া, মনজয় পাড়া, দৌছড়ি, বাইশারী, রুমা উপজেলার হোস্টেলপাড়া, রনিনপাড়াসহ বিভিন্ন স্থানে পাহাড়ের পাদদেশে অপরিকল্পিতভাবে বসতি গড়ে তুলেছে হাজার হাজার পরিবার। বসবাসের প্রয়োজনে অপরিকল্পিত ভাবে পাহাড় কাটা এবং বৃক্ষ নিধনের কারণে ঘটছে একের পর এক পাহাড় ধসের ঘটনা। তাই পাহাড়ে ঝুঁকিতে বসবাসকারীদের স্থায়ীভাবে পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন।

এ বিষয়ে জেলা প্রশাসক কেএম তারিকুল ইসলাম জানান, কর্মসংস্থানের জন্য বাইরে থেকে আসা ভাসমান গরীব লোকজনই সাধারণত পাহাড়ে ঝুঁকিপূর্ণ স্থানগুলোতে বসবাস করছেন। প্রধানমন্ত্রীর নির্দেশে এদের তালিকা তৈরি করে স্থায়ীভাবে পুনর্বাসনের উদ্যোগ নেয়া হচ্ছে। এ জন্য প্রায় তিন লাখ টাকা ব্যয়ে পাহাড়ের উপযোগী ছোট ছোট ঘর তৈরি করে আশ্রয়ন প্রকল্প করা হবে। তিনি জানান, অতি ঝুঁকিপূর্ণ স্থানগুলো থেকে লোকজনকে প্রাথমিকভাবে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হচ্ছে। তবে পাহাড় ধসের ঝুঁকিতে আসলে কত লোক রয়েছে, তার সঠিক কোনো তথ্য এখনো পাওয়া যায়নি। তালিকা তৈরির জন্য ইউএনও এবং ইউপি চেয়ারম্যান-সদস্যদের দায়িত্ব দেয়া হয়েছে বলে তিনি জানান।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, ২০০৬ সাল থেকে এ পর্যন্ত জেলায় পাহাড় ধসে অর্ধশতাধিক লোক নিহত হয়েছে। সর্বশেষ ২০১২ সালে লামা উপজেলায় ২৮ জন এবং নাইক্ষ্যংছড়ি উপজেলায় ১০ জন মারা যান। কিন্তু এতো হতাহতের পরও বান্দরবানে বন্ধ হচ্ছে না পাহাড় কাটা, নির্বিচারে বৃক্ষ নিধন এবং পাহাড়ের ঢালুতে অপরিকল্পিত বসতি স্থাপন।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
স্থায়ী কমিটির বিবৃতিতে বিএনপি সরকারকে অনতিবিলম্বে সংলাপ আয়োজনের আহ্বান জানিয়েছে। আপনি কি মনে করেন সংলাপ দ্রুত সময়ের মধ্যে অনুষ্ঠিত হবে?
8 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৬
ফজর৫:১২
যোহর১১:৫৪
আসর৩:৩৯
মাগরিব৫:১৭
এশা৬:৩৫
সূর্যোদয় - ৬:৩৩সূর্যাস্ত - ০৫:১২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :