The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২৪ মে ২০১৩, ১০ জৈষ্ঠ্য ১৪২০, ১৩ রজব ১৪৩৪
সর্বশেষ সংবাদ অচিরেই দেশে আন্দোলন-সংগ্রামের নেতৃত্ব দেবেন তারেক : শামসুজ্জামান দুদু | ঢাকা-চট্টগ্রাম ও বরিশাল বিভাগে অতিভারী বর্ষণের আশঙ্কা | আগামী রবিবার ১৮ দলের সকাল-সন্ধ্যা হরতাল

পটুয়াখালীতে ৪৮ হাজার হেক্টর জমির ফসলের ক্ষতি

মহাসেনের ছোবল

পটুয়াখালী প্রতিনিধি

ঘূর্ণিঝড় মহাসেনের তাণ্ডবে পটুয়াখালী জেলায় ব্যাপক বিপর্যয় ঘটেছে কৃষি ক্ষেত্রে। উল্টে গেছে কৃষি বিভাগের প্রাথমিক প্রত্যাশা আর হিসাব। মাঠ পর্যায় থেকে আসা তাদের চূড়ান্ত প্রতিবেদনে সাড়ে ৪৮ হাজার হেক্টর জমির ফসল দুর্যোগ আক্রান্ত হয়। এতে সম্পূর্ণ ফসলের ক্ষতি দাঁড়ায় ১৬ হাজার ৭১১ হেক্টর জমির। ফসল উত্পাদন ১০৪ টন ক্ষতিতে টাকার অংকে এই ক্ষতির পরিমাণ নির্ধারণ করা হয় ১৮০ কোটি ৭ লাখ টাকার। এই ক্ষতির পরিমাণ আরো বৃদ্ধি পেয়ে ২শ কোটি টাকা পর্যন্ত হতে পারে বলে কৃষক সমাজের ধারণা।

পটুয়াখালী জেলায় গত ১৬ মে ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত হয় হাজার হাজার ঘর-বাড়ি। উপড়ে ও ভেঙ্গে যায় অসংখ্য গাছপালা। ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে ডুবে যায় বিস্তীর্ণ ফসলের ক্ষেত। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, জেলায় ২ লাখ ১৩ হাজার ৬০০ হেক্টর চাষযোগ্য জমির মধ্যে এবারে রবি ফসলের আবাদ হয়েছে ১ লাখ ৫ হাজার ২১০ হেক্টর জমিতে। মহাসেনের জলোচ্ছ্বাস ও বর্ষণের পানিতে নিমজ্জিত হয়ে দুর্যোগ আক্রান্ত হয় ৪৮ হাজার ৫১৭ হেক্টর জমির ফসল। এরমধ্যে রয়েছে মুগ ডাল ২০ হাজার ২৯০ হেক্টর, তিল ৮ হাজার ৩২৩ হেক্টর, মরিচ ৮ হাজার ৪শ হেক্টর , চিনাবাদাম ৬ হাজার হেক্টর, মিষ্টি আলু ১ হাজার ৭৪৫ হেক্টর, শাকসবজি ২ হাজার হেক্টর, আউশ বীজতলা ১ হাজার ১২০ হেক্টর, পানের বরজ ৩৬৯ হেক্টর, ভুট্টা ১২০ হেক্টর, সূর্যমূখী ৯০ হেক্টরের ক্ষেত। আক্রান্ত ফসলের সম্পূর্ণ ক্ষতি হয়েছে ১৬ হাজার ৭১২ হেক্টরে। ফসল উত্পাদনে ক্ষতি দাঁড়ায় ১৪৪ টন। টাকার অংকে এই ক্ষতি ধরা হয়েছে ১৮০ কোটি ৭ লাখ টাকা।

জেলার ৯৮ হাজার ৩৬০ জন কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন। বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন ৭২ হাজার ৩২০ জন ক্ষুদ্র ও প্রান্তিক চাষি। ক্ষতিগ্রস্ত হয়েছে ৩ হাজার ২১৫ ও ২২ হাজার ৯১৫ জন মধ্যম সারির কৃষক। অনেক এলাকার কৃষক জানিয়েছেন, কৃষি বিভাগে মরিচ, চিনাবাদাম, তিল ও শাকসবজির ক্ষতি ৪০ থেকে ৬২ ভাগ ধরা হলেও অধিকাংশ এলাকায় এই সকল ফসলের ৮০ ভাগ সম্পূর্ণ ক্ষতি হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পটুয়াখালীর একজন কর্মকর্তা ঘূর্ণিঝড় মহাসেনে কৃষিতে চরম বিপর্যয়ের সত্যতা স্বীকার করে বলেন, তাত্ক্ষণিকভাবে ধারণা করা হয়েছিল জেলায় ফসলের ক্ষতি ১০ কোটি টাকা পর্যন্ত হতে পারে। পরে মাঠ পর্যায়ে পর্যবেক্ষণ করে ও সরেজমিন তথ্যের ভিত্তিতে নিরূপিত ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ১৮০ কোটি টাকার বেশি যা ছিল আমাদের ধারণার অতীত। কৃষকদের এই ক্ষতি কাটিয়ে ওঠার জন্য জরুরিভিত্তিতে কৃষি পুনর্বাসন কর্মসূচি গ্রহণ করা প্রয়োজন।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
স্থায়ী কমিটির বিবৃতিতে বিএনপি সরকারকে অনতিবিলম্বে সংলাপ আয়োজনের আহ্বান জানিয়েছে। আপনি কি মনে করেন সংলাপ দ্রুত সময়ের মধ্যে অনুষ্ঠিত হবে?
3 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৮
ফজর৪:৪১
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৪
এশা৬:৪৫
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :