The Daily Ittefaq
ঢাকা, শনিবার ১ জুন ২০১৩, ১৮ জৈষ্ঠ্য ১৪২০, ২১ রজব ১৪৩৪
সর্বশেষ সংবাদ ওকলাহোমায় টর্নেডোর আঘাতে নিহত ৫ | নওয়াজ তৃতীয়বারের মতো পাকিস্তানের প্রধানমন্ত্রী | রবিবার নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুরে শিবিরের অর্ধবেলা, সোমবার রংপুরে বিএনপির হরতাল | রবিবার ৩ পার্বত্য জেলায় বাঙ্গালী ছাত্র পরিষদের সকাল-সন্ধ্যা হরতাল | মাগুরায় চলন্ত বাসে গৃহবধূর সন্তান প্রসব | আশুলিয়ায় ৩ কারখানায় বিক্ষোভ | হাজারীবাগে ছাদ থেকে পড়ে ঢাবি ছাত্রীর মৃত্যু | নেতাদের মুক্তির বিষয়টি আদালত বিবেচনা করবে: স্পিকার ড. শিরীন | শান্তিরক্ষা মিশনে শহিদ চার বাংলাদেশি জাতিসংঘ পদক পেলেন | আশা করি বিরোধী দল সংসদ নির্বাচনে অংশ নেবে: প্রধানমন্ত্রী

মানিক মিয়ার মৃত্যুবার্ষিকী পালিত

ইত্তেফাক রিপোর্ট

বাংলায় আধুনিক সাংবাদিকতার কিংবদন্তী তফাজ্জল হোসেন মানিক মিয়ার ৪৪তম মৃত্যুবার্ষিকী আজ শনিবার যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। এ উপলক্ষে আজ দিনব্যাপী তার সন্তানদের পক্ষ থেকে এবং দৈনিক ইত্তেফাকসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে নানা কর্মসূচি গ্রহণ করা হয়। তার মাজারে কোরআনখানি, দোয়া-মোনাজাত, তবারক বিতরণ, এতিমখানায় খাবার বিতরণ ইত্যাদির পাশাপাশি তার কর্মময় জীবনের ওপর ঢাকায় এবং ঢাকার বাইরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মাজারে কোরআনখানি

তফাজ্জল হোসেন মানিক মিয়ার ৪৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ শনিবার সকাল ৭টা থেকে আজিমপুর কবরস্থানে মরহুমের মাজার প্রাঙ্গনে শুরু হয় কোরআনখানি। এরপর সকাল সকাল ১০টায় মিলাদ-মাহফিল ও দোয়া-মোনাজাতের মধ্য দিয়ে তা শেষ হয়। মিলাদ ও দোয়া-মোনাজাতে অংশ নেন মরহুমের জ্যেষ্ঠ পুত্র ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিষ্টার মইনুল হোসেন, কনিষ্ঠ পুত্র ও দৈনিক ইত্তেফাক সম্পাদক আনোয়ার হোসেন, ইত্তেফাকের নির্বাহী পরিচালক মহিবুল আহসান শাওন, পরিচালক রেজাউল আহসান ফাগুন এবং ইত্তেফাক সাংবাদিক-শ্রমিক-কর্মচারি স্টিয়ারিং কমিটির নেতৃবৃন্দ, জাতীয় পার্টি-জেপি'র নেতৃবৃন্দসহ সর্বস্তরের মানুষ। মোনাজাত শেষে তবরাক বিতরণ করা হয়। মানিক মিয়ার মৃত্যুবার্ষিকী উপলক্ষে মরহুমের মাজার প্রাঙ্গনে এবং ফকিরাপুল এলাকায় বাংলাদেশ সংবাদপত্র প্রতিনিধি সংস্থা (বিএনআরএস) পৃথকভাবে তবরাক বিতরণ করে।

মাজারে শ্রদ্ধার্ঘ অর্পন

মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ সকাল থেকেই মরহুমের মাজারে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে পূষ্পার্ঘ্য অর্পন করা হয়। জাতীয় পার্টি-জেপি'র নেতৃবৃন্দ সকালে মরহুমের মাজারে পুষ্পস্তবক অর্পন করেন। এ সময় জেপি নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন দলের প্রেসিডিয়াম সদস্য মফিজুল হক বেবু, এজাজ আহমেদ মুক্তা, দফতর সম্পাদক এম সালাহউদ্দিন আহমেদ, ছাত্র বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট এনামুল ইসলাম রুবেল, যুগ্মমহাসচিব মো: খলিলুর রহমান প্রমুখ।

এছাড়া দৈনিক ইত্তেফাক সাংবাদিক-শ্রমিক-কর্মচারী স্টিয়ারিং কমিটির পক্ষ থেকেও মানিক মিয়ার মাজারে পুষ্পস্তবক অর্পন করা হয়। নেতৃবৃন্দের মধ্যে কমিটির সভাপতি ও ডিইউজে ইত্তেফাক ইউনিটের চিফ আবুল খায়ের, ডেপুটি ইউনিট চিফ খোন্দকার গোলাম জিলানী, কর্মচারী ইউনিয়নের সভাপতি কাজী বজলুর রহমান, ইত্তেফাক ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক আলমগীর হোসেন খান, মানিক মিয়া রিসার্চ একাডেমীর পক্ষে সংগঠনটির পরিচালক দেলওয়ার হাসান, নাসিরউদ্দিন সিকদার, মো: শাহজালাল মিয়া, মো: শাহাদাত হোসেনসহ অন্যান্য নেতৃবৃন্দ, বাংলাদেশ সংবাদপত্র প্রতিনিধি সংস্থা (বিএনআরএস) এর সভাপতি আনিসুর রহমান আনিস, সহ-সভাপতি হারুন অর রশিদ, মো: আনোয়ার হোসেন মিন্টু, মুকিত খান জুয়েল, এস এম আব্দুল জব্বার রায়হান, মো: হেলালউদ্দিন মুন্সী, মাহবুবুর রহমান ও মো: দুলাল এবং ভান্ডারিয়া কল্যাণ সমিতির পক্ষে সংগঠনটির নেতৃবৃন্দ পৃথকভাবে মানিক মিয়ার মাজারে পুষ্পার্ঘ্য অর্পন করেন।

সন্তানদের বাসভবনে দোয়া ও কোরআনখানি

তফাজ্জল হোসেন মানিক মিয়ার ৪৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ মরহুমের সন্তানদের বাসভবনে পৃথকভাবে কোরআনখানি ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। তাঁর জ্যেষ্ঠ পুত্র ব্যারিস্টার মইনুল হোসেন পিতার মৃত্যুবার্ষিকী উপলক্ষে এতিমখানায় খাবার বিতরণের আয়োজন করেন। কনিষ্ঠ পুত্র ও দৈনিক ইত্তেফাক সম্পাদক আনোয়ার হোসেনের ধানমন্ডির বাসভবনেও আয়োজন করা হয়েছিল কোরআনখানি ও কাঙ্গালি ভোজের। এছাড়া তার জ্যেষ্ঠ কন্যা মরহুমা আখাতরুন নাহার বেবীর বাসভবনে শনিবার বাদ এশা মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

কাজলারপাড় ইত্তেফাক ভবনে মিলাদ মাহফিল

মানিক মিয়ার ৪৪তম মৃত্যুবার্ষিকীতে আজ বিকালে রাজধানীর কাজলারপাড়স্থ ইত্তেফাক ভবনে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। মরহুমের রুহের মাগফিরাত কামনা করে অনুষ্ঠিত মিলাদ ও মোনাজাতে অংশ নেন মরহুমের কনিষ্ঠ পুত্র ও দৈনিক ইত্তেফাক সম্পাদক আনোয়ার হোসেন, নির্বাহী পরিচালক মুহিবুল আহসান শাওন, পরিচালক রেজাউল আহসান ফাগুন, দৈনিক ইত্তেফাক সাংবাদিক-শ্রমিক-কর্মচারী স্টিয়ারিং কমিটির নেতৃবৃন্দের মধ্যে কমিটির সভাপতি ও ডিইউজে ইত্তেফাক ইউনিট চীফ আবুল খায়ের, দৈনিক ইত্তেফাক সাংবাদিক-শ্রমিক-কর্মচারী স্টিয়ারিং কমিটির সম্পাদক ও দৈনিক ইত্তেফাক (এনএনপিপি ) ওয়াকার্স ইউনিয়নের সভাপতি আলমগীর হোসেন, স্টিয়ারিং কমিটির যুগ্ন সম্পাদক ও দৈনিক ইত্তেফাক কর্মচারী ইউনিয়নের সভাপতি কাজী বজলুর রহমান, স্টিয়ারিং কমিটির সদস্য ও দৈনিক ইত্তেফাক (এনএনপিপি ) ওয়াকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক গোলাম সরওয়ার আজাদ, স্টিয়ারিং কমিটির সদস্য ও দৈনিক ইত্তেফাক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক শ্রী দীপক চন্দ্র রায় প্রমুখ।

মানিক মিয়া পরিষদের আলোচনা সভা

প্রতিষ্ঠানতূল্য সাংবাদিক তফাজ্জল হোসেন মানিক মিয়ার ৪৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ সেগুনবাগিচায় অবস্থিত বীরত্তোম খাজা নিজামমুদ্দিন মিলনায়তনে মানিক মিয়া পরিষদের উদ্যোগে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে পরিষদের সভাপতি এডভোকেট কাজী এম সাজাওয়ার হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, বাংলাদেশ সংবাদ সংস্থা'র প্রধান সম্পাদক আজিজুল ইসলাম ভূইয়া, সাপ্তাহিক আজকের সূর্যদয়ের প্রধান সম্পাদক খন্দকার মোজ্জাম্মেল হক, আওয়ামী লীগ নেতা এডভোকেট শামসুল আলম, ধানমন্ডী থানা মহিলা লীগের সভাপতি রাজিয়া মোস্তফা, জাগো বাংলাদেশ গামেন্টস শ্রমিকের সভাপতি বাহারানে সুলতান, জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল, তরুন সরকার আনাম ও মুশফিকুর রহমানসহ অন্যরা।

বক্তারা বলেন, বর্তমানে দেশে যে গণতন্ত্র আছে সে গণতন্ত্র মানিক মিয়ার গণতন্ত্র নয়। তিনি গণতন্ত্রের দিকপাল ছিলেন। বঙ্গবন্ধুসহ বড় বড় অনেক রাজনৈতিক নেতাই তার কাছে ছুটে যেতেন পরামর্শের জন্য। বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্টায় তিনি অগ্রনী ভূমিকা রেখেছেন। রাজনৈতিক নেতাদের যেমন পরামর্শ দিয়েছেন। তেমনই পত্রিকায় লিখে মানুষকে সচেতন করে তুলেছেন। তিনি আপোষহীন সাংবাদিক ছিলেন। দাঙ্গার বিরুদ্ধেও তাকে লড়তে হয়েছিল। বক্তারা আরো বলেন, আজকের সমাজে তার মতো মানুষের বড়ই অভাব। তিনি দেশপ্রেমিক নাগরিক ছিলেন। তিনি তার লেখনির মাধ্যমে বাংলাদেশের মানুষকে গণতান্ত্রিক চেতনায় উদ্বুদ্ধ করেছিলেন। তার সকল কাজ ছিল সততা ও আদর্শের মাধ্য দিয়ে। সব মিলিয়ে তিনি ছিলেন প্রতিবাদী কণ্ঠ। তারা বলেন, আমরা ভৌগলিকভাবে স্বাধীন হয়েছি। অর্থনৈতিক ও আদর্শিকভাবে এখনো স্বাধীন হতে পারিনি। পূর্ব পাকিস্তান ঐক্যবদ্ধ করতে সাংবাদিকরা অগ্রণীভূমিকা রেখেছেন। তাদের মধ্যে মানিক মিয়া ছিলেন অগ্রণী।

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, 'নির্দলীয় অথবা দল নিরপেক্ষ সরকারের অধীনেই আগামী নির্বাচন হতে হবে। আপনি কি তার এই বক্তব্যের সাথে একমত?
7 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ৮
ফজর৪:০৯
যোহর১২:০৫
আসর৪:৪১
মাগরিব৬:৪০
এশা৭:৫৯
সূর্যোদয় - ৫:৩১সূর্যাস্ত - ০৬:৩৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :