The Daily Ittefaq
ঢাকা, শনিবার ১ জুন ২০১৩, ১৮ জৈষ্ঠ্য ১৪২০, ২১ রজব ১৪৩৪
সর্বশেষ সংবাদ ওকলাহোমায় টর্নেডোর আঘাতে নিহত ৫ | নওয়াজ তৃতীয়বারের মতো পাকিস্তানের প্রধানমন্ত্রী | রবিবার নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুরে শিবিরের অর্ধবেলা, সোমবার রংপুরে বিএনপির হরতাল | রবিবার ৩ পার্বত্য জেলায় বাঙ্গালী ছাত্র পরিষদের সকাল-সন্ধ্যা হরতাল | মাগুরায় চলন্ত বাসে গৃহবধূর সন্তান প্রসব | আশুলিয়ায় ৩ কারখানায় বিক্ষোভ | হাজারীবাগে ছাদ থেকে পড়ে ঢাবি ছাত্রীর মৃত্যু | নেতাদের মুক্তির বিষয়টি আদালত বিবেচনা করবে: স্পিকার ড. শিরীন | শান্তিরক্ষা মিশনে শহিদ চার বাংলাদেশি জাতিসংঘ পদক পেলেন | আশা করি বিরোধী দল সংসদ নির্বাচনে অংশ নেবে: প্রধানমন্ত্রী

হারিয়ে যাবে প্রবাল দ্বীপ সেন্টমার্টিন?

বর্ধিত জনসংখ্যা, পর্যটকের পদভার আর দালান কোঠার বাড়তি চাপ

আব্দুর রহমান, টেকনাফ (কক্সবাজার) সংবাদদাতা

পরিবেশ বিধ্বংসী কর্মকাণ্ডে মানচিত্র থেকে হারিয়ে যাবার আশংকায় দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন। দ্বীপে এই প্রথমবারের মতো ভাঙ্গন ধরেছে।

স্থানীয় ইউপি প্যানেল চেয়ারম্যান আবদুর রহমান মেম্বার জানান, ২শ' বছর আগে এ দ্বীপে লোকসংখ্যা ছিল মাত্র ১৩ জন, বর্তমানে তা ৯ হাজারের অধিক। তার উপরে হাজারো পর্যটকের আনাগোনা। গড়ে উঠেছে সিমেন্ট, রডসহ ভারী বস্তু দিয়ে তৈরি হোটেল-মোটেল। এই দ্বীপ দাঁড়িয়ে আছে শুধু পাথরের উপর, সেসব পাথরও ধ্বংস করা হচ্ছে।

সেন্টমার্টিনকে রক্ষায় সেখানে উঁচু ভবন নির্মাণ বন্ধ, পর্যটকদের রাত্রীযাপন নিষিদ্ধ, অতিরিক্ত জাহাজ চলাচল বন্ধ, অতিরিক্ত পর্যটক আগমন বন্ধসহ বিভিন্ন পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট প্রশাসনের সুপারিশ করা হলেও কাজের কাজ কিছু হচ্ছে না। যার কারণে সেন্টমার্টিন দিন দিন বিপজ্জনক হয়ে উঠছে

সরকার সেন্টমার্টিনকে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা (ইসিএ) ঘোষণা করার পর থেকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আসছে দাবি পরিবেশ অধিদপ্তরের। কিন্তু প্রভাবশালী ব্যক্তিরা আইন অমান্য করে দ্বীপকে ধ্বংস করে ব্যবসায় নেমেছেন। এ অবস্থায় সরকার এ দ্বীপকে রক্ষায় কার্যকর ব্যবস্থা না নিলে পুরো দ্বীপ সাগরে বিলীন হয়ে যাবে। পরিবেশ অধিদপ্তর কক্সবাজারের সহকারী পরিচালক সর্দার শরীফুল ইসলাম জানান, সেন্টমার্টিন পরিবেশগত দিক দিয়ে অতি ঝুঁকিপূর্ণ। অবৈধভাবে গড়ে উঠছে বহুতল ভবন। পাথর উত্তোলনসহ বিভিন্ন পরিবেশ বিধ্বংসী কাজ চলে আসছে। কিন্তু কিছু প্রভাবশালী পরিবেশ অধিদপ্তরের কাজে বাধা হয়ে দাঁড়িয়েছে। পরিবেশ অধিদপ্তর সেন্টমার্টিনে অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে গিয়ে হামলার শিকার হয়েছে ।

সেন্টমার্টিনের ইউপি সদস্য নূরুল আলম (বাক্কু) জানিয়েছেন, গত কয়েক দিন ধরে বঙ্গোপসাগরের পানি বৃদ্ধি পাওয়ায় প্রবালদ্বীপ সেন্টমার্টিনের কয়েকটি অংশে ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে। সাগরের জোয়ারে সেন্টমার্টিন দ্বীপে স্মরণকালের ভয়াবহ ভাঙ্গন ও জলোচ্ছ্বাসের ঘটনা ঘটে। ২১টি বসতবাড়ি, বাজারের ৬টি দোকান বিধ্বস্ত হয়ে বসতভিটা সাগরে বিলীন হয়ে যায়। বড় কবরস্থান বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। দ্বীপ এখন আগের মতো নেই। এই দ্বীপে ছিল কেয়া বাগান, নারিকেল বাগান, নিশিন্দা বাগানসহ গাছ-গাছালিতে পরিপূর্ণ। ঘন জঙ্গলে ছিল বিচিত্র সব প্রাণী। ছোট-বড় পাহাড় ছিল বিভিন্ন ধরনের পাথরের। প্রবাল, শৈবাল, কেয়া বাগানসহ বিভিন্ন জীববৈচিত্র্য সেন্টমার্টিনকে টিকিয়ে রেখেছে। আর এখন সে সবের অধিকাংশই নেই। দ্বীপে লেগেছে আধুনিকতার ছোঁয়া। এখন দ্বীপ নিয়েই চলছে ব্যবসা।

সেন্টমার্টিনের চেয়ারম্যান নূরুল আমিন জানিয়েছেন, বঙ্গোপসাগরের পানি বৃদ্ধি পাওয়ায় প্রবালদ্বীপ সেন্টমার্টিনের কয়েকটি অংশে ব্যাপক ভাঙ্গন নিয়ে শংকিত রয়েছে দ্বীপবাসী।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, 'নির্দলীয় অথবা দল নিরপেক্ষ সরকারের অধীনেই আগামী নির্বাচন হতে হবে। আপনি কি তার এই বক্তব্যের সাথে একমত?
2 + 4 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ১৮
ফজর৪:২৯
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০৩
এশা৭:১৬
সূর্যোদয় - ৫:৪৫সূর্যাস্ত - ০৫:৫৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :