The Daily Ittefaq
ঢাকা, রবিবার ০১ জুন ২০১৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪২১, ২ শাবান ১৪৩৫
সর্বশেষ সংবাদ ট্রাইব্যুনালের প্রসিকিউশন টিমের পুনর্গঠন প্রয়োজন: এটর্নি জেনারেল

এ বছরে স্মার্টফোনের বাজার আরও বাড়বে, কমবে দাম

মোজাহেদুল ইসলাম

ইতোমধ্যেই বিশ্বব্যাপী প্রযুক্তি বাজারে শক্তিশালী অবস্থান তৈরি করে নিতে সমর্থ হয়েছে স্মার্টফোন। এর মধ্যে ফিচার ফোনের তুলনায় বিক্রিতে স্মার্টফোন এগিয়ে গেছে অনেক দেশেই। ভবিষ্যতেও এই একই প্রবণতা অব্যাহত থাকবে। আর চলতি বছরেও বাড়বে স্মার্টফোনের বাজার। একইসাথে স্মার্টফোনের দাম আরও কমে আসবে। এমনটিই জানিয়েছে প্রযুক্তি বিষয়ক গবেষণা সংস্থা ইন্টারন্যাশনাল ডাটা কর্পোরেশন (আইডিসি)। যুক্তরাষ্ট্রভিত্তিক এই গবেষণা প্রতিষ্ঠানটি তাদের সর্বশেষ গবেষণা প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে। এই প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের তুলনায় বিশ্বব্যাপী এ বছরে স্মার্টফোনের বিক্রি বাড়বে প্রায় ২৩ শতাংশ। এর ফলে এ বছরে বিশ্বব্যাপী প্রায় ১.২ বিলিয়ন বা ১২০ কোটি স্মার্টফোন বিক্রি হবে। শুধু এ বছরেই নয়, ২০১৮ সাল পর্যন্তই স্মার্টফোনের বিক্রির বৃদ্ধি অব্যাহত থাকবে। চলতি বছরে স্মার্টফোনের বিক্রির এই বৃদ্ধিতে স্বল্পমূল্যের স্মার্টফোনগুলোই মূল ভূমিকা রাখবে বলে জানিয়েছে আইডিসি। একইসাথে একইসময়ে অ্যাপলের আইফোন এবং ব্ল্যাকবেরির বাজার আরও খানিকটা কমবে এবং মাইক্রোসফটের উইন্ডোজ ফোন খানিকটা বাজারে চাঙ্গা হয়ে উঠবে বলেও অনুমান করেছে তারা। আইডিসি'র বিশ্লেষক র্যামন লামাস বলেন, 'ভারত, রাশিয়া, ইন্দোনেশিয়ার মতো ক্রমবর্ধমান বাজারে স্মার্টফোনের বিক্রি বেড়েই চলেছে। এখন যে পরিমাণ স্মার্টফোন এসব বাজারে বিক্রি হচ্ছে, ২০১৮ সালে তার পরিমাণ হবে দ্বিগুণ। মজার বিষয় হচ্ছে, ২০১৮ সাল নাগাদ যে পরিমাণ স্মার্টফোন বিক্রি হবে, তার এক-তৃতীয়াংশই হবে চীনের বাজারে।' আইডিসি জানিয়েছে, ২০১৩ সালে স্মার্টফোনের গড় দাম ৩৩৫ ডলার থেকে নেমে আসে ৩১৪ ডলারে। এই দাম আরও কমতে কমতে ২০১৮ সাল নাগাদ হবে ২৬৭ ডলার। চলতি বছরেও ৮০ শতাংশ বাজার অ্যান্ড্রয়েডের দখলেই থাকবে বলে জানিয়েছে এই গবেষণা প্রতিষ্ঠানটি।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদকে প্রশ্ন ফাঁসের ঘটনা স্বীকার করে এর দায়-দায়িত্ব নেয়ার আহ্বান জানিয়েছেন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। আপনি কি তার দাবিকে যৌক্তিক মনে করেন?
2 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২৫
ফজর৪:১৯
যোহর১২:০১
আসর৪:৩৪
মাগরিব৬:২৭
এশা৭:৪২
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :