The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার ১০ জুন ২০১৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪২১, ১১ শাবান ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিদেশি বন্ধুদের সম্মাননা স্মারক হিসেবে দেয়া ক্রেস্ট নতুন করে দেবে সরকার | বাণিজ্য ও বিনিয়োগ অনুসন্ধানে বাংলাদেশ সফর করুন : প্রধানমন্ত্রী | বাউল শিল্পী করিম শাহের ইন্তেকাল | মুন্সীগঞ্জের গজারিয়ায় গার্মেন্ট পল্লী নির্মাণে বাংলাদেশ-চীন সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর | সিলেটে দেয়াল চাপায় ৩ ভাই-বোনের মৃত্যু

এ বছরই ট্যানারি সাভারে স্থানান্তর করা সম্ভব হবে

সংসদে আনোয়ার হোসেন মঞ্জু

ইত্তেফাক রিপোর্ট

পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, পয়ঃবর্জ্য ও হাজারীবাগের ট্যানারিসহ রাজধানীর বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের অপরিশোধিত শিল্পবর্জ্য বুড়িগঙ্গা নদীর পানি দূষণের অন্যতম কারণ। তিনি বলেন, সাভারের হরিণধরায় ঢাকা চামড়া শিল্প নগরীতে ট্যানারি স্থানান্তরে শিল্প মন্ত্রণালয় কার্যক্রম গ্রহণ করেছে। আশা করা যায়, চলতি ২০১৪ সালের মধ্যেই ট্যানারি শিল্প প্রতিষ্ঠানসমূহকে সাভারে স্থানান্তর করা সম্ভব হবে। এর ফলে বুড়িগঙ্গার পানি দূষণের ব্যাপকতা উল্লেখযোগ্য হারে হরাস পাবে।

গতকাল সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে ফেনী-২ আসনের নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। একই প্রশ্নের জবাবে আনোয়ার হোসেন মঞ্জু জানান, প্রস্তাবিত ট্যানারি শিল্প নগরীতে কেন্দ্রীয় তরল বর্জ্য শোধনাগার (সিইটিপি) ও 'ডাম্পিং ইয়ার্ড' স্থাপনের জন্য ২০১২ সালের ১১ মার্চ চীনা প্রতিষ্ঠান জেএলইপিসি-ডিসিএল-জেভিকে কার্যাদেশ দেয়া হয়েছে। শিল্প নগরীতে ভূমি উন্নয়নের যাবতীয় কাজও সুসম্পন্ন হয়েছে। এছাড়া দূষণ রোধে সরকার ঢাকার চারপাশের বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, বালু ও তুরাগ-এই চারটি নদীকে 'পরিবেশগত সংকটাপন্ন' এলাকা হিসেবে ঘোষণাপূর্বক গাইডলাইন প্রণয়নসহ বিভিন্ন ধরনের কার্যক্রম গ্রহণ করেছে।

৩০ জুনের পর সনাতন পদ্ধতিতে ইট পোড়ানো বন্ধ

চট্টগ্রাম-৪ আসনের দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে পরিবেশ ও বন মন্ত্রী সংসদকে জানান, বিভিন্ন ইটভাটায় গাছ কেটে জ্বালানি হিসেবে ব্যবহার করায় পরিবেশগত ক্ষতি হচ্ছে। 'ইট পোড়ানো (নিয়ন্ত্রণ) আইন-১৯৮৯' (সংশোধিত ২০০১) মোতাবেক ইট পোড়ানোয় জ্বালানি হিসেবে কাঠ ব্যবহার বন্ধপূর্বক পরিবেশ দূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে সরকার ইট পোড়ানোয় সনাতন প্রযুক্তির পরিবর্তে আধুনিক প্রযুক্তি যেমন- জিগজ্যাগ, হাইব্রিড হফম্যান ইত্যাদি প্রচলনের সিদ্ধান্ত নিয়েছে। এ লক্ষ্যে সরকার সনাতন পদ্ধতির সকল ইটভাটাসমূহকে চলতি বছরের ৩০ জুন এর মধ্যে আধুনিক পদ্ধতিতে রূপান্তরের সর্বশেষ সময় নির্ধারণ করে দিয়েছে। তিনি জানান, সরকার ইটভাটা সৃষ্ট পরিবেশ দূষণ নিয়ন্ত্রণের জন্য 'ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন-২০১৩' জারি করেছে; যা আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে।

পলিথিন রিসাইক্লিংয়ের পাইলট উদ্যোগ হচ্ছে ঢাকা ও চট্টগ্রামে

নারায়ণগঞ্জ-২ আসনের নজরুল ইসলাম বাবুর এক প্রশ্নের জবাবে আনোয়ার হোসেন মঞ্জু জানান, সব ধরনের পলিথিন উত্পাদন নিষিদ্ধ নয়। শুধুমাত্র ৩৫ মাইক্রোনের নীচের শপিং ব্যাগ হিসেবে ব্যবহূত পলিথিন উত্পাদন, বাজারজাতকরণ ও ব্যবহার নিষিদ্ধ। খাদ্যদ্রব্যসহ বিভিন্ন রপ্তানিকারক পণ্যের মোড়কের জন্য পলিথিন উত্পাদন ও ব্যবহারের বিধান রয়েছে। কাজেই কিছু কিছু পণ্যের মোড়কের জন্য পলিথিন উত্পাদনের অনুমোদন থাকায় ওইসব কারখানায় গোপনে নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ তৈরি হচ্ছে। তবে পরিবেশ অধিদপ্তর এগুলোর বিরুদ্ধে অভিযান চালাচ্ছে।

একই প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, নিষিদ্ধ পলিথিনের বিরুদ্ধে অভিযান পরিচালনা ছাড়াও পলিথিনজাত মোড়কের (যেগুলো নিষিদ্ধ নয়) সুষ্ঠু ব্যবস্থাপনা গড়ে তোলার লক্ষ্যে পরিবেশ অধিদপ্তর দেড় কোটি টাকা ব্যয়ে জলবায়ু ট্রাস্ট ফান্ডের অর্থায়নে 'জলাবদ্ধতা নিরসন ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় পলিথিনজাত মোড়ক বর্জ্যের পরিবেশসম্মত ব্যবস্থাপনা' শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করছে। এ প্রকল্পের মাধ্যমে এসব পলিথিনজাত মোড়ক সংগ্রহ করে রিসাইক্লিংয়ের মাধ্যমে অন্য পণ্য যেমন-বদনা, বালতি ইত্যাদি তৈরির লক্ষ্যে ঢাকা ও চট্টগ্রামে পাইলট উদ্যোগ নেয়া হয়েছে। পাইলট উদ্যোগ সফলভাবে বাস্তবায়িত হলে এ সকল পলিথিনের বাজারমূল্য সৃষ্টি হবে। ফলে পলিথিন যত্রতত্র পড়ে থাকবে না এবং রাজধানী ঢাকা ও চট্টগ্রামের জলাবদ্ধতা হরাসকল্পে কার্যকর ভূমিকা রাখবে বলে আশা করা যায়।

শ্যামপুর-যাত্রাবাড়ীর ১৯৫ শিল্প-কারখানার পরিবেশগত ছাড়পত্র আছে

ঢাকা-৫ আসনের হাবিবুর রহমান মোল্লার এক প্রশ্নের জবাবে পরিবেশ মন্ত্রী জানান, ঢাকার শ্যামপুর ও যাত্রাবাড়ী থানার ডেমরা, দনিয়া, মাতুয়াইল ও সারুলিয়া এলাকায় ছোট-বড় মিলিয়ে ৫১৮টি শিল্প-কারখানা রয়েছে। এগুলোর মধ্যে ১৯৫টি প্রতিষ্ঠানের পরিবেশগত ছাড়পত্র আছে। অবশিষ্টগুলো ছাড়পত্র গ্রহণের প্রক্রিয়ার মধ্যে রয়েছে। ইতিমধ্যে ওই এলাকায় অধিক দূষণ সৃষ্টিকারী ৯টি শিল্প প্রতিষ্ঠানের বিরুদ্ধে 'এনফোর্সমেন্ট' অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানে ২ কোটি ৪১ লাখ ৮৩ হাজার টাকা ক্ষতিপূরণ ধার্য করা হয়েছে।

ধূলিদূষণ বেড়েছে

মাদারীপুর-৩ আসনের আ.ফ.ম বাহাউদ্দিন নাসিমের এক প্রশ্নের জবাবে আনোয়ার হোসেন মঞ্জু বলেন, দু'একটি শহরের একটি-দুটি উপাদানের ভিত্তিতে সারাদেশের বায়ুর মান নির্ধারণ করা যৌক্তিক নয়। ক্রমবর্ধমান অর্থনীতির দেশ হিসেবে বাংলাদেশে নির্মাণ কাজের ব্যাপকতা অনেক বেড়েছে। তাই নির্মাণ কাজ উদ্ভূত ধূলিদূষণ বৃদ্ধি পেয়েছে। তবে এই পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য পরিবেশ অধিদপ্তর তত্পর রয়েছে।

সুন্দরবনের ক্ষতির আশঙ্কা

চট্টগ্রাম-১১ আসনের এম. আব্দুল লতিফের প্রশ্নের জবাবে পরিবেশ মন্ত্রী সংসদকে জানান, জলবায়ু পরিবর্তনজনিত কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ও পানির লবণাক্ততা বৃদ্ধি, বনাঞ্চলে অধিক লবণাক্ত পানির প্রবেশ, ঘন-ঘন প্রাকৃতিক দুর্যোগ এবং দুর্যোগের তীব্রতা বৃদ্ধি ইত্যাদি কারণে সুন্দরবনের ক্ষতির আশঙ্কা রয়েছে। মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাত মোকাবেলা করা অত্যন্ত কঠিন এবং ব্যয়বহুল। তারপরেও সরকারের সীমিত সম্পদ এবং উন্নয়ন সহযোগীদের আর্থিক সহায়তায় বিশ্ব ঐতিহ্য এই বনকে রক্ষায় সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ব্যাংক জালিয়াতি রোধে রাষ্ট্রায়ত্ত ব্যাংকে পরিচালক নিয়োগে মানদণ্ড নির্ধারণের ওপর বিশেষ নজর দেয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। জালিয়াতি রোধে এই সিদ্ধান্ত কার্যকর ভূমিকা রাখবে কি?
2 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
এপ্রিল - ২৬
ফজর৪:০৮
যোহর১১:৫৭
আসর৪:৩১
মাগরিব৬:২৭
এশা৭:৪৪
সূর্যোদয় - ৫:২৮সূর্যাস্ত - ০৬:২২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :