The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার ১২ জুন ২০১৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪২১, ১৩ শাবান ১৪৩৫
সর্বশেষ সংবাদ দেশে সংকট নেই, বিএনপিই মহাসংকটে : নাসিম | রাঙ্গামাটির নানিয়ারচরে পাহাড়ি দুই গ্রুপের 'বন্দুকযুদ্ধে' নিহত ২ | হাইকোর্ট বিভাগে স্থায়ী হিসেবে ৫ বিচারপতির শপথ গ্রহণ | দেশে ফিরলেন সোমালিয়ায় অপহৃত ৭ বাংলাদেশি নাবিক

সুজনের আলোচনা সভা

বর্তমান পরিস্থিতিতে স্বস্তির কারণ নেই: আকবর আলি খান

ইত্তেফাক রিপোর্ট

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড.আকবর আলি খান বলেছেন, বর্তমান পরিস্থিতিতে স্বস্তির কোনো কারণ নেই। গণতন্ত্র থেকে বিচ্যুতি জনগণ মেনে নেবে না। বর্তমান সমস্যার সমাধান না হলে, দেশে অগ্নিগর্ভ পরিস্থিতির সৃষ্টি হতে পারে। তবে তা আজ হবে, না কাল হবে জানি না।'

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে সুশাসনের জন্য নাগরিক (সুজন) আয়োজিত বাংলাদেশে গণতন্ত্রের পরিস্থিতি:কিছু ভাবনা' শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আকবর আলী খান বলেন, ৫ জানুয়ারির নির্বাচনের পর এখন দেশে একটি গ্রহণ যোগ্য নির্বাচন কিভাবে হবে সেটা নিয়ে ভাবতে হবে এবং সে পথ ধরে এগিয়ে যেতে হবে। তবে দেশে আরেকটি নির্বাচন হলেই যে সমস্যার সমাধান হয়ে যাবে তার নিশ্চয়তা নেই। এ জন্য শাসন ব্যবস্থায় পরিবর্তন আনতে হবে। সেই সঙ্গে ক্ষমতার বিকেন্দ্রীকরণও দরকার।

রাজনৈতিক দলগুলোতে ক্ষমতা ভাগাভাগি চলছে মন্তব্য করে তিনি বলেন, এ জন্য ভাল মানুষেরা রাজনীতিতে আসছেন না। অথচ রাজনীতিতে ভাল মানুষদের আসা উচিত। তা না হলে ভবিষ্যতে দেশ আরো ভয়াবহ দিকে এগিয়ে যাবে।

আলোচনা সভায় লিখিত প্রবন্ধ পাঠ করেন বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী রওনক জাহান। তিনি বলেন, উন্নয়ন প্রক্রিয়ার ধারা অব্যাহত রাখার জন্য দেশের শাসনব্যবস্থায় নাকি সরকার অব্যাহত রাখার প্রয়োজন রয়েছে। এই 'সরকার অব্যাহত রাখার' কথাটি উদ্বেগজনক। তবে দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখার জন্য যেসব নীতি সুফল বয়ে আনে, তার ধারাবাহিকতা রক্ষার প্রয়োজন আছে। তবে

অনুষ্ঠানে দশম জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক ছিল না বলে মন্তব্য করে সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার অবিলম্বে সকল দলের অংশগ্রহণে নির্বাচন দেয়ার দাবি জানিয়েছেন। তিনি বলেন, নির্বাচন মানে হলো চয়েজ। যেখানে একাধিক প্রার্থী থাকবে এবং ভোটাররা একাধিক প্রার্থীর মধ্য থেকে তাদের প্রতিনিধি ভোট প্রয়োগের মাধ্যমে বাছাই করবে। অথচ দশম জাতীয় সংসদ নির্বাচনে ১৫৪ আসনে বিনা ভোটে নির্বাচিত হয়েছে। তিনি আরো বলেন, 'নির্বাচন কমিশনের দেয়া হিসেব মেনে নিলেও বাকি ১৪৬ আসনে মোট ভোটারের মাত্র ১৮.৬৭ শতাংশ ভোট দিয়েছেন। এছাড়া ৪১টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে মাত্র ১২টি দল নির্বাচনে অংশ নিয়েছে। চলমান সংকট নিরসনে রাজনৈতিক দলগুলো আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান না হলে দেশ অস্থিরতার দিকে এগিয়ে যাবে বলেও আশঙ্কা করেন তিনি।

সুজনের সভাপতি এম হাফিজউদ্দিন খানের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য দেন বিচারপতি কাজী এবাদুল হক, গণমাধ্যম ব্যক্তিত্ব মুহাম্মদ জাহাঙ্গীর, সাবেক সংসদ সদস্য হুমায়ুন কবির প্রমুখ।

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রশ্নপত্র ফাঁস রোধে আইন করে কঠোর শাস্তি করার পাশাপাশি তথ্যপ্রযুক্তি বাড়ানোর আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। এই আশ্বাস দ্রুত বাস্তবায়িত হবে কি?
5 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ১৮
ফজর৪:১৬
যোহর১২:০৩
আসর৪:৩৭
মাগরিব৬:৩৩
এশা৭:৪৯
সূর্যোদয় - ৫:৩৫সূর্যাস্ত - ০৬:২৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :