The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার ১২ জুন ২০১৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪২১, ১৩ শাবান ১৪৩৫
সর্বশেষ সংবাদ দেশে সংকট নেই, বিএনপিই মহাসংকটে : নাসিম | রাঙ্গামাটির নানিয়ারচরে পাহাড়ি দুই গ্রুপের 'বন্দুকযুদ্ধে' নিহত ২ | হাইকোর্ট বিভাগে স্থায়ী হিসেবে ৫ বিচারপতির শপথ গ্রহণ | দেশে ফিরলেন সোমালিয়ায় অপহৃত ৭ বাংলাদেশি নাবিক

আমি তারকা হতে চাই না

পল পোগবা

বলা হচ্ছে এবার বিশ্বকাপের সেরা চমক হবেন তিনি। জিকো, প্লাতিনি থেকে শুরু করে ক্রুইফ—সবার মুখে এই ফরাসি তারকা পল পোগবার নাম। পোগবা নিজে দক্ষিণ আফ্রিকা থেকে 'লা ইকুয়েপে' পত্রিকাকে দেয়া সাক্ষাতকারে নিজের অনুভূতির কথা বলেছেন—

পোগবা, ব্রাজিলে তো বেশ খানিকটা সময় কাটিয়ে ফেললেন। কেমন লাগছে? বিশ্বকাপের উত্তাপ টের পাচ্ছেন?

আমার কাছে দারুণ লাগছে। আমরা পৌঁছেছি বেশ কয়েকঘন্টা হয়ে গেছে। আমাদের সবারই ভালো লাগছে। আস্তে আস্তে উত্তাপটা টের পাচ্ছি। তবে আমরা এখনও শান্তই আছি।

যে স্বাগত জানানো হয়েছে আপনাদের, একটু কী বিস্মিত হয়েছেন?

খানিকটা। কিছুটা তো আশা করেছিলামই। তবে এতোটা না। আসলে খুব, খুবই ভালো এখনকার স্বাগত জানানোর ব্যবস্থা। আমার খুব ভালো লেগেছে।

আপনি কী টের পাচ্ছেন, আপনার ভাবমূর্তিটা বদলে গেছে? আপনাকে অনেকেই চেনে।

হ্যাঁ। আমি অবশ্য এসব নিয়ে ভাবছি না। আমি ফ্রান্স দলকে কিভাবে সহযোগিতা করতে পারি, সেটা ভাবছি। আগে কী হয়েছে, তা আমরা ভুলে যেতে চেষ্টা করছি। আমি নিজেকে এমন কিছু সেরা বা ভালো খেলোয়াড় ভাবছি না। এমনকি আমি নিজেকে প্রথম একাদশের খেলোয়াড়ও নিশ্চিত ভাবি না। আমি ফ্রান্স স্কোয়াডের বাকিদের মতো একজন।

দেশমের ৪-৩-৩ ফর্মেশনে আপনার ভূমিকাটা আসলে কী হবে?

দেশমের বিস্ময়কর একটা ক্ষমতা হল সে খেলোয়াড়দের সর্বোচ্চ স্বাধীনতা দিয়ে ফেলতে পছন্দ করে। সে আমাকে যেখানেই খেলাক, আমি আমার সেরাটা দেব। এটাই শেষ কথা।

আপনাকে কী আক্রমণেই থাকতে হবে?

আক্রমণে তো থাকতেই হবে। তবে রক্ষণেও হয়তো ভূমিকা রাখতে হবে। তবে সেটা খুব সতর্কতার সঙ্গে করতে হবে। হ্যাঁ, আমি ক্লাবের মতো ফ্রি নিশ্চয়ই খেলতে পারবো না। এটা আসলে কোচই ঠিক করবে।

এইরকম ভূমিকায় মানিয়ে নেয়া কী কঠিন?

আমার মনে হয় না। আসলে কেমন একাদশে খেলছেন, তার ওপর নির্ভর করে। ক্লাব আর জাতীয় দলে সবকিছু কখনো একরকম হবে না। যেমন আমাদের ফ্রান্স দলে মাতাউদি ও কাবায় আছে, ওরাও উঠে খেলতে পছন্দ করে। ফলে প্রয়োজন ও পরিস্থিতি অনুযায়ী খেলতে হয়।

ব্রাজিলে আপনার নাকি অনেক ভক্ত?

(হাসি) আমি ঠিক জানি না। তা হলে তো বেশ মজা। এসব শুনতে ভালো লাগে। তবে আমি আমার মাথা ঠান্ডাই রাখি। হ্যাঁ, ব্রাজিলে ঘুরতে ভালো লাগছে। আমার সব জায়গাতেই ঘুরতে ভালো লাগে।

হন্ডুরাসের কোনো খেলোয়াড়কে চেনেন?

আমি কয়েকটা ম্যাচ দেখেছি ওদের। ব্যক্তিগতভাবে কাউকে তো চিনি না। তবে মনে হয়েছে, খুব শারীরিক ফুটবল খেলে। এই দলটা সহজে কাউকে ছাড় দেবে না।

ওদের বিপক্ষে খেলার পর অনেক ইংলিশ খেলোয়াড় ওদের এই অতি ফাউল প্রবণতার সমালোচনা করেছেন। এতে কী ভয় পাচ্ছেন?

ভয় পাওয়ার কোনো কারণই নেই। আমরা বিশ্বকাপ খেলতে এসেছি। ওরা আমাদের খুব সহজে নিজেদের খেলাটা খেলতে দেবে না; এটাই স্বাভাবিক। আমাদের প্রস্তুত থাকতে হবে।

আপনার কী মনে হয়, ব্যক্তিগতভাবে আরও উন্নতি করতে হবে?

অবশ্যই। আমার খেলার মান বাড়াতে হবে। আমি সেটা নিয়ে সবসময় পরিশ্রম করি। অবশ্য এটাও ঠিক যে, লোকে ভাবে আমি অলস। কিন্তু আসলে আমি এখাবে একটু ধীরে খেলতে পছন্দ করি। ছোটবেলা থেকে আমার ফুটবল এরকমই। এতে আমার আজ পর্যন্ত কোনো সমস্যা হয়নি।

বলা হচ্ছে, আপনি এবার বিশ্বকাপের সেরা তারকা হতে যাচ্ছেন...

আমি কখনোই তারকা হতে চাই না। ফুটবলটা ভালোবাসি, আমার জীবনটা ফুটবলকে দিয়েছি। আমি যদি মানুষকে আনন্দ দিতে পারি, তাতেই খুশি।

বিশ্বকাপ নিয়ে সবার স্বপ্ন থাকে। আপনি কী টের পাচ্ছেন, স্বপ্নের মধ্যে আছেন?

আমি স্বপ্নটা অনুভব করতে পারছি। আমি খুব খুশি, নিজেকে নিয়ে গর্বিত। তবে এখানেই শেষ নয়। আমি বিশ্বকাপ জিততে চাই। বিশ্বকাপ খেলাটা ভালো, জেতাটা সবচেয়ে ভালো। আশাকরি সে পর্যন্ত যেতে পারবো।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রশ্নপত্র ফাঁস রোধে আইন করে কঠোর শাস্তি করার পাশাপাশি তথ্যপ্রযুক্তি বাড়ানোর আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। এই আশ্বাস দ্রুত বাস্তবায়িত হবে কি?
6 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ২১
ফজর৩:৫৮
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৯
এশা৮:১১
সূর্যোদয় - ৫:২৩সূর্যাস্ত - ০৬:৪৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :