The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার ১২ জুন ২০১৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪২১, ১৩ শাবান ১৪৩৫
সর্বশেষ সংবাদ দেশে সংকট নেই, বিএনপিই মহাসংকটে : নাসিম | রাঙ্গামাটির নানিয়ারচরে পাহাড়ি দুই গ্রুপের 'বন্দুকযুদ্ধে' নিহত ২ | হাইকোর্ট বিভাগে স্থায়ী হিসেবে ৫ বিচারপতির শপথ গ্রহণ | দেশে ফিরলেন সোমালিয়ায় অপহৃত ৭ বাংলাদেশি নাবিক

চীন সফরের সাফল্যে প্রধানমন্ত্রীকে সংবর্ধনা

জাহাঙ্গীর গেট থেকে গণভবন পর্যন্ত মানবপ্রাচীর

বিশেষ প্রতিনিধি

চীনে ছয় দিনের সরকারি সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটটি গতকাল বুধবার বেলা সোয়া ২টায় ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। প্রধানমন্ত্রীর চীন সফরকে সফল আখ্যায়িত করে তাকে বিশাল সংবর্ধনা জানিয়েছে আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগ। বৃষ্টি উপেক্ষা করে জাহাঙ্গীর গেট থেকে গণভবন পর্যন্ত রাস্তার দু'পাশে মানবপ্রাচীর সৃষ্টি করে যুবলীগের নেতাকর্মীরা তাকে স্বাগত জানান।

বিমানবন্দর থেকে সড়ক পথে ক্যান্টনমেন্টের ভেতর দিয়ে জাহাঙ্গীর গেট হয়ে সরকারি বাসভবন গণভবনে প্রবেশ করেন তিনি। প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে বৃষ্টিতে ভিজে দুপুর ১২টা থেকে জাহাঙ্গীর গেট থেকে গণভবন পর্যন্ত রাস্তার দুপাশে বিভিন্ন ব্যানার ও ফেস্টুন নিয়ে দাঁড়িয়ে ছিলেন যুবলীগের নেতাকর্মীরা। প্রধানমন্ত্রী যখন এই পথ দিয়ে যান তখন যুবলীগ কর্মীরা ফুলের পাপড়ি ছিটিয়ে তাকে স্বাগত ও অভ্যর্থনা জানান। এ সময় তারা চীন সফরকে সফল হিসেবে উল্লেখ করে বিভিন্ন শ্লোগান দেন। প্রধানমন্ত্রী তাঁর গাড়ি থেকে হাত নেড়ে উত্ফুল্ল নেতাকর্মীদের অভ্যর্থনার জবাব দেন।

ঢাকা মহানগরীর ১৫টি নির্বাচনী এলাকা, ৪১টি থানা এবং শতাধিক ওয়ার্ড থেকে যুবলীগের অসংখ্য মিছিলের স্রোত এসে মিশেছিল জাহাঙ্গীর গেট থেকে গণভবন পর্যন্ত রাস্তার দু'পাশে।

এছাড়া আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুব মহিলা লীগসহ আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলোর শত শত নেতাকর্মী বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। ব্যাপক জনসে াতের কারণে রাজধানীতে কিছুটা যানজটের সৃষ্টি হয়। এর আগে প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীরা ঢাকার উদ্দেশ্যে গতকাল চীনের স্থানীয় সময় বেলা ১১টায় (বাংলাদেশ সময় সকাল ৯টা) বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। চীনের পররাষ্ট্র বিষয়ক ভাইস মিনিস্টার লিউ ঝেনমিন এবং বেইজিংয়ে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ আজিজুল হক বিমানবন্দরে তাকে বিদায় জানান।

প্রধানমন্ত্রীর এবারের এই সফরে চীনের সঙ্গে বাংলাদেশের দুটি চুক্তি, দুটি সমঝোতা স্মারক এবং দুটি বিনিময়পত্র স্বাক্ষরিত হয়েছে। সফরকালে শেখ হাসিনা চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে শীর্ষ বৈঠকের পাশাপাশি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাত্ এবং চীনের পিপলস পলিটিকাল কনসালটেটিভ কনফারেন্সের চেয়ারম্যান জু ঝেংশেংয়ের সঙ্গে বৈঠক করেন।

প্রধানমন্ত্রী তিয়েনআনমেন স্কয়ারে জননায়ক স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ এবং বেইজিং চাওইয়াং থিয়েটার ও অ্যাক্রোবেটিক ওয়ার্ল্ড পরিদর্শন করেন। শেখ হাসিনা তাঁর সম্মানে চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের দেয়া এক ভোজসভায়ও যোগ দেন। এছাড়া তিনি আন্তর্জাতিক বাণিজ্য সম্প্রসারণের জন্য চীনা পরিষদের (সিসিপিআইটি) উদ্যোগে আয়োজিত বাংলাদেশ-চীন অর্থনৈতিক ও বাণিজ্য সহযোগিতা ফোরামে ভাষণ দেন।

চীন সফরকালে প্রধানমন্ত্রীর সঙ্গে অন্যান্যের মধ্যে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, প্রধানমন্ত্রীর মিডিয়া উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব শহিদুল হক, প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী প্রমুখ ছিলেন। এছাড়া ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি কাজি আকরাম উদ্দিন আহমেদের নেতৃত্বে ৭০ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধিদলও প্রধানমন্ত্রীর সঙ্গে চীন সফর করেন।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রশ্নপত্র ফাঁস রোধে আইন করে কঠোর শাস্তি করার পাশাপাশি তথ্যপ্রযুক্তি বাড়ানোর আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। এই আশ্বাস দ্রুত বাস্তবায়িত হবে কি?
8 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ১৭
ফজর৩:৫৫
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৩
সূর্যোদয় - ৫:২১সূর্যাস্ত - ০৬:৪৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :